যে ৫ বদলে জাগলো ব্রাজিল

ঘরের মাঠে অলিম্পিক । সোনা জেতার তাই বিষম চাপ। প্রথম দুই ম্যাচে ইরাক আর দক্ষিণ আফ্রিকার সাথে ম্যাড়মেড়ে ড্র আর তার কারণে আগের দুই ম্যাচেই শুনতে হয়েছে দুয়ো । না জিততে পারলেই বিদায় । এমন সমীকরণ মাথায় রেখেই মাঠে নামে ব্রাজিল । গ্রুপের সবার উপরে থাকা ডেনমার্কের সাথে । ব্রাজিল কোচ রজারিও মিকেলের জন্যেও ম্যাচটি ছিলো এসিড টেস্ট । নিজেদের সেরা খেলা খেলে ৪-০ গোলে ম্যাচ জেতে ব্রাজিল । দুই গোল নিউ সেনসেশন বারবোসার, আর বাকি গোল দুটি লুয়ান আর জেসুসের ।

দেখে নিন এই ম্যাচে ব্রাজিলের ৫টি ইতিবাচক পরিবর্তন যা ব্রাজিলকে এনে দেয় এই কাঙ্ক্ষিত ফলাফলঃ

১) ৪-৩-৩ থেকে ৪-২-৪ঃ আগের দুই ম্যাচে মিডফিল্ডে ফ্লপ ফেলিপে এন্ডারসন দলকে ভুগিয়েছেন বেশ । এই ম্যাচে তাই তাকে ছেঁটে দিয়ে সামনে লুয়ানকে নামিয়ে দিলেন মিকেল । আর ফল এলো তাতেই! লুয়ান করেছেন একটি গোল আর আক্রমণকে দিয়েছেন স্থিতি।

২) ফলস নাইনে নেইমারঃ ব্রাজিলের হয়ে নেইমারের সেরা সাফল্যগুলো এসেছে এই পজিশন থেকেই । প্রচুর গোল আর এসিস্ট করেছেন ব্রাজিলের হয়ে এই ফলস নাইন পজিশনে থেকেই । আগের দুই ম্যাচে দৃষ্টিকটু খেলা নেইমারকে কোচ দিলেন উড়ার স্বাধীনতা । তাতেই ঝলসে উঠলেন নেইমার । আক্রমণের পুরোভাগে থাকলেন বারবার আর লুয়ানের সাথে গড়লেন দারুন আক্রমণ জুটি ।

৩) জেসুসের ফেরাঃ ম্যানসিটিতে নাম লিখিয়ে ফেলায় কথাটা তাকে নিয়ে হচ্ছিলো বাকিদের চেয়ে বেশি । কিন্তু ব্রাজিলিয়ান লিগের এই টপ স্কোরার আগের দুই ম্যাচে মিসের পরে মিস তো করছেনই, তার সাথে স্পেসের অভাবে তাকে লাগছিলো ভ্যানিশিং ম্যানের মত । আজকেও মিস করেছেন তিনি । তবে প্রথমার্ধে করা গোলটি তাকে দেবে আত্মবিশ্বাস ।

৪) সুপার বারবোসাঃ এই অলিম্পিকের আগের দুটো ম্যাচে একটু আধটু ভালো খেলেছিলেন তিনিই । তবে আজ যেন খুললো ভাগ্যের শিকেটাও । আজকের খেলায় প্রথমার্ধে বাঁ প্রান্ত থেকে ডগলাস সান্তোসের ক্রসে পা ছুঁইয়ে ব্রাজিলের গোলখরা ভেঙেছিলেন তিনিই । পরে করে ফেলেন আরেকটি গোল ।

৫) ডেনমার্কের অপ্রত্যাশিত ট্যাকটিক্সঃ ডেনমার্কের জন্যে শুধু ড্র-ই যথেষ্ট ছিলো । অনেকেরই মনের কোণে একটা আশঙ্কা ছিলো, ডেনমার্ক বেশ কড়া বিরক্তিকর রকমের ডিফেন্স করবে । সে পথে হাঁটে নি ডেনমার্ক । নিজেদের স্বাভাবিক খেলা খেলতে গিয়ে প্রচুর জায়গা ছেড়েছে । আর সেটা বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছে নেইমারের ব্রাজিল ।

কোয়ার্টারে ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া ।
খেলা আগামী রবিবার সকাল ৭টায় ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

3 × 4 =