তারপরে দারুন সকালের অপেক্ষা

গ্ল্যামারাস ক্রিকেট … আসল ক্রিকেট… বড়দের ক্রিকেট …
কতজনে কত নামই তো দিয়ে দিলো এই টেস্ট ক্রিকেটের । আর টেস্ট ক্রিকেট সেই নামগুলোর সার্থকতা প্রমাণ করে এসেছে যুগে যুগে । কখনো এশেজের মত বলেকয়ে । আবার কখনো আজকের বাংলাদেশ আর দক্ষিণ আফ্রিকার ম্যাচের মত না বলেই । আমাদের ওয়ানডের ক্রিকেট মনস্তত্বের ছোট শিশুটি বড় হয়ে উঠছিলো আস্তে আস্তে । টেস্টের শিশুটা হাঁটতে গিয়ে হোঁচট খেয়ে পড়ছিলো বারবার। পাকিস্তানের সাথে এক টেস্ট দারুন ড্র করে এক পা এগোলাম , তো পরের টেস্টেই ইয়াসির শাহ ধাক্কা দিয়ে অনেকটা পিছিয়ে দিলো । আবার ভারতের সাথে খেলাটা ড্র হয়ে গেলেও তাতে বৃষ্টির সাহায্য তো মাঠের খেলার চাইতেও বেশি ।

সংশয়ের মাঝে খেলতে নেমেও দারুন এক দিন গেলো । দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনটাকে গুড়িয়ে দেওয়া আর পরের দিনের সকালে স্টেইন-মর্কেল-ফিলান্ডারদের জন্যে অপেক্ষা করার কথা তো সবারই জানা । এর বাইরে চোখে পড়লো বেশ কয়েকটা ব্যাপার আলাদা করে …
১) মোহাম্মদ শহীদ বাংলাদেশের জন্যে দারুন এক সম্পদ । এই রোদেও এত দারুন বল করে গেলো সারাটা দিন । ১৫ ওভারের ৯টাই তার মেডেন । রান মাত্র ২৮ টা । স্লিপে তার বলে একের পরে এক ক্যাচ ছুটেছে । সেগুলো না ছুটলে তার উইকেট থাকত দুই তিনটা আর রান আরো কম থাকে । আনলাকি শহীদ ।
২) জোবায়ের হতাশ করেছে । ৩টে উইকেট তার একাউন্টে গেছে । কিন্তু একজন পুরোদস্তুর স্পিনারের বলে আরো নিয়ন্ত্রণ আশা করাটা বোকামি না বলেই আমার মনে হয় ।
৩) ম্যাচ জেতার মানসিকতাটা দিরতে দেখে ভালো লাগলো । শুভাগতের মতো হাফ বোলার হাফ ব্যাটার নামিয়ে আদৌ কোন লাভ ত হয় না । টেস্ট তো অনেক প্রফেশনালদের খেলা । এখানে আধাআধিদের দিয়ে কোন কাজ হয় না । দেরিতে হলেও থিঙ্কট্যাঙ্কের বোধোদয়ের জন্যে ধন্যবাদ ।

সবকিছু মাথায় রেখে আগামীকাল দারুন সকালের অপেক্ষা ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

2 × two =