সার্জি স্যাম্পারঃ “মডার্ণ ভার্সন অফ বার্সেলোনা নাম্বার ফোর”

bleacher report

bleacher report

স্প্যানিশ অনুর্ধ্ব ২১ দলে খেলা ডিফেন্সিভ মিডফিল্ডার সার্জি স্যাম্পারের জন্ম কাতালোনিয়ার বার্সেলোনা শহরে। মাত্র ৬ বয়স বয়সেই ফুটবল ক্লাব বার্সেলোনার বিখ্যাত লা মাসিয়া ফুটবল একাডেমীতে যোগদান করেন স্যাম্পার।

fc barcelona

এরপর বয়সভিত্তিক বিভিন্ন দলে খেলে বর্তমানে বার্সেলোনা বি দলের এক অপরিহার্য সদস্য হিসেবে খেলে যাচ্ছেন। ২০১৩ সালের ১০ জুন বার্সেলোনার বি দলের হয়ে প্রফেশনাল ক্যারিয়ারে অভিষেক ঘটে সার্জি স্যাম্পারের। আর বার্সেলোনা মূল দলের হয়ে অভিষেক ঘটেছে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের ১৭ তারিখে উয়েফা চ্যাম্পিয়নস লীগে অ্যাপোয়েল নিকোসিয়ার বিপক্ষের ম্যাচে মূল একাদশে খেলে। অভিষেক ম্যাচেই ব্লাউগ্রানা দর্শকদের নজর কাড়েন ২০ বছর বয়সী সার্জি স্যাম্পার। স্যাম্পারের খেলার ধরণ বার্সেলোনা ডিফেন্সিভ মিডফিল্ডার সার্জিও বুস্কেটস হতে ভিন্ন। তরুণ এই খেলোয়াড়ের খেলার ধরণ অনেকটাই বর্তমান বায়ার্ণ মিউনিখ কোচ পেপ গার্ডিওলার মত। এজন্য অনেক বার্সা সমর্থকই তাকে বার্সেলোনার নতুন দিনের গার্ডিওলা বলে ডাকতে কুন্ঠাবোধ করছেন না।

নতুন দিনের গার্দিওলা - স্যাম্পার?
নতুন দিনের গার্দিওলা – স্যাম্পার?

গার্ডিওলার মত প্লেমেকিং ও সার্জিও বুস্কেটস এর মত রক্ষণভাগের কাজ সামলানো কিংবা ইতালিয়ান মিডফিল্ডার আন্দ্রেয়া পিরলোর মত ক্রস ফিল্ড পাসের জন্য স্যাম্পারকে “মডার্ণ ভার্সন অফ বার্সেলোনা নাম্বার ফোর” বলা হয়। বলের পজেশন ধরে রাখা, বলের উপর অসাধারণ আত্মবিশ্বাস আর বুদ্ধিদীপ্ত পাসিং স্যাম্পারকে বার্সেলোনা মূল দলে নিজের জায়গা পাকাপোক্ত করতে অনেকটাই সহায়তা করবে।

hi-res-8f718e432ea4ea5b70832f56ca2ff8ff_crop_north

জাভি, ইনিয়েস্তা, মাসেরানো ও বুস্কেটসের মত অভিজ্ঞ খেলোয়াড়দের কাছ থেকে শিখে ও কঠোর পরিশ্রম করে এখন এগিয়ে যাবার পালা, নিজের উন্নতি করার উপযুক্ত সময়। হয়তো একদিন সার্জি স্যাম্পারই হবে ফুটবল ক্লাব বার্সেলোনার মধ্যমাঠের প্রধান স্তম্ভ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 − sixteen =