ওভালে তামিম-কাব্য

চ্যাম্পিয়নস ট্রফির প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে রেকর্ড বইয়ের বেশ কিছু পাতায় নিজের নাম লিখে নিয়েছেন বাংলাদেশী ওপেনার তামিম ইকবাল। তামিমের সেঞ্চুরির উপর ভর করেই মূলত ইংল্যান্ডকে ৩০৭ রানের টার্গেট দেয় বাংলাদেশীরা। সাথে ছিল মুশফিকুর রহিমের হার না মানা অর্ধশতকের এক ইনিংসও।

ইংল্যান্ডের বিপক্ষে আজকে তামিমের ১৪২ বলে ১২৮ রানের ইনিংসটা ২০১৫ বিশ্বকাপের পর খেলা ২৮ ইনিংসে তামিমের পঞ্চম সেঞ্চুরি, এর আগে ১৪০ ইনিংস খেলে তামিমের সেঞ্চুরি ছিল মাত্র চারটি, বোঝাই যাচ্ছে, বয়সের সাথে সাথে আরো ঋদ্ধ হচ্ছেন এই ড্যাশিং ওপেনার! ২০১৫ বিশ্বকাপের পর বাকীসব বাংলাদেশী ব্যাটসম্যানরা মিলে করেছেন মাত্র চারটি সেঞ্চুরি। ১৪২ বল খেলা তামিমের ইনিংসটা তাঁর ক্যারিয়ারের সবচাইতে দীর্ঘতমও, মোকাবেলা করা বলের দিক দিয়ে, এর থেকে বেশী বল তিনি অন্য কোন ইনিংসে খেলেননি।

বিভিন্ন ফরম্যাটে এটা ইংল্যান্ডের বিপক্ষে তামিমের পঞ্চম সেঞ্চুরি, অন্য যেকোন প্রতিপক্ষের তুলনায় যা বেশী – যার মধ্যে তিনটি শতরানের ইনিংস এসেছে টেস্টে, আর বাকী দুটি ওয়ানডেতে। বাংলাদেশের বাকী সব ব্যাটসম্যানদের সেঞ্চুরির সংখ্যা সব ফরম্যাট মিলিয়ে ইংল্যান্ডের বিপক্ষে মাত্র তিনটি। ইংলিশরা তামিমের প্রিয় প্রতিপক্ষ, বোঝাই যাচ্ছে!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

16 − sixteen =