নিদাহাস কাপ : ফাইনালে ওঠার কঠিন সমীকরণের সামনে বাংলাদেশ

নিদাহাস কাপ : ফাইনালে ওঠার কঠিন সমীকরণের সামনে বাংলাদেশ
শ্রীলঙ্কায় চলছে নিদাহাস কাপ। ত্রিদেশীয় এই টি২০ সিরিজের চার ম্যাচ শেষে পয়েন্ট তালিকার এক নাম্বারে আছে ভারত, দ্বিতীয় স্থানে আছে স্বাগতিক শ্রীলঙ্কা, আর তৃতীয় স্থানে আছে বাংলাদেশ। নিদাহাস কাপ এ গ্রুপপর্বের বাকী আছে আর মাত্র দুটো ম্যাচ, দুটো ম্যাচেই খেলবে বাংলাদেশ, একটা শ্রীলঙ্কার বিপক্ষে, একটা ভারতের বিপক্ষে। পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে থাকার কারণে নিদাহাস কাপ এর ফাইনালে উঠার এক কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে আছে বাংলাদেশ।
নিদাহাস কাপ : ফাইনালে ওঠার কঠিন সমীকরণের সামনে বাংলাদেশ
পয়েন্ট টেবিলে ৩ নাম্বার অবস্থান করা বাংলাদেশের হাতে আছে দুটি ম্যাচ। একটা ভারতের বিপক্ষে, আরেকটা শ্রীলঙ্কার বিপক্ষে। আগামীকাল ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, আর তার একদিন পর নিদাহাস কাপ টুর্নামেন্টের গ্রুপপর্বের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয়বারের মত মুখোমুখি হবে বাংলাদেশ।  নিদাহাস কাপ এর ফাইনালে উঠতে হলে কমপক্ষে একটি ম্যাচ এখন বাংলাদেশকে জিততেই হবে। ফাইনালে খেলার ৩টা রাস্তা খোলা এখন বাংলাদেশের সামনে। কি কি সেই রাস্তাগুলো? দেখে নেওয়া যাক!
  • শ্রীলংকাকে হারাতে হবে: যদি বাংলাদেশ কোনো ভাবে শ্রীলংকাকে হারিয়ে দেয়, তবে নেট রান রেটের আর কোনো ঝুট ঝামেলা ছাড়াই সরাসরি বাংলাদেশ চলে যাবে নিদাহাস কাপ এর ফাইনালে। ভারতের কাছে হারলেও তখন আর কোনো বাধা থাকবে না ফাইনালে খেলার। একবার এই টুর্নামেন্টে শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ ইতিহাস গড়ে, দ্বিতীয়বার হারানোর স্বপ্ন তাই আমরা দেখতেই পারি!
  • ভারতের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে : ভারতের বিপক্ষে বড় ব্যবধানে জয়ের পর শ্রীলংকার বিপক্ষে ছোটো ব্যবধানে হারলেও নেট রান রেটের ভিত্তিতে নিদাহাস কাপ এর ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে বাংলাদেশের সামনে। উদাহরণস্বরূপ, বাংলাদেশ যদি ভারতের সাথে ১৮ বল বাকি থাকতে ম্যাচ জিতে, শ্রীলংকার বিপক্ষে ৫ বল বাকি থাকতে ম্যাচ হেরে গেলেও ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে বাংলাদেশ। এখন ভারতের মত দলকে বড় ব্যবধানে আদৌ আমরা হারাতে পারব কি না, সে প্রশ্ন থেকেই যায়।
  • দুটি ম্যাচই যদি পরিত্যক্ত হয়: পরবর্তী দুটি ম্যাচই যদি বৃষ্টির জন্যে পরিত্যাক্ত হয়, তবে বিনা বাধায়  ফাইনালের টিকিট পেয়ে যাবে বাংলাদেশ।
যদি ফাইনাল খেলতে হয়, তবে এর মধ্যে যে কোনো একটি সমীকরণ মেনেই ফাইনালে উঠতে হবে বাংলাদেশকে। তা না হলে এই নিদাহাস কাপ এর ফাইনালে দর্শক হতেই থাকা লাগবে বাংলাদেশকে। 

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

one × one =