শিখতে হবে আরও

প্রথম সেশনেই অনেকটা পরিষ্কার হয়ে যাবে জয়টীকা কাদের কপালে যাবে।টেস্ট ক্রিকেট তার সব সৌন্দর্য নিয়ে হাজির হয়েছিলো মরুশহরে, আযহার আলির ত্রিপল সেঞ্চুরির পরও দেবেন্দ্র বিশুর মায়াবি ঘূর্ণিজালে আটকা পড়ে হারতে বসেছিল পাকিস্তান! পরে অবশ্য জিতেছে, ক্যারিবিয়ানদের শেষ রক্ষা হয়নি ব্রাভো ভাইদের বড়জন লারাকে মনে করিয়ে দেওয়া এক সেঞ্চুরি করলেও। টেস্ট আসলেই টেস্ট! মানে পরীক্ষা! আপনার ধৈর্যের চূড়ান্ত পরীক্ষা নেবে খেলাটি। সেই টেস্ট তার সব সৌন্দর্য নিয়ে হাজির এবার কর্ণফুলীর পাড়ে। প্রীতিলতা, মাস্টারদার শহরে লাল সবুজের প্রতিপক্ষ ব্রিটিশরা।

দুই দিন প্রায় সমানে সমান লড়েছে বাংলাদেশ। বাজিমাৎ করেছেন মেহেদি হাসান। ঘূর্ণির বিষে নীল করেছেন ইংলিশদের, অভিষেকেই তুলে নিয়েছেন ছয় উইকেট। এই উইকেটে চতুর্থ ইনিংসে মইন আলী, আদিল রশিদের সামনে ব্যাট করা খুবই কঠিন হবে। তাই বলা হচ্ছে তৃতীয় দিনের

তামিম ইকবালের ইনিংসটা ছিল দারুণ। তবে আমাদের মনঃসংযোগে ঘাটতি আছে। প্রতিটা বিরতির আগে পরে আমরা উইকেট হারিয়েছি। টেস্ট খেলাটা অভ্যাসের ব্যাপার। অভ্যাসটা হবে কোথা থেকে? ১৪ মাসের বিরতিতে টেস্ট খেললে অভ্যাস আশা করা যায়না।

এই ম্যাচের সবথেকে আলোচিত চরিত্র হচ্ছেন কুমার ধরমসেনা। ভুল সিদ্ধান্তের বিশ্বরেকর্ড ইতিমধ্যেই করে ফেলেছেন কিনা কে জানে? তবে এত বাজে আম্পায়ারিং আমি আগে দেখেছি বলে মনে হচ্ছে না। এক মইন আলীই চার বার রিভিউ নিয়ে বেঁচেছেন।

সবকিছু ছাপিয়ে দিনের দ্বিতীয় বলে সাকিব যেভাবে স্ট্যাম্পড হলেন, তার কোন ব্যাখ্যা খুঁজে পাওয়া যাচ্ছে না। কখনও তার সমালোচনা করেছি বলে মনে হয় না, কারণ তিনি আমার চোখে এদেশের ক্রিকেটের দিনবদলের অগ্রদূত। কিন্তু আজ যা করলেন, এরপর মনে হচ্ছে, তার পরিণতিবোধে শান দেবার সময় এসেছে। যদি বাংলাদেশ হারে, তবে বলতে হবে তার উইকেটটিই ছিল ম্যাচ ঘুরিয়ে দেওয়া মুহূর্ত আর বাংলাদেশের জামাই মইন আলী হয়ে যাবেন ইংলিশ হিরো!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

4 × five =