আর্সেনালের নতুন লেফটব্যাক : কে এই সিদ কোলাসিনাচ?

এই মৌসুমে জার্মান বুন্দেসলিগার ক্লাব শালকে ০৪ এর হয়ে দুর্দান্ত খেলার পুরষ্কারটা পেলেন বসনিয়ান লেফটব্যাক সিদ কোলাসিনাচ। সামনের মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালের জার্সি গায়ে দেখা যাবে তাকে। জুলাই ১ তারিখে গ্রীষ্মকালীন দলবদলের আনুষ্ঠানিকতা শুরু হলেই ফ্রি ট্রান্সফারে শালকে থেকে আর্সেনালে যোগ দেবেন ২৩ বছর বয়সী এই লেফটব্যাক।

এই মৌসুমে আর্সেনালের লেফটব্যাকদ্বয় – নাচো মনরেয়াল আর কিয়েরান গিবস, কেউই প্রত্যাশা অনুযায়ী ভালো করতে পারেননি। ওদিকে কোচ আর্সেন ওয়েঙ্গারেরও চাকরি নিয়ে টানাটানি, তাই ক্লাবের সমর্থকদের আশ্বস্থ করার জন্য হলেও দলবদলের বাজারে কিছু তৎপরতা দেখাতেই হত। আর ওদিকে শালকের হয়ে নতুন চুক্তিতে সই যে করবেন না সেটা কোলাসিনাচ জানিয়েই দিয়েছিলেন, সবমিলিয়েই সিদ কোলাসিনাচকে পাওয়াটা আর্সেনালের জন্য সমস্যার কিছু হয়নি।

শালকের হয়ে ১১৭ ম্যাচ খেলা এই লেফটব্যাক জাতীয় দল বসনিয়ার হয়ে এই পর্যন্ত খেলেছেন ১৭ ম্যাচের মত, জার্মানিতে জন্ম নেওয়া এই ডিফেন্ডার যদিও বয়সভিত্তিক প্রতিটি পর্যায়ে খেলেছেন জার্মানির হয়ে, বসনিয়া-হার্জেগোভিনার হয়ে খেলেছেন ২০১৪ বিশ্বকাপও। ৬ ফুট লম্বা শক্তপোক্ত শক্তিশালী গড়নের এই ডিফেন্ডার ট্যাকলে পিছপা হননা কখনই। স্লাইডিং ট্যাকলে তার সাফল্যের হার প্রায় শতভাগই বলা চলে। রাফ অ্যান্ড টাফ বলে আবার যে তিনি আক্রমণে সহায়তা করেননা তাও কিন্তু নয়, এই মৌসুমে শালকের হয়ে ৩টি গোল আর ৫টি অ্যাসিস্টই তার প্রমাণ! স্পেশালিস্ট লেফটব্যাক হলেও কোলাসিনাচ খেলতে পারেন সেন্ট্রাল ডিফেন্স কিংবা ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবেও। তাই ওয়েঙ্গার যদি ৩-৫-২ বা ৩-৪-৩ ফর্মেশানে দলকে খেলাতেও চান, সেক্ষেত্রে সেন্ট্রাল ডিফেন্সের বামদিকে বা লেফট উইংব্যাক হিসেবে, দুই ভাবেই খেলতে পারবেন কোলাসিনাচ। শালকের এই মৌসুমে গর্ব করার মত সেরকম কিছুই নেই, তবুও যে দুই-একটা কারণ আছে কোলাসিনাচ অবশ্যই সেগুলোর মধ্যে এক নাম্বারেই থাকবেন! শালকে সমর্থকদের কাছে হতাশার বিষয় হল এই মৌসুমের শ্রেষ্ঠ পারফর্মারকে তারা রাখতে ত পারছেনাই, বরং ছেড়ে দিতে হচ্ছে ফ্রি তে, আর্সেনাল সমর্থকেরা তাই উত্তেজিত হতেই পারেন!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

15 + six =