বৃষ্টি আর দক্ষিণ আফ্রিকার দুর্ভাগ্যের মধ্যে পজেটিভ কোরিলেশন!

‘ওগো বৃষ্টি আমার চোখের পাতা ছুঁয়ো না’
বাংলার কবি সাহিত্যিকরা বৃষ্টি নিয়ে দিস্তার পর দিস্তা কাগজ শেষ করেছেন, বৃষ্টি তাদের কাছে ভালোলাগার, উপভোগের বিষয়। দক্ষিণ আফ্রিকা নামে এই জগতে একটি দেশ আছে যাদের ক্রিকেট দলের সাথে বৃষ্টির আজন্ম শত্রুতা মনেহয়। প্রতিবারই বিশ্বকাপে আসে আমরা করবো জয় বলে, আর ফিরে যায় কাঁদতে কাঁদতে।

এবারও হল না আফ্রিকানদের
এবারও হল না আফ্রিকানদের

১৯৯২ বিশ্বকাপে এই অসি কিউইদের মাটিতেই বর্ণবাদী নিষেধাজ্ঞার খড়গ কাটিয়ে প্রথমবার বিশ্বকাপ খেলে রংধনুর দেশের ক্রিকেটাররা। সেখানে ১৩ বলে ২২ রানের সমীকরণ অদ্ভুত বৃষ্টি আইনে ১ বলে ২২ হয়ে যাওয়া এবং সেই স্কোর বোর্ডের দিকে অসহায় দৃষ্টিতে তাকিয়ে থাকা দুই দক্ষিনি উইলোবাজ- ক্রিকেট ইতিহাসের অমর ছবিগুলোর একটি।

প্রকৃতির নির্মম রসিকতা
প্রকৃতির নির্মম রসিকতা

২০০৩ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে অঙ্কে ভুল করলেন তারা! নিজেদের দেশে আসর বসছে দেখে তাদেরকেই সবাই ফেভারিট মেনেছিল। সুপার সিক্সে ওঠার লড়াইয়ে বৃষ্টি বাগড়া দেওয়া ম্যাচে ২২৯ রানকেই লক্ষ্য ভেবে মার্ক বাউচারকে সাজঘর থেকে সেনাপতি পোলক বার্তা পাঠালে আগের বলেই মুরালিকে উড়িয়ে সীমানা ছাড়ানো বাউচার সুবোধ বালকের মতো ঠেকিয়ে দিলেন শেষ বলটা। পরে দক্ষিণ আফ্রিকার বিজ্ঞ ম্যানেজমেন্ট আবিষ্কার করে যে, সুপার সিক্সে যেতে হলে ২২৯ নয়, লাগতো ২৩০ রান! মুখ ঢেকে বসে থাকা বিষণ্ণ সেনাপতির ছবিটাও ক্রিকেট ইতিহাসের মণিমাণিক্যের একটি!

এবার হিসাবের গরমিল!
এবার হিসাবের গরমিল!

ভাবখানা এমন যে কারো পৌষ মাস, কারো সর্বনাশ। তারা মনের দুঃখে ভেউ ভেউ করে কাঁদবেন আর বেরসিক ছবিয়াল আর আমার মতো বেরসিক কলাম লেখক সেটা নিয়ে হাস্যরসের সৃষ্টি করবেন। ব্যাট হাতে বিশ্বসেরা বোলারদের বুকে কাঁপন ধরিয়ে দেওয়া এবি ডি ভিলিয়ার্স যেমন পারলেন না চোখের জল ধরে রাখতে। বৃষ্টি এসেছিল ৪৩ ওভার শেষে, মানলাম। কিন্তু মুখে বিরাট দম্ভ দেখাও যে তোমাদের নাকি কেউ হারাতে পারবেনা, আর ৪৩ ওভারের এক বল বাকি থাকতেই ২৯৯ রান দিয়ে দাও! কেমন হে বাপু তোমরা!? এবি, আপনি কোরির শেষ দেখার যে সুযোগ হারালেন, তা পাড়ার ক্রিকেটে মানালেও এই পর্যায়ে বেমানান একেবারেই। এক ক্যাচ নিতে গিয়ে দুই ফিল্ডারের, ‘তুই ধর, না তুই ধর’ অবস্থা তো ক্রিকেটের ক্লাস ওয়ান টু তেই সমাধানের শিক্ষা দেবার কথা। ক্যাচ ফেললেন ডি ককও।

বারবার এমন হাস্যকর ভুল করলে ভাগ্যকে দুষে লাভ নেই। চোকার তো চোকার ই, তা সে যখনই হোক না কেন।

 

লিখেছেন – নিশাত কাদের

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

twenty − 10 =