বাংলাদেশী ফুটবলের দায়িত্ব এখন অর্ডের হাতে

অ্যান্ড্রু অর্ড। হাডার্সফিল্ড ইংল্যান্ডে জন্ম নেওয়া অস্ট্রেলিয়ান ফুটবল কোচ। খেলোয়াড়ি জীবনে ছিলেন একজন সেন্টারব্যাক। সর্বশেষ অস্ট্রেলিয়ান এ-লিগের ক্লাব পার্থ গ্লোরির সহকারী ম্যানেজারের দায়িত্বে থাকা অর্ডের হাতেই এবার জাতীয় ফুটবল দলের দায়িত্ব সঁপে দিল বাংলাদেশ ফুটবল ফেডারেশান (বাফুফে)। জুনের প্রথম সপ্তাহ থেকে অর্ড তার নতুন দায়িত্ব বুঝে নেবেন বলে শোনা গেছে।

বাফুফের শর্টলিস্টে থাকা একজন ইতালিয়ান কোচ এবং আরেকজন স্প্যানিশ কোচকে টপকে অর্ডকে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছে মূলত এশিয়ান ফুটবলে তার অভিজ্ঞতার জন্য। পার্থ গ্লোরির সহকারী ম্যানেজার থাকার আগে ২০১০ সালের এএফসি চ্যালেঞ্জ কাপ ফাইনালিস্ট বিইসি তেরেও সেসানা ক্লাবের যুবদলের দায়িত্বে ছিলেন তিনি। ছিলেন থাইল্যান্ডের চ্যাম্পিয়ন ক্লাব মুয়াংথং ইউনাইটেডের ‘বি’ দলের কোচও। কয়েকবছর আগে ডিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ, ভিয়ারিয়াল আর পর্তুগিজ জায়ান্ট স্পোর্টিং লিসবনের কোচিং স্টাফদের কাছ থেকেও দীক্ষা নিয়ে এসেছেন ৩৭ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান কোচ। আগামী সাত থেকে দশ দিনের মধ্যে এক বছর মেয়াদী চুক্তি স্বাক্ষর করতে অর্ড ঢাকা আসবেন বলে জানা গেছে।

বিইসি তেরেও সেসানা ক্লাবের যুবদলের ম্যানেজার থাকার সময় তার সাফল্যের হার ছিল ৫৩.৮৫ শতাংশ, আর মুয়াংথং ইউনাইটেডের ‘বি’ দলের দায়িত্বে থাকার সময় এই হার বেড়ে গিয়ে দাঁড়ায় ৬৫.৩৮ শতাংশে।

বিশ্বকাপ বাছাইপর্বে ভুটানের কাছে তুলোধুনো হবার পর সাবেক কোচ বেলজিয়ান টম সেইন্টফিটকে ছাঁটাই করা হয়, তার জায়গাতেই আসছেন এই অর্ড!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

4 − 2 =