সৌম্যর যত রেকর্ড

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে এই পর্যন্ত দুই টেস্টের তিন ইনিংসে টানা তিনটি ফিফটি করে ফর্মে ফিরেছেন বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান সৌম্য সরকার। এবং এই তিনটি ফিফটি করে বেশ কয়েকটা ছোটখাট রেকর্ডও নিজের নামে করে নিয়েছেন তিনি। দেখে নেওয়া যাক সেগুলো –

শ্রীলঙ্কায় সফরকারী ব্যাটসম্যান হিসেবে টেস্ট সিরিজে টানা তিনটি ফিফটি করলেন সৌম্য। তাঁর আগে এই রেকর্ডটা ছিল আরও চার ব্যাটসম্যানের, শ্রীলঙ্কায় অনুষ্ঠিত টেস্ট সিরিজে নূন্যতম তিনটি ৫০+ স্কোর করার রেকর্ড। তাঁরা হলেন, নিউজিল্যান্ডের সাবেক ওপেনিং ব্যাটসম্যান মার্ক রিচার্ডসন, ভারতের সাবেক দুই ওপেনিং ব্যাটসম্যান ভিরেন্দর শেবাগ ও গৌতম গম্ভীর ও ইংল্যান্ডের অ্যালিস্টার কুক। এর মধ্যে শেবাগের ৩টা ৫০+ স্কোরের মধ্যে দুটো শতরানের ইনিংসও আছে।

যেকোন সিরিজে নূন্যতম তিনটি ৫০+ স্কোর করার কৃতিত্ব আগে বাংলাদেশীদের মধ্যে শুধু তামিম ইকবালেরই ছিল, যিনি কিনা এই কাজ করেছেন তিনবার। একবার জিম্বাবুয়ে ও দুইবার ইংল্যান্ডের বিপক্ষে।

তবে বাংলাদেশীদের মধ্যে নূন্যতম টানা তিনটি ৫০+ স্কোর করার রেকর্ড (ভিন্ন ভিন্ন টেস্ট সিরিজে) সৌম্য আর তামিম ছাড়াও আছে হাবিবুল বাশার, মুশফিকুর রহিম ও নাসির হোসেনের। তামিমের ত টানা পাঁচ ইনিংস ফিফটি করার রেকর্ডও আছে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

6 − four =