অঁরি-ভ্যান পার্সিদের উত্তরসূরি হচ্ছেন ল্যাকাজেট

ঐতিহ্যগতভাবেই নিজে ফরাসী হবার কারণে আর্সেনালের কোচ আর্সেন ওয়েঙ্গারের ফরাসী খেলোয়াড়দের, কিংবা আরেকটু ভিন্নভাবে বললে ফরাসী লিগে খেলা খেলোয়াড়দের প্রতি টান একটু বেশীই। মূলত স্ট্রাইকারদের ক্ষেত্রে। আর্সেনালের দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্ন সময়ে দলে বিভিন্ন ফরাসী লিগে খেলা স্ট্রাইকারদের এনেছেন ওয়েঙ্গার – নোয়ানকো কানু, থিয়েরি অঁরি, নিকোলাস আনেলকা, সিলভাইন উইলটর্ড, জেরেমি আলিয়াদিয়ের, ক্রিস্টোফ রেয়াহ, ইম্যানুয়েল আদেবায়োর, অলিভিয়ের জিরু – সবাই ফরাসী লিগেরই আমদানী। এই তালিকাটা আরেকটু বড় হতে যাচ্ছে শীঘ্রই। ফরাসী ক্লাব অলিম্পিক লিওঁর ফরাসী স্ট্রাইকার অ্যালেক্সান্দ্রে ল্যাকাজেটকে রেকর্ড চুক্তিতে দলে আনছে তারা।

এতদিন পর্যন্ত সবচেয়ে বেশী ট্রাফার ফি তে আর্সেনালে আসা খেলোয়াড় ছিলেন মেসুত ওজিল। রিয়াল মাদ্রিদ থেকে ৪২.৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বছর তিনেক আগে আর্সেনালে যোগ দিয়েছিলেন এই জার্মান অ্যাটাকিং মিডফিল্ডার। কিন্তু এবার সেই রেকর্ডটা ভেঙ্গে যাচ্ছে। ভেঙ্গে দিচ্ছেন এই অ্যালেক্সান্দ্রে ল্যাকাজেট। লিওঁর হয়ে গত সাত বছরে ২০০ এরও বেশী ম্যাচ খেলে ১০০টার বেশী গোল করা এই স্ট্রাইকারকে আর্সেনাল দলে আনছে মোটামুটি ৫২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে, যার ফলে সবচেয়ে বেশী ট্রান্সফার ফি তে আর্সেনালে আসা খেলোয়াড় হতে যাচ্ছেন ল্যাকাজেট। চুক্তিটা হতে যাচ্ছে পাঁচ বছরের।

ল্যাকাজেটের আসার ফলে আর্সেনালের মূল স্ট্রাইকারের পজিশান থেকে আরেক ফরাসী স্ট্রাইকার অলিভিয়ের জিরু সরে যাচ্ছেন এটা নিশ্চিত। কিন্তু আসলেই কি ল্যাকাজেট জিরুর থেকে ভালো কেউ হবেন? ফ্রান্স দলের খেলাগুলোতে ফরাসী কোচ দিদিয়ের দেশম কিন্তু এই ল্যাকাজেটকে বসিয়ে রেখেই অলিভিয়ের জির‍্যকে খেলান ম্যাচের পর ম্যাচ। কোচের আস্থার প্রতিদানও দেন জিরু বেশ ভালই। এমনকি আর্সেনালের হয়েও গত তিন মৌসুমে জিরু প্রতি ১৩১ মিনিটে একটি করে গোল করেছেন যা ডিয়েগো কস্টা বা সতীর্থ অ্যালেক্সিস স্যানচেজের থেকে অনেক কম। কিন্তু এই পজিশানে ল্যাকাজেট আসলে সবচেয়ে বেশী যে উন্নতিটা হবে আর্সেনালের খেলায় সেটা হল আক্রমণভাগে স্ট্রাইকারের সাথে অ্যাটাকিং মিড বা উইঙ্গারদের বোঝাপড়া আরও ভালো হবে, কেননা ল্যাকাজেট জিরুর থেকে অলরাউন্ড খেলোয়াড় হিসেবে ভালো, লিঙ্ক-আপ খেলায় বেশী ভূমিকা রাখেন। যেখানে জিরুর ভালো খেলা অনেকটা সতীর্থদের ভালো খেলার উপর নির্ভর করে।

