আর্জেন্টিনার ম্যানেজার হবার দৌড়ে যাঁরা

টানা তিন ফাইনাল হার। দুইবার কোপা আমেরিকা, আরেকবার বিশ্বকাপের। এর পরেও আর্জেন্টিনার ভাগ্যাকাশে সে সুসংবাদের রেশ দেখা যাচ্ছে, তাও কিন্তু না। গত আগস্টে জেরার্ডো মার্টিনোর জায়গায় আর্জেন্টিনার কোচের দায়িত্বে আসা এডগার্ডো বাউজাও ছাঁটাই হয়েছেন আজকে, বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার বাজে পারফরম্যান্সের খেসারত দিয়ে। এবং কোচের পদ থেকে তাঁর সরে দাঁড়ানোর পর থেকেই জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে আর্জেন্টিনার হটসিটে কে বসবেন কে তা নিয়ে। দেখে নেওয়া যাক কে কে আছেন আর্জেন্টিনার পরবর্তী কোচ হবার দৌড়ে!

  • মার্সেলো বিয়েলসা

এই মৌসুমের শুরু দিকে ইতালিয়ান ক্লাব লাজিওর ম্যানেজার হিসেবে ঘোষণা করা হয় মার্সেলো বিয়েলসার নাম। “এল লোকো” বা “পাগল মানুষ” নামে পরিচিত এই খ্যাপাটে স্বভাবের ম্যানেজার নিজের আগের সকল পাগলামির কীর্তি ছাড়িয়ে তার মাত্র ৪৮ ঘন্টা পরেই ছেড়ে দিলেন লাজিওর ম্যানেজারের পদ। এই আশ্চর্য সিদ্ধান্তের পিছনে অনেকে দায়ী করছেন আর্জেন্টিনাকে। আবার আর্জেন্টিনার ম্যানেজার হবার ইচ্ছা থেকেই বিয়েলসা তাঁর এই পাগলামিটা করেছেন বলে শোনা যাচ্ছে। কিন্তু তাঁকে না নিয়ে বাউজার দিকে হাত বাড়ায় আর্জেন্টিনা। কিন্তু এখন যেহেতু বাউজাও চলে গেলেন, এখন আর্জেন্টাইন ফুটবল ফেডারেশান কি এই সাবেক আর্জেন্টিনা, চিলি, মার্শেই, এস্প্যানিওল কোচের হাতে আবার আর্জেন্টিনার দায়িত্ব তুলে দেবে কিনা, সময়ই বলে দেবে সেটা!

মার্সেলো বিয়েলসা
মার্সেলো বিয়েলসা
  • হোর্হে সাম্পাওলি

চিলির আধুনিক ফুটবল রেভোল্যুশানের জনক এই আর্জেন্টাইন কোচের মনে মনে নিজ দেশ আর্জেন্টিনাকে কোচিং করানোর সাধটা বহুদিনের। এবং প্রচুর আর্জেন্টাইন সমর্থকেরও ইচ্ছা এই লোকের কাঁধেই পড়ুক আর্জেন্টিনার দায়িত্ব। কিন্তু, তিনিও এই মৌসুমেই নতুন ক্লাবের দায়িত্ব নিয়েছেন। স্প্যানিশ কোচ উনাই এমেরি পিএসজিতে যোগ দেওয়ার ফলে তাঁর জায়গায় এই সাম্পাওলিকেই নিয়ে এসেছে মৌসুমের শুরুতে সেভিয়া। এখন সাম্পাওলি কি হুট করে নিজ ক্লাবের দায়িত্ব ছেড়ে দেবেন আর্জেন্টিনার কোচ হবার আশায়? জোর গুজব, সাম্পাওলির সেভিয়া-চুক্তিতে একটা ধারা বা ক্লজ আছে, যেই ধারাতে উল্লেখ করা আছে আর্জেন্টিনা যদি কখনো সাম্পাওলিকে নিজেদের ম্যানেজার হিসেবে চায় তবে সেভিয়া সাম্পাওলিকে ছেড়ে দিতে বাধ্য থাকবে। এমনিতেই সেভিয়া সাম্পাওলির সাথে চুক্তি বাড়াতে চাইলেও না বাড়ানোর জন্য সাম্পাওলি অনেক টালবাহানা করছেন বলে শোনা যাচ্ছে। এখন চিলির উত্থানের এই রূপকারের হাতেই কি সমর্পণ করা হবে আর্জেন্টিনার পুনরুত্থানের দায়িত্ব? দেখা যাক!

