স্যালুট, গুরু!

::::: আনিচুর রহমান :::::

একটা বাঘের পালকে যখন নেতৃত্ব দেয় এক আহত সিংহ, ব্যাপারটা তারচেয়ে আর ভয়াবহ হতে পারেনা!
.
মাশরাফি মানে সম্মান, মহিমা। এই বাংলার মাটিতে মাশরাফি বিন মর্তুজার চেয়ে বেশি সম্মান আর কোনো ক্রীড়াব্যক্তিত্ব পাবে বলে মনে হয়না। শুধু খেলা কেন, রাজনীতি, অর্থনীতি, গণমাধ্যম, শিল্প, সাহিত্য- সবজায়গায়ই এমন হেটারবিহীন লোক বিরল।
.
অসংখ্যবার ইনজুরি, অসংখ্যবার খেলা থেকে বাদ পড়া। শারীরিক কষ্টের চেয়েও মানসিক যাতনাই বেশি হবার কথা ছিল। কিন্তু তিনি যে মাশরাফি- আত্মবিশ্বাস আর প্রেরণার অপর নাম! বার বার মুখ থুবড়ে পড়েছেন, আবার পরক্ষণেই উঠে দাঁড়িয়েছেন। পরাজয় নিশ্চিত জেনেও মনোবল হারান নি, সতীর্থদের উদ্বুদ্ধ করেছেন। তাঁর সঠিক নেতৃত্বেই বার বার পথ ভুলতে যাওয়া বাংলাদেশ আবার ফিরে এসেছে সঠিক ট্র‍্যাকে।
.
বুক তাঁর বাংলাদেশের হৃদয়। মাশরাফি একটি বিশ্বাসের নাম, একটি ভালবাসার নাম। শত ঝড়-ঝঞ্জা উপেক্ষা করে আগলে রেখেছেন সবাইকে নিবিড় মমতায়। তাই মাশরাফি যখন মাঠে হোঁচট খেয়ে পড়েন, সারা বাংলাদেশের বুক কেঁপে ওঠে; ঘরে ঘরে শুরু হয় নীরব প্রার্থনা। একজন ব্যক্তি জীবনে এর চেয়ে বেশি আর কী আশা করতে পারেন??!!
.
নড়াইলের এক নিভৃতে কোণে যার জন্ম, আজ তাঁর আলোতেই সারা বাংলাদেশ আলোকিত। নতুন প্রেরণা আর নব উদ্যমের জন্য কোনো এনার্জি ড্রিংকের দরকার নেই, মাশরাফি শব্দটাই যথেষ্ট! এটি এমন এক ট্রেডমার্ক যা পূর্বে কারো ছিল না, ভবিষ্যৎ সম্ভাবনা-ও নেই।
.
শুভ জন্মদিন, নড়াইল এক্সপ্রেস, বাংলার আশার সলতে! সময়ের পালাবদলে একদিন অবসর নিতে হবে, সেদিনটা বাংলায় একটা কালো দিন হয়েই থাকবে। আর..তা এখন অন্তত ভাবতেও চাচ্ছিনা।
ভালো থাকবেন, পরিবার আর কাছের মানুষদের নিয়ে। অবশ্য আপনার কাছের মানুষ তো সারা বাংলা জুড়েই। আজ এরকম লাখ লাখ স্ট্যাটাস পয়দা হবে, আপনি জানতেও পারবেন না হয়তো। কিন্তু মানুষের ভালবাসাটা ঠিকই হৃদয় দিয়ে অনুভব করতে পারবেন, এত মানুষের হৃদয়বার্তা বৃথা যাবেনা।
আপনার মত ব্যক্তিত্বের অধিকারী আর আত্মবিশ্বাসী যেন হতে পারি, আর দেশকে ভালবেসে দেশের জন্য কাজ করতে পারি, এটাই একান্ত চাওয়া।
ভালো থাকুন।
স্যালুট, গুরু!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

3 − three =