নিজেদের কিভাবে গড়বে আর্সেনাল?

এপ্রিলের শেষ, লিগ শেষ হতে দলগুলোর মাত্র চার-পাঁচটা করে ম্যাচ বাকী। ফলে যথারীতি দলবদলের বাজার নিয়ে গুঞ্জন শুরু হয়ে গেছে। আনুষ্ঠানিকভাবে দলগুলো জুনের এক তারিখ থেকে খেলোয়াড় কিনতে-বেচতে পারলেও, তার আগে কোন খেলোয়াড় নিজের দলের জন্য উপযুক্ত সেটা পছন্দ করতে ত বাধা নেই তাই না? আজকের আলোচনা আর্সেনাল নিয়ে।

আর্সেন থাকছেন, নাকি থাকছেন না? এ বছর আর্সেনালের দলবদলের বাজার অনেক বেশীভাবেই এই প্রশ্নটার উপর নির্ভর করবে। আর্সেন ওয়েঙ্গারের অধীনে আর্সেনালের অগ্রগতি একরকম  স্থবিরই হয়ে গেছে, মৌসুমের এই পর্যায়ে এসে আসা পয়েন্ট তালিকার ছয় নাম্বারে অবস্থান করছে, এবং পরিস্থিতি যদি এরকমই থাকে তাহলে এই মৌসুমেও হয়তোবা খালি হাতেই ফিরতে হবে গানারদের। সেক্ষেত্রে এত বছর পর ওয়েঙ্গারের মসনদে ভাঙ্গন ধরতে পারে। তাই সামনের মৌসুমের দলবদলটাও নির্ভর করছে এটার ওপরেই।

বেশ কিছু খেলোয়াড় ট্রফিহীনতার কারণে ক্লাব ছাড়তে পারেন বলে শোনা যাচ্ছে। এদের মধ্যে সবচাইতে উল্লেখযোগ্য হলেন চিলিয়ান সুপারস্টার অ্যালেক্সিস স্যানচেজ, জার্মান সুপারস্টার মেসুত ওজিল, কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনা, ফরাসী রাইটব্যাক ম্যাথিউ ডেবিউশি, স্প্যানিশ রাইটব্যাক হেক্টর বেয়েরিন, ইংলিশ মিডফিল্ডার জ্যাক উইলশেয়ার, ফরাসী সেন্টারব্যাক লরাঁ কসিয়েনি, ইংলিশ লেফটব্যাক কিয়েরান গিবস, স্প্যানিশ স্ট্রাইকার লুকাস পেরেজ, ইংলিশ উইঙ্গার অ্যালেক্স-অক্সলেড চেম্বারলাইন ইত্যাদি।

তবে এখনো পর্যন্ত সেরকম কোন খেলোয়াড়ের সাথে আর্সেনাল অত ভালোভাবে লিঙ্কড হয়নি। এই মৌসুমের মত সামনের মৌসুমেও গোলবারের নিচে নাম্বার ওয়ান গোলরক্ষক হিসেবে থাকবেন পিওতর চেক। এখন তার ডেপুটি হিসেবে ডেভিড অসপিনার থাকার সম্ভাবনাটা খুব কম। ওদিকে ইতালিয়ান ক্লাব এএস রোমাতে ধারে এই মৌসুম কাটানো পোলিশ গোলরক্ষক ওজিয়েইক শোয়েজনিও ক্লাব ছাড়তে পারেন বলে শোনা যাচ্ছে। পরবর্তী মোসুমে গোলবার সামলানোর জন্য শোয়েজনিকে দলে চাচ্ছে ইতালিয়ান ক্লাব নাপোলি। সেক্ষেত্রে আর্সেনাল যাদের উপর আগ্রহী হতে পারে তারা হলেন স্টোক সিটির ইংলিশ গোলরক্ষক জ্যাক বাটল্যান্ড আর স্যান্ডারল্যান্ডের ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।

আরও পড়ুন…

সিটি ঢেলে সাজানোর ছক গার্দিওলার

ডিফেন্স, মিডফিল্ড না উইং – কোনটা শক্তিশালী করবে লিভারপুল?