হোর্হে সাম্পাওলি
হোর্হে সাম্পাওলি
  • মার্সেলো গ্যালার্দো

বিখ্যাত আর্জেন্টাইন ক্লাব রিভারপ্লেটের বর্তমান কোচ। উরুগুয়ের ক্লাব নাসিওনালের হয়ে ২০১১-১২ মৌসুমে ঘরোয়া লীগ জেতার পর রিভারপ্লেটের নজরে আসেন তিনি। রিভার প্লেটের হয়ে এই কয়েক মৌসুমে জিতেছেন অনেক কিছুই। এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ২০১৪ সালের কোপা সুদামেরিকানা, ২০১৫ সালে রিকোপা সুদামেরিকানা, সুপারকোপা ইউরোআমেরিকানা, এবং সবচাইতে গুরুত্বপূর্ণ, ২০১৫ সালের কোপা লিবার্তোদোরেস জিতিয়েছেন তিনি রিভার প্লেটকে। এমনকি ২০১৫ সালের ক্লাব বিশ্বকাপের ফাইনালেও রিভার প্লেটকে নিয়ে গিয়েছিলেন তিনি, যেখানে মেসি ও সুয়ারেজের বার্সেলোনার কাছে হার মানতে হয় তাঁকে। রিভারপ্লেটের ইতিহাসের অন্যতম সফল কোচ গ্যালার্দো, তাঁর চেয়ে বেশী অন্য কোন কোচ রিভারপ্লেটকে এত বেশী আন্তর্জাতিক শিরোপা এনে দেন নি যা তিনি দিয়েছেন। গ্যালার্দোর ট্যাকটিক্স ও ক্লাবকে খেলানোর পন্থাও আর্জেন্টিনায় খুবই জনপ্রিয়। আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশানের কাছে তাই গ্যালার্দো অনেক লোভনীয় একটা অপশান।

মার্সেলো গ্যালার্দো
মার্সেলো গ্যালার্দো
  • র‍্যামন অ্যানহেল দিয়াজ

সর্বশেষ কোপা আমেরিকায় প্যারাগুয়ের ব্যর্থতার দায়ভার মাথায় নিয়ে সরে দাঁড়ানো এই কোচ আর্জেন্টিনায় ম্যানেজার হিসেবে অত্যন্ত সম্মানিত। রিভারপ্লেটের ইতিহাসের অন্যতম সফল এই ম্যানেজার মার্সেলো গ্যালার্দোর আগেও রিভারপ্লেটের ম্যানেজার ছিলেন। তিনবার রিভারপ্লেটের দায়িত্ব নিয়ে তাদের ছয়-ছয়বার জিতিয়েছেন ঘরোয়া লীগ, ও একবার জিতিয়েছেন কোপা লিবার্তোদোরেস। লিগ জিতেছেন আরেক আর্জেন্টাইন ক্লাব সান লরেঞ্জোর হয়েও। প্যারাগুয়ের হয়ে আন্তর্জাতিক ম্যানেজমেন্টে সফল না হলেও নিজভূমি আর্জেন্টিনার হয়েও যে সফল হবেন না, সেটা ত আর বলা যায় না তাই না?

র‍্যামন অ্যানহেল দিয়াজ
র‍্যামন অ্যানহেল দিয়াজ
  • গিলের্মো বারোস শেলোত্তো

আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব বোকা জুনিয়র্সের বর্তমান কোচ এই আর্জেন্টাইনের বিশাল ভূমিকা রয়েছে গত মৌসুমে ক্লাব অ্যাটলেটিকো লানুসকে আর্জেন্টাইন প্রিমেরা ডিভিশান জেতানোর পেছনে। তাঁর নৈপুণ্যে মুগ্ধ হয়ে ইতালিয়ান ক্লাব পালেরমো তাঁকে এই মৌসুম থেকে দায়িত্ব দিতে চেয়েছিল। কিন্তু প্রয়োজনীয় কোচিং লাইসেন্স না থাকার কারণে ইতালিতে গিয়ে আর ম্যানেজমেন্ট করা হয়নি শেলোত্তোর। আর্জেন্টিনার সম্ভাব্য কোচ হবার তালিকায় নাম আসতে পারে তাঁরও।

গিলের্মো বারোস শেলোত্তো
গিলের্মো বারোস শেলোত্তো
  • জুলিও হোর্হে ওলার্তিকোয়েচিয়া

গতবার জেরার্ডো মার্টিনো সরে দাঁড়ানোর ফলে অলিম্পিকের জন্য ম্যানেজারশূণ্য হয়ে পড়ে আর্জেন্টিনা। কারণ গতবার কোপা আমেরিকার পাশাপাশি অলিম্পিকের কোচ হবারও কথা ছিল মার্টিনোর। ফলে তিনি সরে দাঁড়ানোর জন্য আর্জেন্টাইন ফেডারেশান অলিম্পিকে আর্জেন্টাইন কোচ করে পাঠিয়েছিল আর্জেন্টিনার হয়ে ১৯৮৬ বিশ্বকাপজয়ী ডিফেন্ডার জুলিও হোর্হে ওলার্তিকোয়েচিয়াকে। তিনিও হতে পারেন এএফএ এর জন্য একটা ভালো অপশান।

জুলিও হোর্হে ওলার্তিকোয়েচিয়া
জুলিও হোর্হে ওলার্তিকোয়েচিয়া
  • হোর্হে আলমিরন

আর্জেন্টাইন প্রিমেরা ডিভিশানের বর্তমান চ্যাম্পিয়ন লানুসের বর্তমান কোচ। এর আগে অ্যাটলাস, ইন্দিপেন্দিয়েন্তের মত ক্লাবে কোচিং করানো এই কোচ কখনো কোন জাতীয় দলে কোচিং করাননি। তবে আর্জেন্টিনার প্রিমেরা ডিভিশানের দিকে নজর রাখলে বলে দেওয়া যায় বর্তমান সময়ের অন্যতম সফল কোচ এই আর্জেন্টাইন। হয়ে যেতে পারেন আর্জেন্টিনার কোচও। বলা যায় না!

হোর্হে আলমিরন
হোর্হে আলমিরন

কমেন্টস

কমেন্টস

One thought on “আর্জেন্টিনার ম্যানেজার হবার দৌড়ে যাঁরা

মন্তব্য করুন

nine + 11 =