ব্রাভোর সিটি-গমন : কি লাভ হবে বার্সা কিংবা সিটির?

::::: কাজী মাহবুব মুতাকাব্বির :::::

  • বার্সেলোনার দৃষ্টিকোণ থেকে

চিলিয়ান গোলরক্ষক ক্লদিও ব্রাভোর বার্সা ছাড়ার কারণ মূলতঃ কোন ক্লাবেই অসাধারণ মানের দুইজন গোলরক্ষক বেশীদিনের জন্য থাকতে পারেনা, যারা দুইজনই ম্যাচের পর ম্যাচ মূল একাদশে থাকার যোগ্য। সেটা আমরা দেখতে পেয়েছি চেলসিতে যখন একই সাথে পিওতর চেক বা থিবো কর্তয়া ছিল, কিংবা রিয়াল মাদ্রিদে যখন একই সাথে ইকার ক্যাসিয়াস ও ডিয়েগো লোপেজ কিংবা কেইলর নাভাস ছিলো। কিছুদিন পরেই চেক ও ক্যাসিয়াসকে ক্লাব ছাড়তে হয়েছেই, নিয়মিত খেলার সুযোগ পাওয়ার জন্য। তাই ক্লদিও ব্রাভো ও মার্ক আন্দ্রে টার স্টেগেনের মধ্যে যেকোন একজনকে ক্লাব ছাড়তে হতই, ব্রাভোর ছাড়াটাই বেশী যুক্তিযুক্ত, কেননা ৩৩ বয়সী ব্রাভো ক্লাব ছাড়লেই কেবলমাত্র ২৪ বছর বয়সী তরুণ টার স্টেগেন উত্তরোত্তর উন্নতি করতে পারবেন, এবং বার্সায় স্বভাবতই বেশী দিন থাকতে পারবেন।

মার্ক আন্দ্রে টার স্টেগেন
মার্ক আন্দ্রে টার স্টেগেন

তাছাড়া টার স্টেগেনের বল ডিস্ট্রিবিউশান ও রিফ্লেক্স সেইভ ব্রাভোর থেকেও অসাধারণ, কাজেই পর্যাপ্ত পরিমাণ খেলার সময় ও অভিজ্ঞতা যোগ হলে তিনি অনায়াসেই সামনের অন্তত আরো দশ বছর বার্সার নাম্বার ওয়ান হয়ে থাকার যোগ্যতা রাখেন।

  • ম্যানচেস্টার সিটির দৃষ্টিকোণ থেকে

ক্লদিও ব্রাভো পেপ গার্দিওলার সিস্টেমের জন্য অত্যন্ত উপযুক্ত একটা গোলরক্ষক। অন্তত জ্যো হার্ট কিংবা উইলি ক্যাবায়েরোর চেয়ে ত বটেই। আবার এই মৌসুমে সিটি গার্দিওলার পছন্দের আরেকজন তরুণ গোলরক্ষক আর্জেন্টাইন জিরোনিমো রুইয়িকে এনেছে রিয়াল সোসিয়েদাদ থেকে, কিন্তু এখনই ত তাঁর মতন অনভিজ্ঞ গোলরক্ষককে প্রিমিয়ার লিগের কঠিন পরিবেশের মধ্যে প্রতি সপ্তাহ স্টার্ট করানোর ঝুঁকি নিতে পারেনা ম্যানচেস্টার সিটির মত ক্লাব, গোলরক্ষকের একটি ভুলই যাদের শিরোপা-স্বপ্নকে হানা দিতে পারে। তাই আপাতত ব্রাভোকে বার্সা থেকে নিয়ে আসা। এর মধ্যেই রুইয়ি নিজেকে প্রিমিয়ার লিগের জন্য গার্দিওলার শিষ্য হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলবেন, ততদিন পর্যন্ত কাজ চালানোর জন্যই মূলত ব্রাভোকে বার্সা থেকে নিয়ে আসা।

তাই বলা যেতে পারে ব্রাভোর সিটিতে যাওয়া সিটি-বার্সা দুই ক্লাবের জন্যই লাভজনক একটা পরিস্থিতি। ব্রাভোর বদলে ভ্যালেন্সিয়া থেকে ডিয়েগো আলভেসকে নিয়ে আসছে বার্সা, তাঁর কাজ মূলত হবে একজন অভিজ্ঞ ব্যাকআপের, স্প্যানিশ কাপ বা অন্যান্য কাপের কিছু ম্যাচও হয়তোবা খেলবেন ; কিন্তু এই মৌসুম থেকে বার্সার নাম্বার ওয়ান হবার সম্ভাবনা টার স্টেগেনেরই সবচাইতে বেশী। ডিয়েগো আলভেস থাকবেন টার স্টেগেনের ব্যাকআপ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

thirteen − 13 =