শেবাগ , বিরক্তি ও মুগ্ধতা

শেবাগ কে ? ক্রিকেট তাকে আলাদা করে কেন মনে রাখবে ?
বিরেন্দর শেবাগ সবচেয়ে বেশি পরিচিত তার প্রথাবিরোধী ব্যাটিং এর জন্যে । শচীন দ্রাবিড় আর লক্ষণদের সেই লাইন আপে একজন ছিলেন বাকি সবার চাইতে আলাদা । তার নাম শেবাগ । বীরেন্দ্র শেবাগ।
শেবাগকে নিয়ে বাকি সবার স্টাইলে কথা বলবো না । তার ডাবল সেঞ্চুরি নিয়ে কথা বলবো না । টেস্টের ট্রিপল সেঞ্চুরি নিয়ে কথা বলবো না । শেবাগকে নিয়ে কথা বলবো একদম বাংলাদেশের একজন হয়ে , ক্রিকেটের নিরপেক্ষ ভক্ত হিসেবে না ।

আমাদের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি হাইপ সৃষ্টি হওয়া ম্যাচটা কোনটা ? অনেকে মাথা চুলকে ২০১২ এর এশিয়া কাপের ফাইনালের কথা বলবেন , আবার অন্য জেনারেশনের লোকজন ৯৯ এর পাকিস্তানের বিপক্ষের ম্যাচের কথা বলবেন । তবে হাইপের কথা বললে আমি বলবো , ২০১১ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটা । নিজেদের মাটিতে বিশ্বকাপের পহেলা ম্যাচ । তার উপরে আবার ভারতের সাথে যাদের তার আগের বিশ্বকাপটাতেই ছিটকে দিয়েছিলাম । উৎসব আর প্রত্যাশার রঙ একাকার হয়ে সেই ম্যাচটা অনেক বড় কিছু হয়ে দাঁড়ায় আমাদের জন্যে । তবে ম্যাচের অর্ধেক পেরোতেই আমাদেরকে বিরস বদনে খেলা শেষ হবার অপেক্ষাটা করতে হয় । তার পিছের খলনায়ক তো এই শেবাগ । বীরেন্দর শেবাগ ! একদম প্রথম বলেই চার দিয়ে শুরু । আর সাকিবের বলে বোল্ড হবার আগে চালিয়ে গেছেন আমাদের মনন আর ধৈর্যের উপরে আক্রমণের স্টীম রোলার । ১৪০ বলে ১৭৫ রানের ইনিংসেই মূলত আমরা শেষ…

virender-sehwag

এতো গেলো স্যাড স্টোরি ।

আর হ্যাপি স্টোরি কে না জানে ?
ত্রিনিদাদ, মাশরাফি, শেবাগ … একটা স্বপ্নের ম্যাচের একটা স্বপ্নের শুরুকে আপনার কানে গুঁজে দিতে আমার তিনটে মাত্র শব্দ খরচা করতে হলো আমাকে ।
হ্যাঁ! ২০০৭ বিশ্বকাপে পোর্ট অফ স্পেইনের ম্যাচের কথাই বলছি ।
বেঁচে থাকলে পরের অনেক জেনারেশনকে গল্প শোনাতে পারবো এভাবে… “মাশরাফি সেদিন বেশ জোরে বল করছিলেন শুরু থেকেই । আগের দিন নিজেদের প্রিয় বন্ধু রানাকে হারানোয় সব তেজ যেনো টাইগারেরা মাঠেই ঢেলে দিচ্ছিলো … আর সবচেয়ে তেঁতেঁ থাকা ম্যাশের প্রথম শিকার কে ছিলো জানিস ? শেবাগ … বীরেন্দর শেবাগ । যার টেস্টে দুটো ট্রিপল হান্ড্রেড । ওয়ানডেতে যাকে ভাবা হত সবার আগে ডাবলের মালিক হওয়ার যোগ্য লোক …আর শিকারও কি যেনতেনভাবে ? …”

একটা ভালো স্টোরি আর সুখের স্টোরি । আরেকটা কষ্টের স্টোরি । দুটো গল্পই আমাদের চোখের সামনের ।

শেবাগকে ক্রিকেট মনে রাখবে । বাংলাদেশিরা মনে রাখবে একটু অন্যভাবে ।
শেবাগ সেই লোকটা যিনি ” বাংলাদেশের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য নেই ” বলে টেস্টের প্রথম দিনেই সাকিব আর শাহাদাতকে তাঁতিয়ে দিয়েছিলেন ।
আমরা তাকে হয়তো সবার মতো করে মনে রাখতে পারবো না । বাংলাদেশি হিসেবে তার টেস্টের ট্রিপল সেঞ্চুরি দুটো আর ওয়ানডের ডাবল সেঞ্চুরির আগে আমার মাথায় আসবে আমাদের নিয়ে তার করা কটুক্তিগুলোর কথা । আমি আগে বাংলাদেশি, আর তার অনেক পরে ক্রিকেটের ভক্ত …
তবে একেবারে ভুলেও যেতে পারবো না ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 − 8 =