বিশ্বের দ্রুততম বোলার ভাইজ?

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট যারা নিয়মিত অনুসরণ করেন তাঁদের কাছে ডেভিড ভাইজ নামটা মোটামুটি পরিচিত হবারই কথা। দক্ষিণ আফ্রিকার হয়ে এই পর্যন্ত ছয়টি ওয়ানডে ও বিশটি টি২০ ম্যাচ খেলা এই অলরাউন্ডার আইপিএলে খেলে গেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়েও। নিয়মিত ঘন্টায় ১৩০ কিলোমিটারের আশেপাশে গতিতে বল করে যাওয়া চলনসই এই অলরাউন্ডার হঠাৎ আলোচনায়, সেটাও আজগুবি এক কারণে। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি২০ টুর্নামেন্ট সিএসএ টি২০ চ্যালেঞ্জে এবার টাইটানসের হয়ে খেলা ডেভিড ভাইজ নাইটসের বিপক্ষে খেলায় ১৭৩.৮ কিলোমিটার গতিতে বল করে বসেছেন যে! অন্তত স্পিডোমিটারের হিসাবটা তাই-ই বলে!

যাই হোক, ডেভিড মিলারকে করা ঐ বলটার ভাগ্যে যদিও চার-ই লেখা ছিল, কিন্তু স্পিডোমিটারে বলটির গতিবেগ উঠে যায় ১৭৩.৮ কিলোমিটার, যা কিনা অত্যন্ত আশ্চর্যজনক, ক্রিকেট ইতিহাসে ১৬১.৩ কিলোমিটারের চেয়ে বেশী গতিবেগে এই পর্যন্ত কেউই বল করতে পারেননি। যে রেকর্ডটা এখনো আছে পাকিস্তানি পেসার শোয়েব আখতারের দখলে।

আশ্চর্যের রেশ কাটে তখনই, যখন জানা যায় স্পিডোমিটারটি আসলেই ত্রুটিপূর্ণ ছিল, যার কারণে ভুল করে বলটির গতিবেগ সেখানে এত বেশী দেখাচ্ছিল। স্পিডোমিটারের ত্রুটির কারণে বলের গতিবেগ বেশী দেখানোর ঘটনা এবারই কিন্তু প্রথম নয়। এ বছরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার পেসার মরনে মরকেলের করা একটি বলের গতিবেগ দেখানো হয়েছিল ১৭৩.৪ কিলোমিটার!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

nineteen + thirteen =