ক্যালিয়ারি : ক্লাবের ইতিহাস

আজকে আপনাদের বলছি ইতালিয়ান সেরি আ’র প্রতিষ্ঠিত ক্লাব ক্যালিয়ারি এর পতাকা ও প্রতীকের ইতিহাস। সকলকে পড়ার আমন্ত্রণ রইলো।

ক্যালিয়ারি হচ্ছে মেডিটেরানিয়ান সমুদ্রের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ SARDINIA এর রাজধানী। সার্দিনিয়া হচ্ছে ইউরোপের সবথেকে জনপ্রিয় ট্যুরিস্ট ডেস্টিনেশনের একটি, বিশেষ করে গরমের মৌসুমে মিলিয়ন মিলিয়ন ট্যুরিস্ট ভিজিট করে থাকে এই দ্বীপটি কারণ এখানে রয়েছে এমন কিছু সমুদ্র সৈকত যা কিনা বিশ্বের সবথেকে সুন্দর সৈকতের লিস্টেও জায়গা পেয়ে থাকে। আপনি যদি ইউরোপে থেকেই ক্যারাবিয়ান সাদা বালু ও নীল স্বচ্ছ পানির সৈকত উপভোগ করতে চান তাহলে এখানেই সেটি করতে পারবেন। আর তাইতো জায়গা গুলোতে গড়ে ওঠেছে নামি দামি রিসোর্ট যেখানে হলিউডের ষ্টার থেকে শুরু করে বিশ্বের নাম করা ব্যক্তিবৃন্দ ও ফুটবলাররাও এসে থাকেন তাদের ছুটি কাটানোর জন্য।

সারদিনিয়া ইতালির মেইনল্যান্ড থেকে পৃথক থাকার কারণে সেখানে গড়ে ওঠেছে তাদের নিজেদের ইতিহাস, ঐতিহ্য ও ভাষা। সার্দিনিয়ার স্থানীয় ভাষাকে বলা হয় SARDO যা কিনা ইউনেস্কো থেকেও একটি ভাষা হিসেবে সীকৃতি পেয়েছে এবং এই ভাষায় কেও কথা বললে কোনো ইতালিয়ানদের পক্ষেই সেই ভাষা বুঝার সামর্থ নেই। সার্দিনিয়ার রয়েছে নিজস্য একটি জাতীয় দলও যার অবশ্য অফিসিয়াল কোনো স্বীকৃতি নেই। ক্যালিয়ারি হচ্ছে এই দ্বীপের প্রধান শহর এবং একমাত্র ক্লাব যারা মোটামোটি নিয়মিত সেরি আ তে খেলে থাকে যার কারণে পুরো দ্বীপেই রয়েছে তাদের জনপ্রিয়তা। ক্লাবটিও তাদের প্রতীক হিসেবে বেছে নিয়েছে দ্বীপের প্রতীক যাকে বলা হয় ”LA BANDIERA DEI QUATTRO MORI” অর্থাৎ ৪ কালোর পতাকা।

পতাকার মাঝে দেখা যায় ৪ জন গলা কাটা মানুষের কালো মাথা যাদের চোখ গুলো সাদা কাপড় দিয়ে বাঁধানো। আসুন দেখা যাক কোথা থেকে আসলো এই প্রতীক এবং কি তার ইতিহাস ; এর পিছে রয়েছে তিনটি ভার্শন , যার একটি ঐতিহাসিকভাবে প্রমানিত , আর ২ টি প্রচলিত।

