গোলরক্ষক চাই গোলরক্ষক!

ক্লদিও ব্রাভো এই বৃহস্পতিবারেই বার্সেলোনা থেকে নিজের ঠিকানা বানাতে পারেন ম্যানচেস্টার সিটিকে। ব্রাভোর রিপ্লেইসমেন্ট হিসেবে ডাচ ক্লাব আয়াক্স থেকে বার্সেলোনা নিয়ে আসছে গোলরক্ষক ইয়াসপার চিলেসেনকে। ব্রাভোর ম্যানচেস্টার সিটিতে আসার ফলে ক্লাব ছাড়তে হতে পারে সিটির বহুদিনের প্রহরী জ্যো হার্ট কে, যাকে পাওয়ার পরিকল্পনা করছে এভারটন। বার্সেলোনা ছাড়তে পারেন আরেকজনও, তিনি উইঙ্গার মুনির আল হাদ্দাদি, ১৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তাঁকে পাওয়ার লড়াইয়ে নেমেছে স্টোক সিটি, টটেনহ্যাম হটস্পার ও এভারটন। এদিকে হাদ্দাদি ছাড়াও এফসি পোর্তোর আলজেরিয়ান উইঙ্গার ইয়াসিন ব্রাহিমিকে দলে পাওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে এভারটন।

একজন গোলরক্ষকের জন্য দলবদলের বাজারে কেনাকাটা করতে নেমেছে চেলসিও, এক্ষেত্রে তাঁদের কোচ আন্তোনিও কন্তের পছন্দ আপাতত ডায়নামো জাগ্রেবের পর্তুগিজ গোলরক্ষক এদুয়ার্দোকে। আর ডিফেন্স শক্তিশালী করার জন্য নাপোলির ফরাসী সেন্টারব্যাক কালিদু কোলিবালির দিকে দিকে তাঁদের নজর ত বহুদিন থেকেই। কোলিবালি ছাড়াও এসি মিলানের তরুণ ইতালিয়ান সেন্টারব্যাক অ্যালেসসিও রোমানিওলির দিকেও নজর দিয়েছে চেলসি। গোলরক্ষকের খোঁজে আছে চেলসির লণ্ডন প্রতিদ্বন্দ্বী টটেনহ্যাম হটস্পারও, এসপ্যানিওলের স্প্যানিশ গোলরক্ষক প লোপেজকে পাওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে তাঁরা।

ইংলিশ স্ট্রাইকার অ্যান্ডি ক্যারলের ইনজুরি সমস্যা আজকে নতুন না। এই ইনজুরির কারণেই নিজের প্রতিভার উপর সুবিচার কখনই করতে পারেননি তিনি। লম্বাই এই স্ট্রাইকার আবার ইনজুরিতে পড়েছেন, ফলে তাঁর ক্লাব ওয়েস্টহ্যাম কে আবার খুঁজতে হচ্ছে যোগ্য ব্যাকআপ, আর সেক্ষেত্রে ওয়েস্টহ্যাম চাচ্ছে ম্যানচেস্টার সিটির আইভোরিয়ান স্ট্রাইকার উইলফ্রিয়েড বোনি কে দলে আনতে।

বহু বছর পর আবার একই দলে খেলার সুযোগ পাচ্ছেন ফরাসী মিডফিল্ডার ম্যাথিউ ফ্লামিনি ও টোগোলিজ স্ট্রাইকার ইম্যানুয়েল আদেবায়োর। কয়েক বছর আগে একসাথে খেলতেন তাঁরা, আর্সেনালের হয়ে, পরে ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ-অ্যাস্টন ভিলা-টটেনহ্যাম হটস্পার-ক্রিস্টাল প্যালেস ঘুরেছেন আদেবায়োর, আর ফ্ল্যামিনি মাঝে এসি মিলানে খেলে এসে আরেকদফা খেলেছেন আর্সেনালে। এবার তাঁরা আবার একসাথে খেলতে যাচ্ছেন তুর্কি ক্লাব কেইকুর রিজেসপোরে। এই দুই ফ্রি এজেন্টকে দলে এনে দলকে শক্তিশালী করছেন কোচ হিকমেত কারাকান।

এদিকে ভ্যালেন্সিয়ার জার্মান সেন্টারব্যাক শকোদ্রান মুস্তাফিকে দলে আনার আশা বোধকরি আর্সেন ওয়েঙ্গারকে ছেড়েই দিতে হচ্ছে। ভ্যালেন্সিয়া সাফ জানিয়ে দিয়েছে, মুস্তাফির বাইআউট ক্লজের পুরো ৪৩ মিলিয়ন পাউন্ড না দিলে তাঁরা মুস্তাফিকে ছাড়বে না। আর এএস রোমার আর্জেন্টাইন উইঙ্গার লিওনার্দো পারেদেসকে পেতে চাচ্ছে লিভারপুল। পারেদেসের প্রতি আগ্রহী ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টার সিটিও। আর লিভারপুলের স্ট্রাইকার মারিও বালোতেল্লিকে নেওয়ার জন্য এই সপ্তাহের আগ্রহী ক্লাবটির নাম বোলোনিয়া।

এদিকে রাইটব্যাক সমস্যায় আক্রান্ত ওয়াটফোর্ড ও স্যান্ডারল্যান্ড মার্শেই থেকে স্প্যানিশ রাইটব্যাক হ্যাভিয়ের ম্যানকিইয়োকে দলে আনতে চাচ্ছে। ম্যানকিইয়ো আগে অ্যাটলেটিকো মাদ্রিদ ও লিভারপুলের হয়েও খেলেছেন।

ফরাসী মিডফিল্ডার বেঞ্জামিন স্ট্যাম্বুলিকে পাওয়ার লড়াইয়ে নেমেছে এসি মিলান ও জার্মান ক্লাব শালকে ০৪। এসি মিলান ধারে স্ট্যাম্বুলিকে পেতে চাইলেও শালকের অফারটা স্থায়ী চুক্তির। আর স্ট্যাম্বুলির ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই ধারের থেকে পাকাপাকিভাবেই তাঁকে বেচতে আগ্রহী, তাই বলা যায়, এক্ষেত্রে মিলানের থেকে কিছুটা এগিয়েই আছে শালকে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

five − 1 =