শীতকালীন দলবদল রোজনামচা : মিখিতারিয়ানের হাতে স্যানচেজের ভবিষ্যৎ!

শীতকালীন দলবদল রোজনামচা : মিখিতারিয়ানের হাতে স্যানচেজের ভবিষ্যৎ!

ইউরোপীয়ান ফুটবলে এখন চলছে শীতকালীন জানুয়ারি দলবদল এর মৌসুম। মৌসুমের বাকীটায় নিজেদের পারফরম্যান্স ভালো করার উদ্দেশ্যে ইউরোপীয়ান দলগুলো নিজেদের ঢেলে সাজানোর আবারও সুযোগ পায় এই মাসে সাধারণত। শীতকালীন জানুয়ারি দলবদল উপলক্ষ্যে গোল্লাছুট ডটকম এর প্রাত্যহিক আয়োজন “শীতকালীন দলবদল রোজনামচা” তে এই পুরো মাসটায় পাবেন শীতকালীন জানুয়ারি দলবদল এর বিভিন্ন টুকিটাকি নির্ভরযোগ্য সংবাদ। এক নজরে দেখে নিন গত চব্বিশ ঘন্টার উল্লেখযোগ্য শীতকালীন দলবদল এর খবরাখবর!

আনুষ্ঠানিকভাবে সম্পন্ন দলবদল

ইংলিশ প্রিমিয়ার লিগ

  • ম্যানচেস্টার সিটি : শাখতার দোনেতস্কের ব্রাজিলিয়ান সেন্ট্রাল মিডফিল্ডার ফ্রেডকে দলে চাইছে ম্যানচেস্টার সিটি, এ ব্যাপারে কথাবার্তাও শুরু করে দিয়েছে তারা।
  • চেলসি : ওয়েস্টহ্যামের ইংলিশ স্ট্রাইকার অ্যান্ডি ক্যারলকে ৩০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে চাইছে চেলসি। যদিও এখনো কোন আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানো হয়নি। এদিকে এএস রোমার ব্রাজিলিয়ান লেফটব্যাক এমারসন পালমিয়েরিকে ২০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে চাইছে চেলসি। ফলে জুভেন্টাসের লেফটব্যাক অ্যালেক্স সান্দ্রোর উপর থেকে তাদের আগ্রহ যে চলে গিয়েছে, সেটা বোঝা যাচ্ছে।
  • লিভারপুল : সামনের গ্রীষ্মকালীন দলবদল এ দলে নতুন গোলরক্ষক চাচ্ছেন লিভারপুল কোচ ইউর্গেন ক্লপ। দল ছেড়ে যেতে পারেন বর্তমান নাম্বার ওয়ান বেলজিয়ান গোলরক্ষক সিমোন মিনিওলেত। ক্লপের প্রধান পছন্দ এএস রোমার গোলরক্ষক অ্যালিসন বেকার আর অ্যাটলেটিকো মাদ্রিদের ইয়ান ওবলাক। অন্যান্য পছন্দনীয় গোলরক্ষকদের মধ্যে রয়েছেন স্টোক সিটির ইংলিশ গোলরক্ষক জ্যাক বাটল্যান্ড, বার্নলির ইংলিশ গোলরক্ষক নিক পোপ, ফরাসী ক্লাব তুলোঁর ফরাসী গোলরক্ষক অ্যালবান লাফোঁ, অ্যাথলেটিক বিলবাওয়ের স্প্যানিশ গোলরক্ষক কেপা আরিজাবালাগা, লাজিওর আলবেনিয়ান গোলরক্ষক থমাস স্ট্রাকোশা, পিএসজির জার্মান গোলরক্ষক কেভিন ট্র্যাপ, ভলফসবুর্গের বেলজিয়ান গোলরক্ষক কোয়েন ক্যাসটিলস। তবে ওবলাক আর অ্যালিসনের ব্যাপারেই ক্লপের আগ্রহ বেশী।
