সেমিতে উঠতে কি কি করা লাগবে বাংলাদেশের?

বেশ অনেকদিন পরে আজ অনেক হাইপড একটা ম্যাচের দ্বারপ্রান্তে বাংলাদেশ। আর সেমিফাইনালে যাবার আগে এই ম্যাচকে ঘিরে রয়েছে অনেক রকমের সমীকরণ। সেই সমীকরণের রকমফের নিয়ে একটু কথা বলি এই ম্যাচকে ঘিরে।

প্রথমত জানিয়ে দেই এই গ্রুপের অবস্থা। বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড- চারটি দলেরই দুটো করে ম্যাচ হয়েছে। যাতে করে ইংল্যান্ডের দুই জয়ে চার পয়েন্ট, অস্ট্রেলিয়ার দুই নো রেজাল্টে দুই পয়েন্ট আর বাংলাদেশ ও নিউজিল্যান্ডের এক পয়েন্ট করে। বাংলাদেশের রানরেট কিউইদের চেয়ে ভালো। অস্ট্রেলিয়ার কোন প্লাস/মাইনাস রানরেট নেই। কোন দলেরই এখন বাকি ম্যাচটা থেকে দুই পয়েন্ট পেয়ে ইংল্যান্ডকে টপকে যাওয়া সম্ভব নয়। অস্ট্রেলিয়া শেষ ম্যাচটা জিতে বড়জোর সমান হতে পারে ইংল্যান্ডের। তাই, ইংল্যান্ড এই গ্রুপ থেকে ইতোমধ্যে কোয়ালিফাইড।

তো আজকের ম্যাচের রেজাল্ট তিনরকম হওয়া সম্ভব।

১) নো রেজাল্ট
২) বাংলাদেশের জয়
৩) বাংলাদেশের হার

নো রেজাল্ট হলে: আজ নো রেজাল্ট হলে বাংলাদেশ-নিউজিল্যান্ড এর পয়েন্ট সমান হবে। রানরেটে বাংলাদেশ এগিয়ে থাকবে। তখন সেমিফাইনালে উঠার ক্ষেত্রে বাংলাদেশকে পিছে ফেলতে হবে অজিদের। আর সেটা হতে হলে ইংলিশদের সাথে বড় ব্যবধানে হারতে হবে অস্ট্রেলিয়াকে। ব্যবধানটা এতোটা বড় হতে হবে যে বাংলাদেশের -০.৪০৭ রানরেটের চেয়ে অস্ট্রেলিয়ার নেগেটিভ রানরেটের ফিগার আরো বড় হতে হবে। তবে অস্ট্রেলিয়া জিতে গেলে অস্ট্রেলিয়া সরাসরি উঠবে এক্ষেত্রে। আর ইংল্যান্ড-অস্ট্রেলিয়া নো রেজাল্ট হলেও অস্ট্রেলিয়া ৩ পয়েন্ট পেয়ে উঠে যাবে।

বাংলাদেশ জিতলে: এতে বাংলাদেশের মোট পয়েন্ট হবে ৩। তারপরেও অজিরা পরের ম্যাচটা জিতলে উঠবে সরাসরিই। কারণ ওরা তখন পেয়ে যাবে ৪। আর অজিদের ম্যাচটা নো রেজাল্ট হলে অজিরাও আমাদের সমান ৩ পয়েন্ট পাবে। সেক্ষেত্রে আমরা উঠবো কিনা সেটা নির্ভর করবে আজ জিতে আমরা আমাদের রানরেট কতোটা ডেভেলপ করতে পারি তার উপরে। কারণ, অস্ট্রেলিয়ার ৩টা রেজাল্টই নো রেজাল্ট আসার মানে হচ্ছে তাদের কোন নেগেটিভ রানরেট নেই। তাই বাংলাদেশকে উঠতে হলে অবশ্যই প্লাস রানরেট বানাতে হবে। আর বাংলাদেশ আজ জেতার পরে অস্ট্রেলিয়া কাল হেরে গেলে একদম পারফেক্ট বাংলাদেশের জন্যে। বাংলাদেশ তখন সেমিতে যাবে একদম ইকুয়েশন ছাড়া ।

আজ বাংলাদেশ হেরে গেলে: এক্ষেত্রে কোন সুযোগ থাকছে না। কারণ ইতোমধ্যে অস্ট্রেলিয়ার পয়েন্ট২ এবং সেটা বাংলাদেশের বর্তমান পয়েন্টের চেয়ে বেশি।

 

তো আপাতদৃষ্টে আজকের ম্যাচের আগে শুধু ম্যাচের রেজাল্টের সমীকরণ নয়। সমীকরণ থাকছে রানরেটেরও।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

8 + twelve =