এবারই সুবর্ণ সুযোগ

ঘরের মাটি এখনও শ্রীলঙ্কার দূর্গ। দেশের মাটিতে সবশেষ পাঁচ টেস্ট জিতেছে তারা। হোয়াইটওয়াশ করেছে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়াকে… তার পরও বাংলাদেশের এবার সেরা সুযোগ!

কারণ লঙ্কান দূর্গ রক্ষার জন্য এবার সেনাপতি নেই। চোট ছিটকে দিয়েছে অ্যাঞ্জেলো ম্যথিউসকে। বাকি সৈন্য-সামন্তর জোরও কম…

হ্যাঁ, রঙ্গনা হেরাথ আছেন। বাংলাদেশের বিপক্ষে ৪ টেস্টে দিনেশ চান্দিমালের সেঞ্চুরি ৩টি, গড় ১২৮.৩৩। গত কিছূদিন বাজে ফর্মে ছিল, বাংলাদেশকে পেয়েই প্র্যাকটিস ম্যাচে করেছে ১৯০। বাংলাদেশকে পেলে উপুল থারাঙ্গা নিজেকে মোটামুটি ব্রায়ান লারা ভাবতে শুরু করেন। কুসল মেন্ডিস দারুণ প্রতিভাবান। দিলরুয়ান পেরেরা ব্যাটে-বলে ভোগাতে পারেন। লাকশান সান্দাকান যদি খেলেন, বিপাকে ফেলতে পারেন। বাংলাদেশ বরাবরই নতুনদের আলোয় আসার মঞ্চ…

শ্রীলঙ্কার গরমটাও খুব বাজে। গলে আজ ছিল ৩৮ ডিগ্রি। রোদের তাপ আমাদের চেয়ে একটু ভিন্ন। একদম গায়ে হুল ফোটায়, টেকা দায় হয়ে ওঠে…

সবই ঠিক। তার পরও বাংলাদেশের সুযোগ। এলিয়ন কন্ডিশন তা আর না! তীব্র শতির চেয়ে একটু বেশি গরমই বাংলাদেশ বেশি চাইবে। আর টেস্ট জিততে হলে তো কেউ মুখে তুলে খাইয়ে দেবে না। হেরাথ-চান্দিমালদের মত কেউ বাধা হয়ে দাঁড়াবেই। তাদেরকে হারিয়েই জিততে হবে। অনায়াসেই বাংলাদেশের মুখোমুখি হওয়া সবচেয়ে দুর্বল শ্রীলঙ্কা দল এটিই। এই রকম শ্রীলঙ্কা দলকে আগে কখনও পায়নি বাংলাদেশ, ভবিষ্যতে কবে পাওয়া যাবে কে জানে!

বাংলাদেশও এমন নয় যে অনেক দিন পর খেলছে বা লম্বা সময় পর সফর করছে। টেস্ট খেলার ধারায়ই আছে, টানা তৃতীয় বিদেশ সফর… দলটাও মোটামুটি থিতু। মুস্তা ফিরেছেন, সম্ভব সবচেয়ে পূর্ণশক্তির দল… লঙ্কান ক্রিকেটের নাড়ী-নক্ষত্র জানা কোচিং স্টাফের তিন জনের… আর কী চাই!

শুধু ছোট ছোট ভুলগুলো শোধাতে হবে। চোখধাঁধানো ক্যাচ না নিলেও চলবে, কাছে আসা ক্যাচ গুলো হাতে জমাতে হবে। ম্যাচের গুরুত্বপূর্ণ দুই-তিনটি মুহূর্ত পক্ষে আনতে হবে… ব্যস!

শুধু টেস্ট জয় নয়, বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের সুযোগ। বলা যায় সুবর্ণ সুযোগ…!!!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

nineteen − one =