গত তিন মৌসুমে লিগে ল্যাকাজেটের গোলের থেকে বেশী গোল আছে কেবলমাত্র মেসি, রোনালদো, লেফান্ডোফস্কি, সুয়ারেজ আর হিগুয়াইনের। অর্থাৎ গত তিন মৌসুমে হ্যারি কেইন, সার্জিও অ্যাগুয়েরো, অলিভিয়ের জিরু, ডিয়েগো কস্টা, ওয়েইন রুনি, জলাতান ইব্রাহিমোভিচ প্রত্যেকের থেকে ল্যাকাজেটের গোল ছিল বেশী। লিওঁর ইতিহাসের চতুর্থ সর্বোচ্চ গোলদাতা হয়েই ক্লাব ছাড়ছেন ল্যাকাজেট। জ্যাঁ-পিয়েরে পাপিনের পর এই ল্যাকেজেটই ফরাসী লিগের সেই স্ট্রাইকার যার কিনা টানা তিন মৌসুমে বিশের অধিক গোল আছে। প্রতি নব্বই মিনিটে ল্যাকাজেটের গোল ০.৮৫টি।

শুধুমাত্র জিরুর মত প্রথাগত টার্গেটম্যান নন ল্যাকাজেট। সহকারী স্ট্রাইকার, উইঙ্গারসহ বিভিন্ন পজিশানে খেলতে পারার কারণে সাধারণত তাঁর বোঝাপড়াটাও সতীর্থদের সাথে ভালো হয় অনেক, আক্রমণ শানানোতে ভূমিকা রাখতে পারেন, ভূমিকা রাখতে পারেন বিল্ড-আপ প্লে তে। সাথে আরেকটা স্ট্রাইকার থাকলে তাঁর সাথে লিঙ্ক করে খেলতেও পারেন বেশ। লিওঁতে যেটা দেখা গেছিল তাঁর সাথে যখন বাফেতিম্বি গোমিস খেলতেন, তখন। অর্থাৎ ওয়েঙ্গার যদি কখনো ল্যাকাজেট আর জিরুকে একসাথেও খেলান, আশ্চর্য হবেন না মোটেও। ল্যাকাজেট নিজেও সেরকম দলে খেলতে পছন্দ করেন না যারা দমবন্ধ ডিফেন্স করতে করতে মাঝেমাঝে হুটহাট শুট করে খেলে গোল করে ম্যাচ জিততে চায়। চতুর থ্রু বলের সাথে মাঝে মাঝে ক্রসিং স্টাইল, সাথে দরকার পড়লে দুর্দান্ত বিল্ড-আপে কাউন্টার করা, ল্যাকাজেট নিজের নতুন ক্লাবে এসব স্টাইলই পাবেন যিনি তা চেয়ে এসেছেন এতদিন। জিরুর থেকে বয়সেও বছর পাঁচেকের ছোট আর জিরুর থেকে ট্যাকটিক্যালি আরও পরিণত এমন স্ট্রাইকারই ত চেয়ে এসেছে এতদিন আর্সেনাল!

৪-৩-৩ বা ৪-২-৩-১ ফর্মেশানে সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলতেই এখন সবচেয়ে বেশী স্বচ্ছন্দ ল্যাকাজেট। তবে সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেললেও এই মৌসুমে তিনি সতীর্থদের জন্য গোলের সুযোগ সৃষ্টি করেছেন ৫১টা, যার আধ্যমে বোঝা যায় প্রথাগত টারগেটম্যান তিনি নন যে কিনা সতীর্থদের সাহায্য করা বাদ দিয়ে ডিবক্সেই বসে থাকে সারাক্ষণ। ডান পায়েই মূলত খেলতে পছন্দ করা ল্যাকাজেটের কোন নেতিবাচক দিক থেকে থাকলে সেটা বাতাসে তাঁর অক্ষমতা। বাতাসে ভেসে আসা বলকে কন্ট্রোল করে আক্রমণ করার ব্যাপারে তিনি অতটা আগ্রহী নন। তবে সেটাও যে খুব বেশী তাও নয়। তবে কগত এক মৌসুমে খামোকা হলুদ কার্ড দেখার একটা স্বভাব গড়ে তুলেছে তিনি, যেটা বেশ খারাপ।

পূর্বসূরি অঁরির মত তিনিও আগে উইঙ্গার ছিলেন, পরে স্ট্রাইকার হয়েছেন। তাই অঁরির সাথে খেলার স্টাইল বা গোল করার ধারাবাহিকতায় মিল আছে তাঁর। এখন অঁরির ক্লাবে এসে অঁরির সফলতা পাবেন ত ল্যাকাজেট? দেখা যাক!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three + 15 =