জয়খরায় গার্দিওলা

ইংলিশ লিগ যে স্প্যানিশ বা জার্মান লিগের মত না, সে ধারণা বোধকরি আস্তে আস্তে পেতে শুরু করেছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। পেতে শুরু করেছেন ইংলিশ লিগের প্রতিদ্বন্দ্বিতার আঁচ। ক্যারিয়ারের প্রথমবারের মত সব প্রতিযোগিতা মিলিয়ে যে টানা ছয় ম্যাচ জয়হীন থাকলেন এই কিংবদন্তী কোচ!

সিটির হয়ে সর্বশেষ জয়ের দেখা পেয়েছিলেন সেই ২৪ সেপ্টেম্বরে, সোয়ানসি সিটির বিপক্ষে, সার্জিও অ্যাগুয়েরোর জোড়া গোল আর রাহিম স্টার্লিং এর এক গোল মিলিয়ে ওয়েলশ ক্লাবটাকে ৩-১ গোলে হারিয়েছিলো ম্যানচেস্টার সিটি। তারপর থেকে ইংলিশ লিগে টটেনহ্যাম হটস্পারের কাছে ২-০ গোলে হার, সাউদাম্পটন ও এভারটনের কাছে ঘরের মাঠেই ১-১ গোলে ড্র, চ্যাম্পিয়নস লিগে সেল্টিকের কাছে ৩-৩ গোলে ড্র, চ্যাম্পিয়নস লিগেই নিজের সাবেক ক্লাব বার্সেলোনার কাছে ৪-০ গোলের লজ্জা, এবং সর্বশেষ গতকালকে ইএফএল কাপে হোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ১-০ গোলের পরাজয় তাই গার্দিওলাকে দাঁড় করিয়েছে এই অনভিপ্রেত রেকর্ডের সামনে।

তাঁর আগের রেকর্ডটা ছিল টানা পাঁচ ম্যাচ জয়হীন থাকার, সেটা ছিল বার্সেলোনায় থাকার সময়। বার্সেলোনার হয়ে প্রথম ম্যাচই হেরে শুরু করা গার্দিওলা পরের ম্যাচটাও ড্র করেছিলেন রেসিং সান্তান্দারের কাছে। পরের ২০ ম্যাচের ১৯টিতেই জিতে নিজের ইতিহাস আস্তে আস্তে লেখা শুরু করেন গার্দিওলা। তারপরেই সেই পাঁচ ম্যাচ জয়খরায় ভুগতে হয় তাঁকে। রিয়াল বেতিসের সাথে ড্র করে বর্তমান টটেনহ্যাম কোচ মরিসিও পচেত্তিনোর এসপ্যানিওলের কাছে হেরেই বসে গার্দিওলার বার্সা। পরে আরও তিন ম্যাচে ড্র করে টানা পাঁচ ম্যাচ জয়হীন থাকেন গার্দিওলা। কালকে ইউনাইটেডের কাছে হেরে ত সেই রেকর্ডটা ভেঙ্গেই দিলেন তিনি নিজের।

জয়ের ধারায় ফিরবেন গার্দিওলা অবশ্যই, অপেক্ষা শুধুই সময়ের!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

10 − ten =