কে হচ্ছেন ওয়েঙ্গারের উত্তরসূরি?

আর্সেন ওয়েঙ্গার এর নাম যেন আর্সেনালের সাথে জুড়ে গিয়েছে। জীবনের বিশটি বছর যিনি একটি ক্লাবকে দিয়ে গেলেন সেই আর্সেন ওয়েঙ্গার এর দিন যেন শেষ হতে যাচ্ছে তার জীবনের ভালোবাসা আর্সেনাল থেকে। সমর্থকেরা স্টেডিয়ামে ব্যানারে করে ওয়েঙ্গারকে দল থেকে বের করে দেওয়ার জন্য অনুরোধ করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যেন আর্সেনাল এর ভক্তরা ওয়েঙ্গারকে বাদ দেয়ার জন্য যুদ্ধ ঘোষণা করে দিয়েছে। এমনকি দলের ভেতরের কিছু খেলোয়াড়ের সাথে ওয়েঙ্গারের সম্পর্ক শীতল হয়ে পড়েছে। আর্সেনালের “গোল্ডেন বয়” উইলশেয়ার তো বলে দিয়েছেন যে যদি পরবর্তী মৌসুমে ওয়েঙ্গার কোচ থাকে তবে তিনি এ দলে আর ফেরত আসবেন না। কয়েকজন ওয়েঙ্গারের প্রতি সহমর্মিতা দেখালেও পুরো বিশ্ব যেন তার বিপরীতে। এটিই ওয়েঙ্গারের শেষ বছর তা যেন হওয়ার আগে হয়ে গিয়েছে। এখন তার বদলি হিসেবে কে আসবে এই সর্বকালের অন্যতম সেরা দলে? দেখে নেওয়া যাক কাদের কাদের আসার সম্ভাবনা আছে ওয়েঙ্গারের জায়গায় –

  • টমাস টাকেল

ক্লপকে এতই ভালবেসেছিল বরুসিয়ার খেলোয়াড়েরা ও সমর্থকেরা যে তাকে ছাড়া বরুসিয়া কল্পনা করতে পারত না তারা। কিন্তু তাকে চলে যেতে হল। পরিবর্তে আসলেন টাকেল। তিনি এসেই জিতে নিলেন বিশ্বের সবচেয়ে বড় ফুটবল প্রেমীদের শহরের মানুষদের মন। এ মৌসুমে তিনি বরুসিয়াকে তুলে এনেছেন শেষ আটে। আর ক্লপের পথে হেঁটে যেভাবে এখনও বরুসিয়া হার না মানা খেলা খেলে যায় তার পেছনে অবদান তো টাকেলেরই। আর্সেনাল এর পরবর্তী কোচ হিসেবে তার নামটাই যেন সবচেয়ে জোরে শোনা যাচ্ছে।

টমাস টাখেল
  • মাসিমিলিয়ানো আলেগ্রি

জুভেন্টাসকে পরপর দুবার ইতালির সেরার মুকুট পরিয়েছেন যিনি তিনি হলেন মাসিমিলিয়ানো আলেগ্রি। এবারও শিরোপা অনেকটা নিশ্চিতই হয়ে গিয়েছে জুভেন্টাসের। এরকম একজন কৌশলী কোচকেই যেন দরকার আর্সেনালের। আর্সেনালের সাথে অনেক আগে থেকেই যোগাযোগ শুরু করেছেন আলেগ্রি। তিনি নিজেও আর্সেনালে আসার জন্য তার ইচ্ছার কথা জানিয়েছেন। দেখা যাক অ্যালেগ্রি আর্সেনালে আসতে পারেন কি না।

ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি
  • ডেনিস বার্গক্যাম্প

যদি ডেনিস বার্গক্যাম্প আর্সেনালের কোচ হয়ে আসে তবে তো আর্সেনালের ফ্যানদের একরকম স্বপ্ন পূরণ হয়ে যাবে। আর্সেনালের সর্বকালের অন্যতম সেরা যাকে ধরা হয় যাকে তিনি যখন আবার দলে কোচ হিসেবে আসবেন তখন তো আবার স্বর্ণযুগ ফেরত আসবেই, এ আশায় বুকে বেঁধেছে আর্সেনালপ্রেমীরা। যার খেলা দেখলে চোখ জুড়িয়ে যায়, যার পাসিং দেখলে মন জুড়িয়ে যায় এবং যার একেকটি গোল দেখলে জীবনের সার্থকতা বোঝা যায় তাকে দলের কোচ হিসেবে তো যেকোনো দলই চাইবে।

  • ডিয়েগো সিমিওনে

অ্যাটলেটিকো মাদ্রিদকে লা লিগা জিতিয়েছেন, কোপা দেল রে জিতিয়েছেন, দু দুবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন। তিনি যেন দলটির খেলা বদলে দিয়েছেন। চমৎকার উপস্থিত বুদ্ধিসম্পন্ন এক কোচ তিনি। তার ফুটবলের প্রতি ভালোবাসা যেন তাকে তাকে দেখলেই বোঝা যায়। তাকে আর্সেনালের কোচ হিসেবে দেখতে কার না ভালো লাগবে। আর দলটা যখন আর্সেনাল তখন তারা সিমিওনের মত কোচকে হাতছাড়া করতে চাইবে না।

  • থিয়েরি অঁরি

তাঁর নাম হঠাৎ করে কোথা হতে আসলো? আসলে আর্সেনাল সমর্থকেরা তাঁকে কোচ হিসেবে দেখার জন্য আকুল আবেদন করছে। আর এই তো সেই অঁরি যে আর্সেনালের স্বর্ণযুগের ফরোয়ার্ড। তাঁকে কোচ হিসেবে দেখতে চায় আর্সেনালের ভক্তরা। যদিও তার কোন অভিজ্ঞতা নেই এ কাজে তবুও আর্সেনাল ফ্যানরা তাঁকেই চায় তাদের কোচ হিসেবে।

থিয়েরি অঁরি

এখন তো কেবল সময়ই বলে দেবে আর্সেনালের পরবর্তী কোচ কে হবেন। যেই আসুক না কেন সে কি ফিরিয়ে আনতে পারবে সেই পুরানো আর্সেনালকে?

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

one × two =