ফার্গি, ক্লফের পাশে মরিনহো

গত সোমবার ইংলিশ লিগ কাপের (ইএফএল কাপ) ফাইনালে সাউদাম্পটনকে ৩-২ গোলে হারিয়ে নিজেদের ইতিহাসের পঞ্চমবারের মত লিগ কাপ জিতে নিয়েছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। জ্লাতান ইব্রাহিমোভিচের জোড়া গোলের সাথে হেসে লিনগার্ডের একটি গোলে এই শিরোপা জেতে তারা, সাউদাম্পটনের হয়ে দুই গোল করেন ইতালিয়ান স্ট্রাইকার মানোলো গ্যাবিয়াডিনি। আর এই শিরোপা জয়ের মাধ্যমেই রেকর্ড বইয়ের একটি পাতায় নিজের নাম খোদাই করেছেন ইউনাইটেড ম্যানেজার হোসে মরিনহো।

ইতিহাসের মাত্র তৃতীয় ম্যানেজার হিসেবে চার-চারবার লিগ কাপ জয়ের গৌরবতিলক কপালে এঁকে নিলেন তিনি। তাঁর আগে এই কৃতিত্ব ছিল দুই ব্রিটিশ ম্যানেজার ব্রায়ান ক্লফ আর স্যার অ্যালেক্স ফার্গুসনের। নটিংহ্যাম ফরেস্টের কোচ থাকা অবস্থায় চারবার এই শিরোপা জেতেন ব্রায়ান ক্লফ, ১৯৭৭-৭৮, ১৯৭৮-৭৯, ১৯৮৮-৮৯ ও ১৯৮৯-৯০ মৌসুমে। আর ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে চারবার এই শিরোপা জেতেন কিংবদন্তী ম্যানেজার স্যার অ্যালেক্স ফার্গুসন, ১৯৯১-৯২, ২০০৫-০৬, ২০০৮-০৯ ও ২০০৯-১০ মৌসুমগুলোতে। আর মরিনহোর ইংলিশ কাপ শিরোপাজয়ী মৌসুমগুলো হচ্ছে ২০০৪-০৫, ২০০৬-০৭, ২০১৪-১৫ ও ২০১৬-১৭।

তবে দুটো ক্ষেত্রে মরিনহো বাকী দুইজনের চেয়ে একেবারেই আলাদা। মরিনহোই প্রথম অ-ব্রিটিশ ম্যানেজার যিনি কিনা চার-চারবার ইংলিশ লিগ কাপ জয় করলেন। আর মরিনহোই একমাত্র ম্যানেজার যিনি একাধিক ক্লাবের হয়ে এই চারটি শিরোপা জিতেছেন। ক্লফ যেখানে চারটি শিরোপা প্রত্যেকটিই নটিংহ্যাম ফরেস্টের হয়ে জিতেছেন কিংবা ফার্গুসন যেখানে প্রত্যেকটি লিগ কাপ শিরোপাই ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে জয় করেছেন, সেখানে হোসে মরিনহো তাঁর লিগ কাপ শিরোপাগুলির মধ্যে প্রথম তিনটি জিতেছেন চেলসির হয়ে, বাকীটা জিতেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে।

মরিনহোর সামনে এখন থেকে হাতছানি তাই প্রথম ম্যানেজার হিসেবে পাঁচটি ইংলিশ লিগ কাপ জেতার!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 + 16 =