নতুন রাইটব্যাকের খোঁজে বার্সেলোনা

ক্লাবের কিংবদন্তী রাইটব্যাক দানি আলভেস গত মৌসুমে যখন বার্সা ছাড়লেন, সমস্যার শুরু তখন থেকেই। কিংবা তার কিছু আগে থেকেও চাইলে বলা যেতে পারে। দানি আলভেস যখন ক্লাবে ছিলেন, তার যোগ্য কোন ব্যাকআপ রাইটব্যাক বার্সাতে ছিল না। আর এই মৌসুমে ত দানি আলভেসও চলেই গেলেন জুভেন্টাসে। ডগলাস, মার্টিন মনটোয়া, কিংবা হালের আলেইক্স ভিদাল – কেউই নিজেকে বার্সার অবিসংবাদিত রাইটব্যাক হিসেবে প্রতিষ্ঠিত করতে পারেননি। ফলে কোচ লুইস এনরিকে কে বেছে নিতে হয়েছে ভিন্ন পন্থা। সেন্ট্রাল মিডফিল্ডার সার্জি রবার্তোকে মেইকশিফট রাইটব্যাক বানিয়েই বলতে গেলে এই মৌসুমটা পুরো কাটিয়েছেন ‘লুচো’। কিন্তু ক্ষণে ক্ষণে রবার্তো মনে করিয়ে দিয়েছেন, রাইটব্যাকে খেললেও তার আসল জায়গাটা কিন্তু মিডফিল্ডেই। এই মৌসুমে চ্যাম্পিয়নস লিগে পিএসজির বিরুদ্ধে ঐতিহাসিক সেই জয়ের শেষ মুহূর্তের গোল কিংবা এল ক্লাসিকোতে মেসির গোলের আগে বল পায়ে তার সেই বন্য দৌড়, রাইটব্যাক হিসেবে এই মৌসুমে রবার্তো বেশ কিছু স্মরণীয় মুহূর্তের জন্ম দিলেও তাই রবার্তোকে অধিকাংশ বার্সা সমর্থকই দেখতে চায় মিডফিল্ডার হিসেবে। তাই এবার একটা রাইটব্যাক দলে আনার জন্য বেশ জোরেশোরেই মাঠে নামছে বার্সেলোনা। এমনকি শোনা যাচ্ছে একটা রাইটব্যাক, একটা মিডফিল্ডার ও একটা ফরোয়ার্ড আনার উপরে নির্ভর করছে বার্সেলোনাতে মেসির থাকা না থাকাটাও! ত দেখে নেওয়া যায়, কোন কোন রাইটব্যাককে এই পর্যন্ত পাখির চোখ করেছে বার্সেলোনা, নিজেদের ক্লাবে আনার জন্য!

  • হেক্টর বেয়েরিন

বহুদিন থেকেই আর্সেনালের এই স্প্যানিশ রাইটব্যাককে পছন্দ বার্সার। আর হবেনাই বা কেন, বহু বছর আগে এই বার্সা থেকেই ত আর্সেনালে যোগ দিয়েছিলেন স্প্যানিশ এই স্পিডস্টার রাইটব্যাক! তাই বার্সেলোনার ডিএনএ বেয়েরিনের মধ্যে প্রোথিত। তবে বেয়েরিন বার্সায় আসবেন কি আসবেন না সেটা নির্ভর করছে দুটো গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর। এক, বেয়েরিনের চড়া মূল্য। কোনভাবেই ৪৫ মিলিয়ন পাউন্ডের কমে বেয়েরিনকে ছাড়তে চাইবে না আর্সেনাল, এত টাকা খরচ করে কি বার্সা রাইটব্যাক আনতে চাইবে? দুই, মৌসুমের শেষে দলকে ৩-৫-২ ফর্মেশানে খেলানো আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার বেয়েরিনকে রাইট উইংব্যাক পজিশানেই খেলাচ্ছেন, রাইটব্যাক হিসেবে না। আর বেয়েরিনের দুর্ধর্ষ গতি ও সর্বদা আক্রমণাত্মক মনোভাব তাকে এই পজিশানে খেলতে সাহায্যও করছে। রাইটব্যাক হিসেবে তাই বেয়েরিন বার্সেলোনায় কতটুকু প্রভাব ফেলতে পারবেন সে প্রশ্নটা থেকেই যায়।

