রয়েসের সতীর্থ হয়ে রয়েসকে ছাড়ানোর অপেক্ষায়

তারুণ্যে উদ্দীপ্ত বরুশিয়া ডর্টমুন্ড দলটার সুপারস্টার কে? অনেকের নামই আসবে। এককালে রবার্ট লেফান্ডোফস্কি, ম্যাটস হামেলস, ইলকায় গুন্ডোগান যে ক্লাবের সুপারস্টার ছিলেন, সেই ক্লাবের সবচেয়ে জনপ্রিয় সুপারস্টারের নাম যদি এখনো বলতে বলা হয় তবে শতকরা ৯০ জনের উত্তরই হবে মার্কো রয়েস। যদিও দলে ওসমানে দেম্বেলে আছেন, আছেন রাফায়েল গেরেইরো, জুলিয়ান ভাইগেল এমনকি পিয়েরে এমেরিক অবামেয়াংয়ের মত খেলোয়াড়েরাও। কিন্তু মার্কো রয়েসই মূলত এই ক্লাবের সবচাইতে বড় নাম এখনো। দুঃখজনক হলেও সত্যি, ক্লাবের সবচেয়ে বড় সুপারস্টার হওয়া সত্বেও বিভিন্ন ইনজুরির কারণে ক্লাবকে সেরকম কিছু এখনো দিতে পারেননি রয়েস, নিজের ক্যারিয়ারের গ্রাফও গত দুই বছর ধরে করতে পারেননি উর্ধ্বগামী। এই সমস্যা কাটাতেই বোধকরি ক্লাবে এই মৌসুমে নতুন একজন রয়েসকে নিয়ে আসছে বরুশিয়া ডর্টমুন্ড। জার্মান লিগে তৃতীয় স্থানে শেষ করা এই ক্লাব আরেক জার্মান ক্লাব ফ্রাইবুর্গ থেকে দলে এনেছে উইঙ্গার ম্যাক্সিমিলিয়ান ফিলিপকে। যে ফিলিপকে জার্মানিজুড়ে নতুন মার্কো রয়েস বলে ডাকা হয়। চুক্তিটা পাঁচ বছরের, তাকে দলে আনতে ডর্টমুন্ডের খরচ হয়েছে ২০ মিলিয়ন ইউরোর মত।

২৩ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার ফ্রাইবার্গের হয়ে গত চার মৌসুমে ৮৮ ম্যাচ খেলে গোল করেছেন ১৮টি, সাথে গোলসহায়তা ২৩টা। ফিলিপের সবচেয়ে শক্তিশালী দিক হল তার কোন পা টা শক্তিশালী আর কোন পা টা দুর্বল – বোঝা যায় না। দুইপায়েই খেলতে সমানভাবে স্বচ্ছন্দ এই খেলোয়াড় অ্যাটাকিং যেকোন পজিশানেই খেলতে পারেন, সেটা উইংয়ে হোক কিংবা অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে মাঝ বরাবর হোক। প্রচণ্ড খেটে খেলতে পছন্দ করেন, সাথে ফিনিশিংও করতে পারেন বেশ। মার্কো রয়েসের থেকে একটু বড়সড় হলেও রয়েসের সাথে তার খেলার স্টাইলে বেশ কিছু মিল আছে। বল পায়ে হুট করে একটু কারিকুরি একটু সাইডস্টেপিং করে হুট করে প্রতিপক্ষ ডিফেন্ডারদের বোকা বানাতে পারেন তিনি। দূরপাল্লার শটে গোল করার অভ্যাসও আছে ফিলিপের, বল পায়ে খামোকা সময় নষ্ট করতে অতটা পছন্দ করেন না, সরাসরি গোলমুখে আক্রমণ করতে পছন্দ করেন।

ইনজুরির কারণে এখন মাঠের বাইরে রয়েস, ইনজুরি থেকে যখন ফিরবেন, ফিলিপের কাছ থেকে নিজের জায়গাটা ফেরত পাবেন ত তিনি? নাকি নিজের প্রতিভার প্রতি সুবিধা করে ডর্টমুন্ডের বেঞ্চে রয়েসকে পাকাপাকিভাবে বসিয়ে দেবেন ফিলিপ?

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

nine + 7 =