আয়রনম্যান পূজারা

ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত “পরবর্তী রাহুল দ্রাবিড়” তকমাটা গায়ের সাথে সেঁটেই আছে ভারতের ওয়ান-ডাউন ব্যাটসম্যান চেতেশ্বর পূজারার। এবং বলা বাহুল্য, পরবর্তী রাহুল দ্রাবিড় নামের সাথে সাথে তাঁর ঘাড়ের উপরে যে প্রত্যাশার চাপটা আছে, তা তিনি পূরণ করে চলেছেন এই গত কয়েক বছর। কিন্তু আজকে তিনি যা করলেন, স্বয়ং রাহুল দ্রাবিড়ও করতে পারতেন না খুব সম্ভবত। ভারতের রাঁচিতে অনুষ্ঠিত ভারত বনাম অস্ট্রেলিয়ার দ্বিতীয় টেস্টে ভারতের প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করেছেন পূজারা। পাঁচ-শত-পঁচিশ খানা বল খেলে ২০২ রান করে আউট হয়েছেন তিনি। জ্বি না, ভুল পড়েননি, ৫২৫টাই। ভারতের পক্ষে এর আগে এক ইনিংসে এর থেকে বেশী বলের মুখোমুখি আর কেউই হননি, আগের রেকর্ডটি ছিল, হ্যাঁ, ঠিকই ধরেছেন, রাহুল দ্রাবিড়ের।

পাকিস্তানের বিরুদ্ধে ২০০৪ সালে রাওয়ালপিন্ডিতে ২৭০ রানের মহাকাব্যিক ইনিংসটা খেলার পথে ৪৯৫ বল মোকাবেলা করেন দ্রাবিড়। আজকে সেই রেকর্ডটাকে আর তিরিশ বল বাড়িয়ে নিয়ে গেলে পূজারা। নিজেকে প্রমাণ করলেন সত্যিকারের এক আয়রনম্যান হিসেবে।

এর আগে ১৯৯৭ সালে নভজ্যোত সিং সিধু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১ রান করার পথে ৪৯১ বল খেলেছিলেন। রবি শাস্ত্রী ১৯৯২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৬ রান করার পথে খেলেছিলেন ৪৭৭ বল। সুনীল গাভাস্কার ১৯৮১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৭২ রান করেছিলেন ৪৭২ বল খেলে।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

seventeen − ten =