  • ম্যানচেস্টার ইউনাইটেড : অ্যালেক্সিস স্যানচেজকে নিয়ে নাটক চলছেই। প্রথমে ম্যানচেস্টার সিটিতে তাঁর যাওয়া পাকাপাকি ভাবা হলেও আর্সেনালের অধিক দাবিদাওয়া মেনে না নেওয়ার ম্যানচেস্টার ইউনাইটেড স্যানচেজকে নেওয়ার ব্যাপারে এগিয়ে যায় অনেক, স্যানচেজের উপর থেকে নিজেদের আগ্রহ প্রত্যাহার করে নেয় সিটি। এদিকে স্যানচেজকে পাওয়ার জন্য আর্মেনিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার হেনরিক মিখিতারিয়ান-সহ একটা চুক্তির প্রস্তাব দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড আর্সেনালকে। আর্সেনাল প্রস্তাবটা মেনে নিলেও ঝামেলা লাগিয়েছেন এখন মিখিতারিয়ান আর তাঁর এজেন্ট মিনো রাইওলা। তাদের ভাষ্যমতে, স্যানচেজকে পাওয়ার জন্য সেই চুক্তিতে মিখিতারিয়ান নন, বরং মিখিতারিয়ানকে পাওয়ার জন্য সেই চুক্তিতে স্যানচেজকে যুক্ত করা হয়েছে। আর প্রথমে স্যানচেজের জন্য ৪০ মিলিয়ন পাউন্ডের সাথে মিখিতারিয়ান – এমন চুক্তির খবর শোনা গেলেও এখন বলা হচ্ছে অতিরিক্ত কোন টাকাই দিচ্ছে না ইউনাইটেড, সরাসরি মিখিতারিয়ান-স্যানচেজ খেলোয়াড় অদল-বদল করতে যাচ্ছে আর্সেনাল আর ম্যানচেস্টার ইউনাইটেড। তবে সেটা নির্ভর করছে মিখিতারিয়ান কি আদৌ আর্সেনালে যেতে চান কি না তাঁর উপরে। আর্সেনালে খেলার জন্য প্রতি সপ্তাহে ১৮০,০০০ পাউন্ড চাচ্ছেন তিনি, যা তিনি বর্তমানে ইউনাইটেডে আয় করেন। কিন্তু আর্সেনাল তাঁর জন্য এত দিতে আগ্রহী নয়। তাই বলা যেতে পারে মিখিতারিয়ান যদি আর্সেনালে যেতে রাজী না হন, তবে স্যানচেজেরও ইউনাইটেডে যাওয়া হবেনা। আবার ওদিকে স্যানচেজের জায়গায় বরুশিয়া ডর্টমুন্ডের গ্যাবনিজ স্ট্রাইকার পিয়েরে এমেরিক অবামেয়াংকে পছন্দ করে রেখেছে আর্সেনাল। স্যানচেজ না গেলে অবামেয়াং এর ও আর্সেনালে আসা হবেনা! তাই সবার ভাগ্যই ঝুলছে এখন মিখিতারিয়ানের একটা সিদ্ধান্তের উপরে!
  • এভারটন : ২০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে আর্সেনাল থেকে ইংলিশ উইঙ্গার থিও ওয়ালকটকে দলে আনছে এভারটন।
  • টটেনহ্যাম হটস্পার : নরউইচ সিটির ইংলিশ মিডফিল্ডার জেমস ম্যাডিসনকে দলে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে টটেনহ্যাম হটস্পার।
  • সোয়ানসি সিটি : এসি মিলানের তরুণ পর্তুগিজ স্ট্রাইকার আন্দ্রে সিলভাকে ৩৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে আনতে চাচ্ছে সোয়ানসি সিটি। ওদিকে অ্যাটলেটিকো মাদ্রিদের দুইজন – ফরাসী স্ট্রাইকার কেভিন গ্যামেইরো আর আর্জেন্টাইন উইঙ্গার নিকোলাস গাইতানকেও চাচ্ছে তারা। যদিও অ্যাটলেটিকো থেকে সোয়ানসি যাওয়ার ব্যাপারে অনাগ্রহী দুইজনই।
  • নিউক্যাসল ইউনাইটেড : ক্রিস্টাল প্যালেসের লেফটব্যাক পাপে সোউয়ারে কে দলে আনতে পারেন নিউক্যাসল কোচ রাফা বেনিতেজ।
  • ক্রিস্টাল প্যালেস : ফিওরেন্টিনার সেনেগালিজ স্ট্রাইকার খুমা বাবাকার কিংবা সেল্টিকের ফরাসী স্ট্রাইকার মুসা দেম্বেলের মধ্যে যেকোন একজনকে এবারের দলবদল এ দলে আনতে চাইছে ক্রিস্টাল প্যালেস।

