বার্সেলোনার হটসিটে কে বসবেন পরবর্তী মৌসুম থেকে?

এই মৌসুম শেষে বার্সা কোচ লুইস “লুচো” এনরিকে আর থাকছেন না, মোটামুটি সবাই-ই জানেন এ কথা। ২০১৪ সালে বার্সার দায়িত্ব নেওয়া এই ম্যানেজার এই কয় বছরে সম্ভাব্য ১০ ট্রফির মধ্যে জিতেছেন ৮টি ট্রফি। এখন বার্সার দায়িত্ব কে নেবেন, সবার মনে প্রশ্ন এখন একটাই। এ কথা না মানার কোন কারণ নেই, অন্যান্য ক্লাবের মত বার্সা শুধুমাত্র ট্রফি জয়ী বা সময়ের সবচেয়ে ‘হটকেক’ কোচের পিছনে কখনই ছোটে না। পেপ গার্দিওলা, লুইস এনরিকে, জেরার্ডো মার্টিনো, টিটো ভিয়ানোভা, ফ্র্যাঙ্ক রাইকার্ড – বার্সার কোচ আগে যেই-ই হয়েছেন, কেউই কিন্তু দায়িত্ব নেওয়ার সময় বিশ্বের টপ কোন ম্যানেজার ছিলেন না। বলতে গেলে বার্সার দায়িত্ব নেওয়ার আগে কেউ চিনতই না তাদের। বার্সা সবসময় এমন কাউকেই কোচ হিসেবে চেয়েছে, বার্সার ইতিহাস-স্টাইল-সংস্কৃতি সম্বন্ধে আগে থেকেই সম্যক ধারণা আছে যাদের। এবারও যে বিষয়টার ব্যত্যয় ঘটছেনা, এ কথা বলেই দেওয়া যায়।

তো দেখে নেওয়া যাক, এনরিকের পর বার্সার দায়িত্ব কার কার কাঁধে বর্তানোর সম্ভাবনা সর্বাধিক!

  • হুয়ান কার্লোস উনজুয়ে

এ পর্যন্ত যা খবর আসছে ন্যু ক্যাম্প থেকে, তা বিবেচনা করলে বর্তমানে লুইস এনরিকের সহকারী, বার্সার সাবেক গোলকিপিং কোচ হুয়ান কার্লোস উনজুয়েরই পরবর্তী বার্সা ম্যানেজার হবার সম্ভাবনা সর্বাধিক। উনজুয়ে ছিলেন বার্সার সাবেক গোলরক্ষকও, ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত, আবার ২০১২ সালের দিকে মোট দুই দফা বার্সার গোলকিপিং কোচ ছিলেন তিনি, এখন আছেন এনরিকের সহকারী হিসেবে, যেখানে বার্সার সেটপিস সংক্রান্ত খুঁটিনাটি বিষয়গুলো তিনি পর্যালোচনা করেন। জেরার্ড পিকে, অ্যান্দ্রেস ইনিয়েস্তা, ইভান রাকিটিচের মত বার্সার বাঘা বাঘা খেলোয়াড়েরা সবাই-ই চান তাদের পরবর্তী ম্যানেজার এই উনজুয়েই হন। এমনকি লুইস এনরিকেও চান তার সহকারীর হাতেই উঠুক ম্যানেজেরিয়াল ব্যাটনটা। খেলোয়াড়দের মনে বদ্ধমূল ধারণা, বার্সার দর্শন, স্টাইল, সংস্কৃতি – সর্বোপরি বার্সার খেলোয়াড়দের সবচেয়ে বেশী এই উনজুয়েই বোঝেন, তাই ম্যানেজার হবার দৌড়েও তিনিই এগিয়ে সবচেয়ে বেশি!

উনজুয়ের কোচ হবার সম্ভাবনা সর্বাধিক
  • আর্নেস্তো ভালভার্দে

বর্তমানে অ্যাথলেটিক বিলবাওয়ের এই ম্যানেজার স্পেইন ও গ্রিসে ভালো ম্যানেজার হিসেবে অত্যন্ত সমাদৃত। ছিলেন বার্সার সাবেক খেলোয়াড়ও। ক্রুইফের ড্রিম টিমে ১৯৮৮ থেকে ১৯৯০ সাল পর্যন্ত দুইবছর খেলেও গেছেন তিনি। ফলে বার্সার দর্শনটা তার জানা আছে ভালোমতই। তাছাড়া বিলবাওয়ের মত একটা দলকে নিয়ে, যেখানে কিনা মূলত নিজেদের অঞ্চলের খেলোয়াড়দেরই সুযোগ দেওয়া হয় ও দলবদলের বাজারে যাদের সওদাপাতি নেই বললেই চলে, সেই দলে সব যুবদলের খেলোয়াড়দের ছোট থেকে গড়ে তুলে তুলে দলকে শক্তিশালী করেছেন এই ভালভার্দে, তাই তরুণ খেলোয়াড় পরিচর্যা করার বিষয়টাও তার ভালোই জানা আছে। এখনকার অ্যান্ডার হেরেরা থেকে শুরু করে স্প্যানিশ মেসি খ্যাত ইকার মুনিয়াইন, বেনাট, আয়মেরিক লাপোর্তে, মিকেল স্যান হোসে, ফার্নান্দো ইয়োরেন্তে – এসব খেলোয়াড়দের উত্থানও ভালভার্দের হাত ধরেই। সবমিলিয়ে তাই ভালভার্দেও ভালোভাবেই আছেন বার্সেলোনার অপশানের মধ্যে।

আর্নেস্তো ভালভার্দে
  • ইউসেবিও স্যাকরিস্টান

ক্রুইফের ড্রিম টিমের আরেক সদস্য এই ইউসেবিও আগে বার্সা বি দলের কোচ ছিলেন। ছিলেন বার্সার সাবেক কিংবদন্তী ম্যানেজার ফ্র্যাঙ্ক রাইকার্ডের সহকারীও। বর্তমানে রিয়াল সোসিয়েদাদের দায়িত্বে থাকা এই ম্যানেজার সোসিয়েদাদকে চ্যাম্পিয়নস লিগে উঠিয়েছেনও এই মৌসুমে। বার্সার স্টাইল ও দর্শন ভালোভাবে বোঝা বার্সার সাবেক এই খেলোয়াড়ের হাতেও যদি বার্সার দায়িত্ব ওঠে, আশ্চর্যের কিছুই থাকবেনা।

ইউসেবিও স্যাকরিস্টান

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

ten + three =