বাংলাদেশ ভার্সেস নেপালঃ প্রিভিউ

গোল্লাছুট বাংলা ভাষার প্রথম খেলাকেন্দ্রিক ব্লগ যেখানে খেলাপ্রিয় পাঠক-ই লেখক, লেখক-ই পাঠক!

ban-vs-nepal

নেপালের অনুরোধে বাংলাদেশ জাতীয় ফুটবল দল নেপালের সাথে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করেছে আজ বিকাল ৫টায়, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

সাফ সুজুকি কাপের মাত্র ৬ দিন আগে অনুষ্ঠিত এই ম্যাচ ২ দলের কাছে টুর্নামেন্ট শুরুর পূর্বে নিজেকে ঝালিয়ে নেবার মোক্ষম সুযোগ।

ফিফা রেঙ্কিং

বাংলাদেশঃ ১৮২

নেপালঃ ১৯২

অদ্ভুত সব এক্সপেরিমেন্ট আর নয়। ইতালিয়ান কোচ ফাবিও লোপেজকে বিদায় দিয়ে অপ্রত্যাশিতভাবে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে মারুফুল হকের হাতে। একসময়ের বুয়েটের শারীরিক শিক্ষার ইন্সত্রাকটর আজ জাতীয় দলের কোচ।

সাফ সুজুকি কাপকে সামনে রেখে টানা ১৮ দিন ধরে তিনি রাত-দিন ট্রেনিং সেশন চালাচ্ছেন ফুটবলারদের নিয়ে। প্রীতি ম্যাচ প্রসঙ্গে তিনি বলেন, “আমার মূল লক্ষ্য হলো সাফ চ্যাম্পিয়নশিপ। প্রস্তুতি ম্যাচ হচ্ছে, এটি ভালো দিক। খেলোয়াড়দের পরখ করা যাবে। প্রীতি ম্যাচের আড়ালে সব খেলোয়াড়কে দেখে নেওয়া যাবে, চূড়ান্ত দল গঠনে যা সহায়ক হবে।”

মুখে এই ম্যাচকে গৌণ ধরলেও মারুফুল হক হয়ত চান না মনে প্রাণে চান না নিজের অভিষেক ম্যাচ ঘরের দর্শকদের সামনে পরাজয় বরণ করতে। জিতলে তাঁর এই কদিনের গেম ডেভেলপমেন্টের ওপর বিশ্বাস তৈরি হবে, খেলোয়ারদের আত্থবিশ্বাস বাড়বে। মারুফুল এই ম্যাচের পর সাফের জন্য ২০ জনের দল ঘোষণা করবেন।

তবে এই ম্যাচের জন্য তিনি যে দল ঘোষণা করেছেন সেখানে নেই অভিজ্ঞ স্ত্রাইকার জাহিদ হাসান এমিলি, ইনজুরির কারণে। আরও নেই দলের অন্যতম সেরা মিডফিল্ডার জামাল ভূঁইয়া, ইনজুরি থেকে ফিরলেও ম্যাচ ফিটনেস নেই তাঁর।

শুধু মারুফুল হক নন, নেপালের কোচ প্যাট্রিক অসেমসও মাত্র ২ মাস আগে দলের হাল ধরেছেন। এই ম্যাচ খেলার আগে স্থানীয় বিভিন্ন দলের সাথে নেপাল ম্যাচ খেলেছে। মোট ৬টি ম্যাচে ২৭ গোল করায় অসেমসের বিশ্বাস, তাঁর দলের আক্রমণে কোন সমস্যা নেই, বাংলাদেশের সাথে এই ম্যাচে তিনি নেপালের ডিফেন্স ঝালিয়ে দেখতে চান। এই ম্যাচ প্রসঙ্গে তিনি বলেন, “নেপালে বিভিন্ন দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেললেও আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারিনি। বাংলাদেশের বিপক্ষে খেলতে পেরে তাই আমরা খুশি। সাফের আগে ভালোই অভিজ্ঞতা সঞ্চয় হবে। তারুণ্যনির্ভর দলকে ভালোভাবে পরীক্ষা করা যাবে।”

নেপাল বর্তমানে বিভিন্ন অফ-ফিল্ড ঘটনায় জর্জরিত- ম্যাচ ফিক্সিং, বয়সভিত্তিক দলে বেশি বয়সের খেলোয়ার খেলানোর অভিযোগ, এএনএফএ প্রেজের ব্যান। ম্যাচ পাতানোর দায়ে গ্রেফতার হয়েছেন অধিনায়ক সাগর থাপা ও সহ অধিনায়ক সন্দীপ রায় সহ পাঁচ ফুটবলার। সাফের দলের ২০ জনের মধ্যে ১২ জনই ১টি ক্যাপ অর্জন করেছেন মাত্র। অনভিজ্ঞ এই দলের নেতৃত্বে আছেন নতুন অধিনায়ক স্ত্রাইকার অনিল গুরাং, বিরাজ মহারাজন ও রোহিত চাঁদ।

নেপাল ভার্সেস বাংলাদেশঃ হেড টু হেড ফলাফল-

বাংলাদেশে জয়ী- ১০ ম্যাচ
নেপাল জয়ী- ৫ ম্যাচ
ড্র- ১ ম্যাচ।

এই ম্যাচ সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

five + twenty =