দুই ফুলব্যাক পজিশানে আপাতত আর্সেনাল কারোর উপর আগ্রহী বলে শোনা যাচ্ছেনা। তবে লেফটব্যাক পজিশানে শালকে থেকে বসনিয়ান সেন্টারব্যাক সিদ কোলাসিনাচের আসার সম্ভাবনা সর্বাধিক। লেফটঁব্যাক হিসেবে ওয়েঙ্গারের পছন্দের তালিকায় আছেন ভ্যালেন্সিয়ার হোসে লুইস গায়াও। অন্যান্য প্রিমিয়ার লিগ প্রতিদ্বন্দ্বীদের মত সাউদাম্পটনের ডাচ সেন্টারব্যাক ভার্জিল ভ্যান ডাইকের প্রতি আগ্রহী আর্সেনালও। পরবর্তী মৌসুম থেকে চেলসির মত আর্সেনালেরও ৩-৪-৩ ফর্মেশানে খেলার ইচ্ছা, সেক্ষেত্রে তিন মানুষী ডিফেন্সে ভ্যান ডাইক অন্যতম গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড় হতে পারেন বলে আর্সেন ওয়েঙ্গার মনে করছেন বলে শোনা যাচ্ছে। অন্যান্য অছন্দের সেন্টারব্যাকের তালিকায় আছেন মিডলসব্রোর ইংলিশ সেন্টারব্যাক বেন গিবসন। আর আর্সেনালের ফরাসী সেন্টারব্যাক লরাঁ কসিয়েনিকে ফ্রান্সে নিয়ে আসার জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে মার্শেই, শোনা যাচ্ছে। সেক্ষেত্রে ইন্টারের কলম্বিয়ান সেন্টারব্যাক হেইসন মুরিইয়ো’র উপর ওয়েঙ্গারের চোখ পড়তে পারে।

সেন্টার মিডফিল্ডে জ্যাক উইলশেয়ারকে আর খুব সম্ভবত ফিরিয়ে আনবেনা আর্সেনাল। এমনিতেই দলে ফ্র্যান্সিস কক্যুইলান, অ্যারন র‍্যামসে, মোহামেদ এলনেনি, গ্রানিত শাকা, সান্তি কাজোরলা থাকার কারণে এই পজিশানে সেরকম কেউ চলে না গেলে আর্সেনাল আর কাউকে আনবে বলে মনে হয় না। কেউ যদি চলে যান, সেক্ষেত্রে বহুদিনের পুরনো টার্গেট বরুশিয়া ডর্টমুন্ডের জার্মান মিডফিল্ডার সভেন বেনডারের উপর আবারো নজর পড়তে পারে আর্সেন ওয়েঙ্গারের। অ্যাটাকিং মিডফিল্ড ও উইং পজিশানে নতুন কারোর আসা নির্ভর করছে স্যানচেজ আর ওজিল কি থাকবেন কি না তার উপর। কেউ যদি চলে যান, সেক্ষেত্রে বার্সেলোনার তুর্কি মিডফিল্ডার আরদা তুরান কে দলে আনতে পারে আর্সেনাল। শালকের তরুণ মিডফিল্ডার লেওন গোরেতজকাও আছেন রাডারে।

বহুদিন ধরেই অলিভিয়ের জিরুর একটা স্ট্রাইক পার্টনার খুঁজছে আর্সেনাল। গত মৌসুমে লুকাস পেরেজকে আনা হলেও তিনি সেরকম ভালো পারফর্ম করতে পারেননি, সেক্ষেত্রে পেরেজকে বেচে দিয়ে আরেকটা স্ট্রাইকার আনতে পারে আর্সেনাল। সেক্ষেত্রে ওয়েঙ্গারের পছন্দের তালিকায় আছেন মোনাকোর তরুণ ফরাসী স্ট্রাইকার কিলিয়ান এমবাপে, লিওঁর স্ট্রাইকার অ্যালেক্সান্দ্রে ল্যাকাজেটে ও সেল্টিকের ফরাসী স্ট্রাইকার মুসা ডেম্বেলে। দেখা যাক তাহলে, এখন পর্যন্ত আর্সেনালে কার কার আসার সম্ভাবনা সবচাইতে বেশী –

জর্ডান পিকফোর্ড

সিদ কোলাসিনাচ

লিওন গোরেতকজা

যারা চলে যাচ্ছেন…

অ্যালেক্সিস স্যানচেজ

ওজিয়েইক শোয়েজনি

ডেভিড ওসপিনা

অ্যালেক্স-অক্সলেড চেম্বারলাইন

ম্যাথিউ ডেবুইশি

জ্যাক উইলশেয়ার

লুকাস পেরেজ

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three × four =