সময়ের সেরা অলরাউন্ডার, অবশ্যই!

‘সেরা’ শব্দটা মাথায় আসলেই কয়েকটা নাম প্রথমে মনে পড়ে ফুটবলে পেলে, ম্যারাডোনা ও সময়ের সেরা রোনালদো, মেসি! ক্রিকেটে শচীন, ডন, লারা আবার সময়ের সেরা ব্যাটসম্যানের নাম নিলে নিতে হবে কোহলি, এবি, রুট, উইলিয়ামসনের নাম! টেনিসে ফেদেরার, নাদাল, মারে, জোকাভিচের নাম আসে!

ক্রিকেটের সেরা অলরাউন্ডার কে? স্যার গ্যারি সোবার্স, হ্যাডলি, ইমরান খান, কপিল দেব, ক্যালিস, ফ্লিনটপ, সাকিব। তবে সময়ের সেরা অলরাউন্ডার নিয়ে কারো দ্বিমত থাকবেনা যে সেই সাকিব আল হাসান। টেস্টে অশ্বিন ইদানীং বেশ ভালোই করতাছেএবং সাকিবের কাছ থেকে ছিনিয়ে নিয়েছে টেস্ট সেরা অলরাউন্ডার র‍্যাঙ্কিং! এর জন্য অশ্বীনের টেস্টে ব্যাটিং উন্নতি এবং ভারতের অতিরিক্ত ম্যাচ খেলার অবদান।

ক্রিকেট ইতিহাসের একমাত্র অলরাউন্ডার হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটে শীর্ষে ছিলো সাকিব এবং সেটি সে তিনবার করে দেখায়! বিশ্বের সেরা অলরাউন্ডার হিসেবে সাকিব তিন ফরম্যাটে ছিলো ৩৮ সপ্তাহ! ওয়ানডে সেরা অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলো ৩২৪ সপ্তাহ, টেস্টে ১৬৪ সপ্তাহ, টি২০ ১০৫ সপ্তাহ।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশী ৩২৪ সপ্তাহ সাকিবের! পেছনে ফেলেছে ক্যালিস ২০৩ সপ্তাহ, পলক ১৩৮ সপ্তাহ, ফ্লিনটপ ১১৩ সপ্তাহ!

এমনকি সাকিব পেছনে ফেলেছে রজার ফেদেরারের ২৩৭ সপ্তাহ শীর্ষে থাকা ও সেরেনা উইলিয়ামসের ৩১৭ সপ্তাহ! :p

সর্বকালের সেরা অলরাউন্ডার কে? সেটা সাকিবের অবসরের পর আলোচনা করা যাবে। আপাতত মাইনা লন ক্রিকেটে সময়ের সেরা অলরাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসান ফয়সাল। মানলে মানেন না মানলে ঈদে ভরপেট ভোজন করতে থাকেন।

@রিফাত এমিল

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

twelve − three =