প্রথমে বলছি যেটি ঐতিহাসিক সত্য ঘটনা দ্বারা প্রমাণিত : রোমান সম্রাজ্যের পতনের পর ইতালি বিভিন্ন ছোট ছোট রাজ্যে বিভক্ত হয়ে যায় এবং এভাবেই ছিল ১৮৬১ সাল পর্যন্ত যখন প্রথমবারের মত ইতালিকে একটি রাষ্ট্র হিসেবে ইউনিফিকেশনের উদ্বেগ শুরু হয়। ১০০০ বছরেরও বেশি এই সময়ে ইতালির ছোট ছোট রাজ্যগুলো বিভক্ত অবস্থায় ইউরোপের অন্যান্য বড় বড় সম্রাজ্যের অধীনে ছিল। এমনি ভাবেই SARDINIA ছিল স্প্যানিশ রাজ্য CORONA DI ARAGONA এর নিয়ন্ত্রণে যারা ১৪৭৯ সাল পর্যন্ত এই দ্বীপের ক্ষমতায় ছিলেন। সার্দিনিয়া দ্বীপের পতাকার এই ৪ টি মাথা হচ্ছে আফ্রিকা থেকে আগত মুসলিম দের বিপক্ষে স্প্যানিশ দের ৪ টি যুদ্ধ জয়ের প্রতীক : SARAGOZZA, VALENCIA, MURCIA এবং BALEARI এই ৪ টি স্থানে আফ্রিকা থেকে আগত মুসলিম দের সাথে যুদ্ধ হয় স্প্যানিশ দের যেই যুদ্ধে স্প্যানিশ রা জয়লাভ করে এবং এই জয়কে স্মরণীয় করে রাখার জন্যই সার্দিনিয়ার পতাকায় ৪ টি গলা কাটা কালো মাথা যোগ করা হয়।

ওপরে যেটি বললাম সেটি হচ্ছে এই পতাকার ঐতিহাসিক ঘটনা ; এর সাথে ২ টি ঘটনাও মানুষের মাঝে প্রচলিত রয়েছে ।

একটি হচ্ছে : ARAGONA এর রাজা PIETRO I ১০৯৬ সালে ALCORAZ নামক স্থানে মুসলিমদের বিপক্ষে যুদ্ধে ছিলেন। যুদ্ধে মুসলিমদের বিপক্ষে স্প্যানিশ খৃস্টানদের দের জয়ের পিছে হাত ছিল খ্রিস্টানদের পবিত্র সন্ন্যাসী SAINT GEORGE এর যিনি কিনা মনুসলিম দের বিপক্ষে খৃস্টানদের সাহায্য করার জন্য আকাশ থেকে সাদা পোশাকে নেমে আসেন এবং খৃস্টানদের পক্ষে জয় এনে দেন। এই ঘটনা অনুযায়ী SAINT GEORGE সেই যুদ্ধে ৪ জন মুসলিম সেনাপ্রধান হত্যা করে তাদের গলা কেটে নিয়ে এসেছিলেন।

আরেকটি ঘটনা রয়েছে যেটি মানুষের মাঝে সবথেকে বেশি প্রচলিত তা হচ্ছে : মুসলিমরা সার্দিনিয়া দখল করার জন্য অনেকবার চেষ্টা করেছিল কিন্তু বার বার চেষ্টা করা সত্ত্বেও স্থানীয় জনতার বীরত্বের কারণে প্রতিবারই বার্থ হয়ে ফিরে গিয়েছে। এমন একটি যুদ্ধে সার্দিনিয়ার মানুষ কিছু মুসলিম দের আটক করে এবং তাদের মাঝে ছিল ৪ জন মুসলিম নেতা যারা কিনা তাদের বীরত্বের জন্য খুব পরিচিত ছিল। আটক করার পর সেই ৪ জন নেতার গলা কেটে সেগুলো সার্দিনিয়ার রাস্তায় রাস্তায় বিজয়ী প্রতীক হিসেবে দেখানো হয়।

সেই ঘটনাগুলোকে কেন্দ্র করেই এখন পর্যন্ত সার্দিনিয়ার পতাকাতে শোভা পায় এই ৪ টি গলা কাটা কালো মাথা এবং এ থেকেই সার্দিনিয়ার ক্লাব হিসেবে ক্যালিয়ারি তাদের প্রতীক হিসেবে এটিকেই বেছে নিয়েছে।

::: আরাফাত ইয়াসের :::

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

2 × 5 =