লায়নের তোপে দিশেহারা ভারত

প্রথম টেস্টের লজ্জা সামলাতে না সামলাতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘুরে দাঁড়ানো ত দূরে থাক, দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেই আবারও স্পিনের কাছে ভরাডুবি হয়েছে ভারতের। ব্যাঙ্গালোরে হওয়া দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ১৮৯ রানেই গুটিয়ে গেছে স্বাগতিকরা। পার্থক্য হল প্রথম টেস্টের দুই ইনিংসে স্টিভ ও’কিফের বিষে নীল হয়েছিল তারা, আর আজকে নীল হয়েছে ন্যাথান লায়নের বিষে। ২২.২ ওভারে ৫০ রান দিয়ে আট-আটটি উইকেট বাগিয়ে নিয়েছেন এই অস্ট্রেলিয়ান। লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, রবিচন্দ্রন অশ্বিন, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা – লায়নের স্পিনের জবাব ছিল না কারোর কাছেই।

আর এই অসাধারণ স্পেলেই ন্যাথান লায়ন বাগিয়েছেন একগাদা রেকর্ড। ভারতের বিপক্ষে অস্ট্রেলীয় কোন বোলারের সবচেয়ে বেশী উইকেট পাওয়ার রেকর্ডটা এখন লায়নেরই, ৫৮টি। আগের রেকর্ডটি ছিল ব্রেট লি’র, ৫৩ উইকেটের। ৫০ রানে আট উইকেট, অস্ট্রেলীয় যেকোন স্পিনারের ক্ষেত্রে দ্বিতীয় সেরা বোলিং ফিগার, সব বোলার মিলিয়ে হিসাব করলে ষষ্ঠ। প্রথমে আছেন আর্থার মাইলি, ১৯২০-২১ অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানে ৯ উইকেট নিয়েছিলেন তিনি।

ভারতের বিপক্ষে সফরকারী কোন বোলারের সেরা বোলিং ফিগার এতদিন ছিল দক্ষিণ আফ্রিকান পেসার ল্যান্স ক্লুজনারের ৬৪ রানে ৮ উইকেট নেওয়ার ফিগারটি, যে রেকর্ডটা কিনা আজকে ভেঙ্গেছেন লায়ন। ফলে চতুর্থ বোলার হিসেবে ভারতের বিপক্ষে এক ইনিংসে আট উইকেট নেওয়ার রেকর্ডটাও গড়া হয়ে গেছে তাঁর, বাকী দুজন বোলার হলেন অস্ট্রেলিয়ান স্পিনার জেসন ক্রেজা ও পাকিস্তানি বোলার সিকান্দার বখত।

এই নিয়ে লায়নের বলে পঞ্চমবারের মত আউট হলেন ভারতের তিন ব্যাটসম্যান, চেতেশ্বর পূজারা, ভিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে – ক্যারিয়ারে অন্য কোন বোলারের বিপক্ষে এতবার আউট হননি তাঁরা। কোহলি আবার ইংল্যান্ডের পেসার জেইমস অ্যান্ডারসনের বিপক্ষেও আউট হয়েছেন পাঁচবার।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

9 − four =