ইতালিয়ান সিরি আ

  • এসি মিলান : বেয়ার লেভারক্যুজেনের উইঙ্গার লিওন বেইলি আর বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখের বেলজিয়ান উইঙ্গার থরগান হ্যাজার্ডকে দলে চাইছে ইতালিয়ান জায়ান্ট এসি মিলান।
  • নাপোলি : পিএসজির ব্রাজিলিয়ান উইঙ্গার লুকাস মৌরাকে দলে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ইতালিয়ান ক্লাব নাপোলি।

স্প্যানিশ লা লিগা 

  • রিয়াল মাদ্রিদ : চমক জাগানিয়া খবর হল, ক্রিস্টিয়ানো রোনালদোকে বিক্রি করার ব্যাপারে চিন্তাভাবনা করা শুরু করে দিয়েছে রিয়াল মাদ্রিদ। প্রায় প্রত্যেক দলবদলের সময়েই নিজের বেতন ভাতা সম্পর্কে অসন্তুষ্ট থাকা রোনালদো তাঁর সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরত যেতে চান, এর আগে রিয়াল মাদ্রিদ কোচ মুখ বুজে তাঁর সব দাবিদাওয়া মেনে নিলেও এবার আর সেটা করতে যাচ্ছেন না বলে শোনা যাচ্ছে।

জার্মান বুন্দেসলিগা

  • বায়ার্ন মিউনিখ : শালকে থেকে অবশেষে জার্মান মিডফিল্ডার লেওন গোরেতজকাকে দলে আনতে চলেছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ।
  • বরুশিয়া ডর্টমুন্ড : দলে নতুন ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জির আসার কারণে স্প্যানিশ ডিফেন্ডার মার্ক বার্ত্রা আর সার্বিয়ান সেন্টারব্যাক নেভেন সুবোটিচকে ছাড়তে চাইছে ডর্টমুন্ড। সুবোটিচের ব্যাপারে ফরাসী ক্লাব সেইন্ট এতিয়েঁ আগ্রহী। তাদের বদলে বেয়ার লেভারক্যুজেনের সেন্টারব্যাক জোনাথান তাহ কে দলে আনতে পারে তারা।
  • রেড বুল লাইপজিগ : সামনের গ্রীষ্মে দল ছেড়ে লিভারপুলে চলে যাচ্ছেন গিনিয়ান মিডফিল্ডার নাবি কেইটা। তাঁর জায়গায় হফেনহেইমের নাদিম আমিরিকে দলে চাচ্ছে লাইপজিগ।

ফরাসী লিগ ওয়ান

  • প্যারিস সেইন্ট জার্মেই : চেলসির সেন্ট্রাল মিডফিল্ডার এনগোলো কান্তেকে বেশ ভালোভাবেই চাচ্ছে পিএসজি। সামনের গ্রীষ্মকালীন দলবদল এর সময়ে কান্তে কে দলে আনতে পারে তারা।

অন্যান্য লিগ 

  • স্যান্ডারল্যান্ডের ইংলিশ মিডফিল্ডার, সাবেক ম্যানচেস্টার সিটি ও এভারটন মিডফিল্ডার জ্যাক রডওয়েলকে দলে চায় সেল্টিক।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

11 + nine =