কে নেবে বালোতেলিকে?

ফরাসী মিডফিল্ডার এনগোলো কান্তে চেলসিতে চলে যাওয়ার পর নিস থেকে আরেক ডিফেন্সিভ মিডফিল্ডার নামপালিস মেন্ডি কে আনা হলেও লেস্টার সিটি কোচ কোচ ক্লদিও রানিয়েরি খুব সম্ভবত তাঁর পারফরম্যান্সে সন্তুষ্ট নন। সেভিয়া থেকে আরেক ফরাসী মিডফিল্ডার স্টিভেন এনজনজিকে দলে টানার পরিকল্পনা করছেন তিনি। ২৭ বছর বয়সী এই ডিফেন্সিভ মিডফিল্ডার আগেও ইংল্যান্ডে খেলে গেছেন স্টোক সিটি ও ব্ল্যাকবার্ন রোভার্সে।

ধারে ফরাসী স্ট্রাইকার লোইক রেমি কে দলে আনার জন্য চেলসির সাথে আলোচনা শুরু করেছে ওয়েস্টহ্যাম ইউনাইটেড। রেমি কে দলে টানার ব্যাপারে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া ও ক্রিস্টাল প্যালেসও আগ্রহী। এদিকে লিভারপুলের ইতালিয়ান স্ট্রাইকার মারিও বালোতেলিকে ধারে পাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে সুইস ক্লাব এফসি সিওন। আবার এই এফসি সিওনেরই সুইস অ্যাটাকিং মিডফিল্ডার এডেমিলসন ফার্নান্দেজকে ৫.৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে আনছে ওয়েস্টহ্যাম ইউনাইটেড। আর লিভারপুলের ফরাসী সেন্টারব্যাক মামাদু সাখোকে ধারে দলে আনতে চায় স্টোক সিটি।

রেমি ছাড়াও জুভেন্টাসের ইতালিয়ান স্ট্রাইকার সিমিওনে জাজা ও ম্যানচেস্টার সিটির আইভোরিয়ান স্ট্রাইকার উইলফ্রিয়েড বোনির ব্যাপারে আগ্রহী ওয়েস্টহ্যাম ইউনাইটেড। জাজাকে পেতে ২৮ মিলিয়ন ইউরো পর্যন্ত দিতে হতে পারে তাঁদের।

বালোতেলির পেছনে শুধু এফসি সিওনই নয়, আগ্রহী হয়েছে পালের্মো ও এভারটন। এভারটন থেকে স্ট্রাইকার রোমেলু লুকাকু যদি ক্লাব ছাড়েন সেক্ষেত্রে বালোতেলির এজেন্ট মিনো রাইওলা চেষ্টা করে যাবেন যাতে বালোতেলি এভারটনে যোগ দেন। এদিকে তোরিনো ডিফেন্ডার নিকোলা মাকসিমোভিচকে নিয়ে নাপোলি ও চেলসির টানাটানি চলছেই। তাঁকে পাওয়ার জন্য নাপ্লইর নতুন অফার ৩০ মিলিয়ন ইউরোর। এদিকে মাকসিমোভিচকে যদি না পাওয়া যায় সেক্ষেত্রে চেলসি অন্যান্য ডিফেন্ডারের প্রতিও রাখছে নজর। এসি মিলানের ইতালিয়ান সেন্টারব্যাক অ্যালেসসিও রোমানিওলিওকে পছন্দ কোচ আন্তোনিও কন্তের। তাঁকে পাওয়ার জন্য ৪০ মিলিয়ন ইউরো পর্যন্ত অফার করেছে ব্লুজরা। এদিকে চেলসি উইঙ্গার হুয়ান কুয়াড্রাডোকে পাওয়ার জন্য জুভেন্টাস মরিয়া হয়ে উঠেছে, সবকিছু ঠিকঠাক, কিন্তু এখন শুধুমাত্র বাকী চেলসি কোচ আন্তোনিও কন্তের সম্মতি।

