বোলার, ব্যাটসম্যান নাকি অলরাউন্ডার – কে হবে বিশ্বকাপের সেরা খেলোয়াড় ?

1

কে হতে যাচ্ছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড় ? কোন বোলার নাকি ব্যাটসম্যান ? নাকি কোন অলরাউন্ডার ?

সে প্রশ্নের উত্তর মিলবে ২৯ই মার্চ, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ফাইনাল শেষে । তবুও এ নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই ক্রিকেট বোদ্ধা, সমর্থক, সাংবাদিক আর খেলোয়াড়দের মাঝেও । ব্যাটিং-এ ১০৮ গড়ে ৫৪১ রান নিয়ে সবার শীর্ষে ওয়ানডে ক্রিকেটকে গুডবাই জানানো শ্রীলংকান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা । ৫৩২ রান নিয়ে তাঁর ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কিউই ব্যাটসম্যান মার্টিন গাপটিল । অবশ্য তাঁর গড় ৭৬ । ফাইনালে রান করে গাপটিল হয়তো চাইবেন সাঙ্গাকারাকে টপকে এ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হতে । তবে ফাইনাল খেলার কারণে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের দৌড়ে সাঙ্গাকারার চেয়ে একটু হলেও যে গাপটিল এগিয়ে থাকবেন তা নির্দ্বিধায় বলাই যায় । ব্যাটসম্যানদের মধ্যে হতে যদি বিশ্বকাপের সেরা খেলোয়াড় পুরস্কার দেওয়া হয় তবে তা সাঙ্গাকারা বা গাপটিলের হাতেই শোভা পাবে ।

তবে বোলিং এর সমীকরণটা আরও জটিল । কারণ সর্বোচ্চ উইকেট শিকারি দুজনকেই দেখা যাবে ফাইনালের মাঠে আগুন ছড়াতে । ১৫ গড়ে, ৮ ম্যাচে, ২১ উইকেট নেওয়া নিউজিল্যান্ডের ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট আর ৭ ম্যাচে, ১০ গড়ে, ২০ উইকেট নেওয়া অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার মিশেল স্টার্কের মাঝে যে হাড্ডা-হাড্ডি লড়াই হবে তা সবারই জানা । গতি আর সুইং দিয়ে একের পর এক উইকেট নিয়ে কে কাকে ছাড়িয়ে যাবেন তা ম্যাচের শেষ বল হবার আগে পর্যন্ত কল্পনাই করা যাচ্ছে না । এবারের বিশ্বকাপে যদি বোলারদের মধ্য হতে বিশ্বকাপের সেরা খেলোয়াড় পুরস্কার দেওয়া হয় তবে তা যে এই দুই ফাস্ট বোলারের কারো হাতে দেখা যাবে তা এক প্রকার নিশ্চিত ।

তবে এবারের বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার যে কোন অলরাউন্ডারের হাতে যাচ্ছে না তা চোখ বন্ধ করেই বলে দেওয়া যায় । কারণ এখন পর্যন্ত এ বিশ্বকাপে কোন খেলোয়াড়ের একক অলরাউন্ডিং পারফরমেন্স চোখে পড়ার মতো ছিলনা । এ ক্ষেত্রে কোন জেনুইন বোলার বা ব্যাটসম্যানের হাতেই উঠতে যাচ্ছে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার । তবে তা যে দুই স্বাগতিক এবং ফাইনালিস্ট দলের কারো হাতে উঠবে তা নিয়ে যে কেউই বাজি ধরতে পারেন ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 − 2 =