তামিমের রেকর্ড

আফগানিস্তানের বিপক্ষে আজকে অনুষ্ঠিত তৃতীয় ওয়ানডেতে ১১৮ বলে ১১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে অনন্য এক রেকর্ড করেছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল খান। আজকের সেঞ্চুরিটি ছিল ওয়ানডে ইন্টারন্যাশনালে তাঁর সপ্তম সেঞ্চুরি, বাংলাদেশ ক্রিকেটের ওয়ানডে ইতিহাসে যা সর্বোচ্চ। এতদিন রেকর্ডটি দখল করে রেখেছিলেন তিনি ও সাকিব আল হাসান – যৌথভাবে ছয় সেঞ্চুরি নিয়ে।

২০০৭ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেকের পর এই পর্যন্ত আজকের আগে আরও ছয়টি সেঞ্চুরি করেছেন তামিম, প্রথম সেঞ্চুরি ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে, ঢাকায় ১২৯ করেছিলেন তিনি। এরপর জিম্বাবুয়ে, ইংল্যান্ড, শ্রীলঙ্কা সবার সাথেই একটি একটি করে সেঞ্চুরি করেছেন, দুটি সেঞ্চুরি করেছেন পাকিস্তানের বিপক্ষে। আর আজকের সেঞ্চুরিটা দিয়ে ত এখনকার মত ইতিহাসেরই অংশ হয়ে গেলেন তামিম।

তামিমের পর ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় ছয় সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন সাকিব আল হাসান, তৃতীয় স্থানে আছে যৌথভাবে মুশফিকুর রহিম ও শাহরিয়ার নাফীস – চারটি সেঞ্চুরি নিয়ে। তিনটি করে সেঞ্চুরি আছে এনামুল হক বিজয় ও মোহাম্মদ আশরাফুলের। দুটি সেঞ্চুরি করে তার পরের অবস্থানেই আছেন মাহমুদুল্লাহ রিয়াদ। একটি করে সেঞ্চুরি আছে অলক কাপালি, ইমরুল কায়েস, জুনায়েদ ইমরোজ সিদ্দিকি, মেহরাব হোসেন অপি, নাসির হোসেন, রাজিন সালেহ ও সৌম্য সরকারের।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three + 14 =