রাইটব্যাকের খোঁজে থাকা ইংলিশ ক্লাব ওয়াটফোর্ড আর স্যান্ডারল্যান্ড নিজ নিজ রাইটব্যাকের খোঁজ পেয়েছে। অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে তরুণ স্প্যানিশ রাইটব্যাক হ্যাভিয়ের ম্যানকিইয়োকে দলে আনছে স্যান্ডারল্যান্ড। প্রিমিয়ার লিগে ম্যানকিইয়ো কিন্তু একেবারেই নতুন মুখ নন, আগেও খেলেছেন লিভারপুলের হয়ে। আর চার বছরের চুক্তিতে ৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে নিউক্যাসল ইউনাইটেড থেকে ওয়াটফোর্ডে যোগ দিয়েছেন ডাচ রাইটব্যাক ড্যারিল ইয়ানমাট। নিউক্যাসল ছেড়েছেন গোলরক্ষক টিম ক্রুলও। ডাচ এই গোলরক্ষগক নিজের দেশের ক্লাব আয়াক্সে যোগ দিয়েছেন এক বছরের ধারে। রাইটব্যাকের খোঁজে আছে এভারটনও। আর এক্ষেত্রে তাঁদের কোচ রোনাল্ড ক্যোম্যানের পছন্দ সাউদাম্পটন রাইটব্যাক কুকো মার্টিনা, যার দাম ২.৫ মিলিয়ন পাউন্ড ধরা হচ্ছে।

এদিকে মোটামুটি ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে মিডফিল্ডার ব্লেইজ মাতুইদিকে দলে আনছে জুভেন্টাস, পল পগবার রিপ্লেসমেন্ট হিসেবে। কোনভাবে মাতুইদি যদি প্যারিস সেইন্ট জার্মেই না ছাড়েন, সেক্ষেত্রে জুভেন্টাসের নজর যাবে রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার মাতেও কোভাচিচের প্রতি।

সেন্টারব্যাক ছাড়াও একজন স্ট্রাইকারকেও দলে আনতে চাইছে নাপোলি। এক্ষেত্রে তাঁদের পছন্দ এতদিন ছিল ইন্টার স্ট্রাইকার মাউরো ইকার্দি। কিন্তু ইকার্দি ইন্টার মিলান ছাড়তে না চাওয়ায় এখন ফিওরেন্টিনার নিকোলা কালিনিচ ও টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইন কে দলে আনার ব্যাপারে আগ্রহী হয়েছে নাপোলি। যদিও স্পাররা কেইন কে ছাড়ার ব্যাপারে একেবারেই অস্বীকৃতি জানিয়েছে। ওদিকে ফিওরেন্টিনার সাথে স্ট্রাইকার মানোলো গাবিয়াডিনির বিনিময়ে হলেও নিকোলা কালিনিচকে চায় নাপোলি। আর ইন্টার মিলান থেকে আবার ফিওরেন্টিনায় যোগ দিতে পারেন স্ট্রাইকার স্টেভান ইয়োভেটিচ।

লিল এর ফরাসী অ্যাটাকিং মিডফিল্ডার সোফিয়ানে বুফলের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে সাউদাম্পটন। ২০ মিলিয়ন পাউন্ডের এই খেলোয়াড়ের জন্য আরেক আগ্রহী ক্লাব হল ওয়াটফোর্ড। ম্যানচেস্টার সিটি থেকে তুর্কি ক্লাব বেসিকতাসে যোগ দিতে পারেন ফরাসী উইঙ্গার সামির নাসরি। সিটি ছাড়তে পারেন আরেক ফরাসী, ডিফেন্ডার এলিয়াক্যুইম মাঙ্গালাও। তাঁকে দলে নেওয়ার ব্যাপারে আগ্রহী নাপোলি। বসে নেই টটেনহ্যাম হটস্পারও। বেয়ার লেভারক্যুসেনের তুর্কি মিডফিল্ডার হাকান কাহনাগলুর পিছে লেগেছে তাঁরা। আর ওদিকে ডায়নামো কিয়েভ থেকে অস্ট্রিয়ান সেন্টারব্যাক আলেক্সান্দার দ্রাগোভিচকে দলে টেনেছে বেয়ার লেভারক্যুসেন।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

nineteen − eighteen =