  • হোয়াও ক্যানসেলো

ভ্যালেন্সিয়ায় খেলা এই পর্তুগিজ রাইটব্যাকের দশাও অনেকটা বেয়েরিনের মতই। রাইটব্যাক হিসেবে বার্সা তাকে পছন্দ করলেও এই মৌসুমের পুরোটাই মূলত তিনি খেলেছেন রাইট উইংয়ে, আর ভ্যালেন্সিয়ায় রাইটব্যাক হিসেবে খেলেছেন সাবেক বার্সা রাইটব্যাক মার্টিন মনটোয়া। রাইটব্যাক হিসেবে ক্যারিয়ার শুরু করা হোয়াও ক্যানসেলোকেও তাই বার্সাতে এসে আবারও পজিশান পরিবর্তন করে রাইট উইঙ্গার থেকে রাইটব্যাক হতে হবে। ভ্যালেন্সিয়ার সাথে ট্রান্সফারের দিক দিয়ে বার্সার তাই সুসম্পর্ক থাকলেও এই একটা জিনিসই চিন্তার কারণ হতে পারেন। কারণ বার্সার রাইটব্যাক পজিশানে বর্তমানে যারা খেলেন, রবার্তো আর ভিদাল, কেউই কিন্তু স্পেশালিস্ট রাইটব্যাক না, বার্সায় যোগ দেওয়ার আগে ভিদালও রাইট উইঙ্গার হিসেবেই খেলতেন। তাই আবারো আরেকজন অ-স্পেশালিস্ট রাইটব্যাককে আনার যৌক্তিকতা কতটুকু সে প্রশ্ন থেকেই যায়।

  • দারিও সরনা

শাখতার দোনিয়েতস্কের এই কিংবদন্তী অভিজ্ঞ ক্রোয়েশিয়ান রাইটব্যাককে এই জানুয়ারিতে দলে চেয়েছিলেন বার্সা কোচ লুইস এনরিকে, কিন্তু নিজের ক্লাবের প্রতি চির অনুগত সরনা বার্সায় যোগ দেওয়ার সুযোগটা নিতে চাননি। ফলে পছন্দ হওয়া সত্বেও সরনাকে আনার চিন্তা তাই বার্সা বোর্ডকে বাদই দিতে হচ্ছে।

  • হুয়ানফ্রান

নাম দেখে চমকে যাবেন না। প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের হুয়ানফ্রান না ইনি। ইনি ওয়াটফোর্ড থেকে ধারে দেপোর্তিভো লা করুনিয়ায় এই মৌসুমে খেলা রাইটব্যাক হুয়ানফ্রান। তবে একেবারেই যে হুয়ানফ্রানের মাদ্রিদ কানেকশান নেই তা বলা যাবেনা। রিয়াল মাদ্রিদের সাবেক খেলোয়াড় ছিলেন তিনি। এই মৌসুমে ১৯ ম্যাচে ৪ অ্যাসিস্ট করা ২৮ বছর বয়সী হুয়ানফ্রানকে ৬.৮ মিলিয়ন পাউন্ডের বিনিময়েই পাওয়া যাবে।

  • জিব্রিল সিদিবে 

এ মৌসুমে দুর্দান্ত খেলা মোনাকোর ফরাসী রাইটব্যাক জিব্রিল সিদিবেকেও দলে চাইতে পারে বার্সেলোনা।

  • সেড্রিক সোয়ারেস

সাউদাম্পটনের এই পর্তুগিজ রাইটব্যাকও আছেন বার্সার রাডারে। ১৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে যিনি হয়ে যেতে পারেন বার্সার।

সম্ভাব্য অন্যান্য টার্গেটের মধ্যে রয়েছেন পিএসজির আইভোরিয়ান রাইটব্যাক সার্জ অরিয়ের, মালাগার রবার্তো রোজালেস ও টটেনহ্যাম হটস্পারের কাইল ওয়াকার।

তবে কোন রাইটব্যাক না কিনে বার্সা চাইলে নিজেদের ‘বি’ দল থেকে রাইটব্যাক প্রোমোট করতে পারে, যেখানে খেলছেন দুই তরুণ নিলি পের্দোমো ও সার্জি প্যালেন্সিয়া। তবে তাদের উপর পুরো ভার ন্যস্ত করবেনা বার্সা, সেটা বলেই দেওয়া যায়।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

2 + fourteen =