উয়েফা সুপার কাপের খুঁটিনাটি

উয়েফা সুপার কাপের সবচেয়ে সফল ক্লাব হল বার্সা এবং এসি মিলান। দুটি দলই ৫ বার করে উয়েফা সুপার কাপের শিরোপা জিতেছে। উয়েফা সুপার কাপে সর্বাধিক সফল স্প্যানিশ ক্লাবগুলো।

উয়েফা সুপার কাপ প্রতি বছর আগস্টের মাঝামাঝি সময় দুই ইউরোপিয়ান চ্যাম্পিয়ান দলের মধ্যকার ম্যাচের মাধ্যমে অনুষ্ঠিত হয়। অর্থাৎ উয়েফা চ্যাম্পিয়ানস লিগের চ্যাম্পিয়ান দল এবং ইউরোপা লিগের চ্যাম্পিয়ান দলের মধ্যে ফাইনালটি অনুষ্ঠিত হয়।

প্রথমদিকে উয়েফা সুপার কাপের নাম ছিল উয়েফা উইনার্স কাপ। উয়েফা উইনার্স কাপে নামে সর্বশেষ ম্যাচটি ১৯৯৯ সালে অনুষ্টিত হয়েছিল। ম্যাচটিতে মুখোমুখি হয়েছিল ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড এবং ইতালিয়ান ক্লাব ল্যাৎসিও। ম্যাচটি ল্যাৎসিও ১-০ গোলে জিতে নেয়। ১৯৯৮-২০১৩ সাল পর্যন্ত উয়েফা সুপার কাপ ফ্রান্সের মোনাকোতে অনুষ্ঠিত হত কিন্তু পরবর্তীতে তা ইউরোপের বিভিন্ন শহরে অনুষ্ঠিত হয়।

উয়েফা উইনার্সের কাপের প্রথম শিরোপা জিতে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স আমস্টারডাম। ১৯৭২ এবং ১৯৭৩ সালে টানা দু বার শিরোপার জয়ের স্বাদ গ্রহণ করে ক্লাবটি। তাছাড়া ইতালিয়ান জায়ান্ট এসি মিলান ও টানা দু-বার শিরোপা ঘরে তুলছে। ১৯৮৯-১৯৯০ সালে এই কৃতিত্বে আয়াক্সের অংশীদার হয় ইউরোপিয়ান ফুটবলের অন্যতম এই সফল দলটি। রিয়াল মাদ্রিদের কাছে এই কৃতিত্বে ভাগ বসানোর একটা সুযোগ রয়েছে। আজকের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারাতে পারলেই তৃতীয় ক্লাব হিসেবে টানা দু- বার উয়েফা সুপার কাপের শিরোপা জিতার সুযোগ পাবে রিয়াল মাদ্রিদ।

উয়েফা সুপার কাপের সর্বাধিক শিরোপা জয়ী দলের পাশাপাশি সবচেয়ে বেশি ৯ বার ফাইনাল খেলেছে বার্সা। এর মধ্যে ৫ বার শিরোপার পাশাপাশি ৪ বার রানার্সআপ হয়েছে তারা।

ইংলিশ ক্লাব চেলসি ২০১২ এবং ২০১৩ সালে টানা দু-বার উয়েফা সুপার কাপে খেলার সুযোগ পেলেও বায়ার্ন মিউনিখ এবং অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে শিরোপা বঞ্চিত হতে হয়।

উয়েফা সুপার কাপের সবচেয়ে বড় জয় পেয়েছে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। ১৯৯৬ সালে ফ্রান্সের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইকে ৯-২ গোলের বিশাল ব্যবধানে হারায় জুভরা। এছাড়াও ১৯৭৭ সালে জার্মান ক্লাব হার্মবুর্গকে ৭-১ গোলে হারায় লিভারপুল।

ম্যানেজার হিসেবে সর্বাধিক উয়েফা সুপার কাপ জয়ী কোচরা হলেন :

১) পেপ গার্দিওলা – ৩ বার ( বার্সার হয়ে ২ বার বায়ার্নের হয়ে ১ বার – ২০১৩ সালে চ্যাম্পিয়ান লিগ জয়ী দল বায়ার্নের হয়ে, যদিও চ্যাম্পিয়নস লিগে গার্দিওলা কোচ হিসেবে ছিলেননা। উয়েফা সুপার কাপের ফাইনালে আগে বায়ার্নের দায়িত্ব তার হাতে পড়েছিল, এবং চেলসিকে হারিয়ে শিরোপা জিতেন এই স্প্যানিশ কোচ

২) কার্লো আনাচেলোত্তি – ৩ বার ( দু- বার এসি মিলানের হয়ে ও ১ বার রিয়াল মাদ্রিদের হয়ে)

৩) আলেক্স ফার্গুসন :- ২ বার (ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে)

#Uefa_super_Cup

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

17 − twelve =