ব্রাজিল কি পারবে সেমিতে চিরপ্রতিদ্বন্দ্বীদের সামনে গিয়ে দাঁড়াতে ?

কোয়াটার ফাইনাল, ১৭ জুলাই, ২০১১..
দু দলেরই গোলশুন্য ড্র..! এখন পেনাল্টি শুট আউটের পালা..
.
পেনাল্টি নিতে আসলো সর্বকালের সেরা, ফুটবল ইতিহাসের সবচেয়ে সাফল্য মন্ডিত দল। কিন্তু এ কি..?
.
এই কি সবচেয়ে সাফল্য মন্ডিত দল যারা কিনা ওই ম্যাচে একটা পেনাল্টিও লক্ষ্যভেদ করতে পারলো না..? সবগুলোই বারের উপর/পাশ দিয়ে বের হয়ে গিয়েছিলো..! ভাবা যায়..? অন্তত একটা পেনাল্টি শটও লক্ষ্যভেদ করতে পারলো না ওই দল..? হ্যাঁ, ওই ম্যাচটা ছিলো ২০১১ সালের কোপা আমেরিকা, অর্থ্যাৎ ঠিক গত আসরের কোপা আমেরিকার কোয়াটার ফাইনালের ম্যাচ..! ব্রাসিল বনাম প্যারাগুয়ে..!
.
২০১০ বিশ্বকাপের হতাশাকে পিছনে ফেলে মানো মেনেজেস একদম নতুন প্লেয়ারদের নিয়ে ব্রাসিলের দল সাজান। যাদের মধ্যে গানসো, নেইমার, পাতো, রামিরেস, সিলভা, সান্তোস, ফ্রেড, আলভেজ, অন্যতম..! দুই একজন পুরনো প্লেয়ার ছাড়া সব নতুন প্লেয়ার নিয়ে এক ব্যর্থহীন কোপা জিতার স্বপ্ন দেখা শুরু করলাম আমরা সেলেসাও সাপোর্টার রা..! হলোও তাই, গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ভেনেজুয়েলার সাথে ০-০ এ ড্র, প্যারাগুয়ের সাথে ২-২ এ ড্র ইকুয়েডরের সাথে ৪-২ এ মাত্র একটি ম্যাচের জয় নিয়ে গ্রুপ পর্ব শেষ করে ব্রাসিল। এবং কোয়াটারে আবার সেই প্যারাগুয়ের সাথে দেখা..!

CIdZ7RKVAAA7ssZ

পুরো ম্যাচ গোলশুন্য থাকায়, খেলা গড়ায় টাইব্রেকারে..! কিন্তু লজ্জার কথা এই যে, এলানো, সিলভা, সান্তোস, ফ্রেডরা একটিও পেনাল্টি লক্ষ্যভেদ করতে পারলো না, দুইটি বারের উপর (এলানো, সান্তোস), একটি সেইভ (সিলভা), একটি বারের ডান পাশের বাইরে (ফ্রেড)। আর অপরদিকে প্যারাগুয়ের একটি মিস আর দুটি পেনাল্টি লক্ষ্যভেদ করে চলে যায় সেমিতে। পর পর দুবার (২০০৪, ২০০৭) কোপা জয়ী চ্যাম্পিয়ন ব্রাসিল কোপা ২০১১ থেকে ছিটকে পড়লো একক লজ্জাজনক হারের মাধ্যমে.!
.
উপরে এত লেখার কারন হলো, ঠিক পরের আসরেই, অর্থ্যাৎ কোপা ২০১৫ এর একই পর্ব কোয়াটারে আজ দিবাগত রাত্র সাড়ে তিনটায় মুখোমুখি হচ্ছে ব্রাসিল বনাম প্যারাগুয়ে..!
.
কিন্তু আছে সেই ব্রাসিল আর এই ব্রাসিলের মধ্যে অনেক পার্থক্য। সেই ব্রাসিল ছিলো অনভিজ্ঞতায় ভরপুর আর এই ব্রাসিল আগের চেয়ে অনেক অভিজ্ঞ..!
.
দলে আছেন রবিনহোর মত সিনিয়র প্লেয়ার যিনি নিজে খেলার পাশাপাশি সতীর্থদের দেয় উৎসাহ। দলে আছে বিশ্বসেরা ডিফেন্ডার সিলভা, লুইজের মত প্লেয়ার। ফিলিপে লুইজ, আলভেজের মত ফুল ব্যাক, উইলি, কৌটি আর ফার্মিনোর মত তরুন প্লেয়ার যাদের পায়ে আছে জোগো বনিতার ছোঁয়া, আর পিছন থেকে দুই হাতে দলকে সামলানো জেফারসান..!

