সেই আদ্রিয়ানো, এই আদ্রিয়ানো!

আদ্রিয়ানোর কথা মনে পড়ে? ইতালির ইন্টার মিলানে খেলার সময়ে “ই’ইম্পেরাতোরে” বা “সম্রাট” ডাকনাম পাওয়া ব্রাজিলিয়ান সেই টাকমাথার স্ট্রাইকারটাকে? দুর্ধর্ষ বামপায়ের অধিকারী এই স্ট্রাইকার নিজের টেকনিক্যাল দক্ষতা, ড্রিবলিং স্কিল ও জোরালো শটের জন্য ছিলেন বিখ্যাত, এবং তর্কযোগ্যভাবে ২০০৫ সময়কালে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ স্ট্রাইকার ছিলেন তিনি। ব্রাজিলের হয়ে ২০০৪ কোপা আমেরিকা ও ২০০৫ কনফেডারেশানস কাপজয়ী এই স্ট্রাইকার ইন্টার মিলানের হয়েও জিতেছিলেন চার-চারটি স্কুডেট্টো, দুটি সুপারকোপা ইতালিয়ানা ও দুটি কোপা ইতালিয়া। অধারাবাহিক হিসেবে সমালোচিত এই শক্তিশালী স্ট্রাইকার কখনই নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে পারেননি, ব্যক্তিগত ও চারিত্রিক বিভিন্ন সমস্যার কারণে আস্তে আস্তে হারিয়ে গিয়েছেন আরও দশটি প্রতিভার প্রতি সুবিচার করতে না পারা খেলোয়াড়দের মতই।
Adriano-Inter adriano_3563141b
 
ইন্টার মিলানের পর ফ্ল্যামেঙ্গো, এএস রোমা, করিন্থিয়ানস, সাও পাওলো, অ্যাটলেটিকো প্যারানেয়ানসে হয়ে আমেরিকার চতুর্থ বিভাগের দল মায়ামি ইউনাইটেডে এই বছরের শুরুর দিকে নাম লিখিয়েছিলেন তিনি। কিন্তু সেই ক্লাবের হয়ে মাত্র এক ম্যাচ খেলেই নিজের দেশের রিও ডি জ্যানেইরোতে চলে যান তিনি।
 
আর সেখানেই এখন শুরু হয়েছে আদ্রিয়ানোর জীবনের নতুন এক অধ্যায়। রিও ডি জ্যানেইরোর হাজার হাজার ‘ফ্যাভেলা’ (বস্তি) এর মধ্যে একটা ফ্যাভেলাতে এখন থাকেন তিনি। আর সেই বস্তিতে শান্তিমত থাকার জন্য এখন তাকে নির্ভর করতে হয় রিও ডি জ্যানেইরোতে ড্রাগ ব্যবসা ও অন্যান্য অরাজকতার জন্য অন্যতম কুখ্যাত সন্ত্রাসী গং “কমাণ্ডো ভেরমেলহো (রেড কমান্ডো)” এর উপর। শোনা যাচ্ছে যে বস্তিতে পরিবার নিয়ে শান্তিমত থাকার জন্য এই রেড কমাণ্ডো গং কে উপঢৌকন হিসেবে এরই মধ্যে একটা মোটরবাইক কিনে দিয়েছেন আদ্রিয়ানো। তাদের সাথে ছবিও তুলেছেন, যার মধ্যে একটি ছবিতে আদ্রিয়ানোকে দেখা যাচ্ছে একে-৪৭ রাইফেল নিয়ে পোজ দিতে।
adriano-gang CopIxtBXYAADklf adriano-favela
 
সেই ২০০৫ এই সপ্তাহে আশি হাজার পাউন্ড কামানো এই স্ট্রাইকার, কিভাবে নিজেকে এভাবে ধ্বংস করে দিলেন!

কমেন্টস

কমেন্টস

One thought on “সেই আদ্রিয়ানো, এই আদ্রিয়ানো!

মন্তব্য করুন

18 − five =