Brazil vs Paraguay live stream highlights
.
দলে নেই নেইমার, অস্কার, মার্সেলো আর গুস্তাবোর মত তারকা প্লেয়ার রা..! লাস্ট ম্যাচে দেখা গেছে যে ব্রাসিল নেইমার ছাড়াও কতটা নির্ভরশীল..! ব্রাসিল যে এক প্লেয়ার নির্ভর না তা আবারো প্রমান করলো..! এবং এটাই ব্রাসিলের ধর্ম..
.
প্যারাগুয়ের সাথে জিত্তে হলে ব্রাসিলকে ডিফেন্সে একটু নজর দিতে হবে। যারা মুল ডিফেন্ডার তাদের উচিত ডিফেন্সই সামলানো, এটাকিং এ না যাওয়া, আক্রমনাত্মক না খেলা আর ডিফেন্স খালি না রাখা। যেমন টি করেছিলো আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচে প্যারাগুয়ের সাথে। ডিফেন্স খালি রাখাতে আর তার সৎ ব্যবহার করতে প্যারাগুয়ে মোটেও কার্পন্য করে নি। শেষের ৩০ মিনিটে আর্জেন্টিনাকে ২ টি গোল দিয়েছিলো। আর ব্রাসিলের ত রোগ আছেই ডিফেন্স খালি রাখার..

Brazil_CNNPH
.
যদি ব্রাসিল চায় তারা প্যারাগুয়ের সাথে জিতে সেমিতে আর্জেন্টিনার মুখোমুখি হতে, তাহলে স্কোয়াড টা উচিত ঠিক গত ম্যাচের মতই রাখা (আশা করি থাকবেও)..!
.
কৌটি গত ম্যাচে একটু নিষ্প্রভ ছিলো, কিন্তু তা করলে হবে না। নেইমার ছাড়া একটা টুর্নামেন্টে তাকে জ্বলে উঠতেই হবে। এটাই তার সুবর্ন সুযোগ। ফার্মিনোর আর একটু খাটতে হবে। উইলিয়ান ত তার ক্যারিয়ারের সেরা সময় পার করছে। রবিনহো প্রমান করেছেন যে বড় হয়েছেন কিন্তু বুড়িয়ে যান নি। ফার্না গত ম্যাচে খুব ভালো খেলেছে, এইরকমই খেলা উচিত। এলিয়াসেরও আরও ভালো খেলা উচিত। আলভেজ আর এফ.লুইজ ভালোই। সিলভা, মিরান্ডাও বেশ। জেফারসান অনেক ভালো, তবে ক্লীনশিটে আরও দক্ষতা আনতে হবে..!মোটামুটি এই হলো প্যারাগুয়ের সাথে আমাদের সাকসেস কি। জিত্তে হলে টিম ওয়ার্ক সবার উর্দ্ধে। টিম ওয়ার্ক ছাড়া কিছুই সম্ভব না, যা আমরা ভেনেজুয়েলার সাথে দেখেছি..!
.
এবার আসি পরিসংখ্যানে..!
প্যারাগুয়ের সাথে ৭৮ ম্যাচে ৪৭ জয়, ২০ ড্র, ১১ টি হার ব্রাসিলের। সেই সাথে ব্রাসিল শিবির গোল দিয়েছে ১৭১ টি আর গোল খেয়েছে ৬৭ টি..!
.
ব্রাসিলের সর্বোচ্চ জয় ৭-০ এ, ১৯৪৯ সালের কোপা আমেরিকায়।
ব্রাসিলের সর্বোচ্চ হার ২-০ এ, ২০০৮ এ প্রীতি ম্যাচে..!
.
আশা করি দুঙ্গা সাহেব দলের ভালোর জন্য কিছু করবেন। আজ রাত্র ৩.৩০ শুরু হওয়া ম্যাচটিতে প্যারাগুয়ের সাথে ভালোভাবে জিতে সেমির দিকে এগিয়ে যাবো..!
.
‪#‎গ্রান্দে_ব্রাসিল‬
‪#‎ফোর্সা_সেলেসাও‬
‪#‎AHM80‬

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

15 − 14 =