বিবিসি’র এক ‘বি’ এখন ‘বেনেডিক্ট’-বারজাগলি-কিয়েল্লিনি

বেশ হঠাৎ করেই জুভেন্টাসের সাজানো ডিফেন্স ভেঙ্গে গেছে এবার, দানি আলভেস ও লিওনার্দো বোনুচ্চির চলে যাওয়ার কারণে। দানি আলভেস ফ্রি ট্রান্সফারে যোগ দিয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইয়ে, আর ওদিকে সবাইকে অবাক করে দিয়ে ইতালিয়ান সুপারস্টার সেন্টারব্যাক লিওনার্দো বোনুচ্চি যোগ দিয়েছেন শত্রুশিবির এসি মিলানে। ফলে এ যুগে তিনজন সেন্টারব্যাক নিয়ে ৩-৪-৩ বা ৩-৫-২ ফর্মেশানে খেলার পথিকৃত জুভেন্টাসের ডিফেন্ডার হুট করে একটু কমে গেছে। যদিও সেন্টারব্যাক হিসেবে খেলার জন্য এখনও জর্জো কিয়েল্লিনি, অ্যান্দ্রেয়া বারজাগলি, ড্যানিয়েলে রুগানি, মেহাদি বেনাটিয়ারা আছেন, তবুও বোনুচ্চি যাওয়ার ফলে যে অভাবে সৃষ্টি হয়েছে সেটা পূরণ করার জন্য আরেকজন দক্ষ সেন্টারব্যাক লাগতই জুভেন্টাসের। সেই লক্ষ্যেই এবার জার্মান ক্লাব শালকে ০৪ থেকে অভিজ্ঞ বিশ্বকাপজয়ী সেন্টারব্যাক বেনেডিক্ট হুভেডেসকে আপাতত ধারে নিয়ে আসা হয়েছে জুভেন্টাসে। ২৯ বছর বয়সী এই ডিফেন্ডার প্রায় ছয় বছর ধরে শালকের অধিনায়ক, আপাতত ৩.৫ মিলিয়ন ইউরো বা ৩.২২ মিলিয়ন পাউন্ডের ধার চুক্তিতে দলে আসা হুভেডেস যদি এই মৌসুমে ২৫টার অধিক ম্যাচ খেলেন সেক্ষেত্রে আরও ১৩.৫ মিলিয়ন ইউরো বা ১১.৯৬ মিলিয়ন পাউন্ড দেওয়া লাগবে শালকেকে, আর ধার চুক্তি শেষ হবার পর আরও ৩.৫ মিলিয়ন ইউরো দিয়ে হুভেডেসকে কিনতে পারে জুভেন্টাস।

২০১৪ বিশ্বকাপে জার্মানির হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে প্রত্যেকটা মিনিট খেলা হুভেডেস একজন বহুমুখী প্রতিভার ডিফেন্ডার। সেন্টারব্যাক ছাড়াও খেলতে পারেন রাইটব্যাক কিংবা লেফটব্যাক হিসেবেও। খেলতে পারেন ডিফেন্সিভ মিডফিল্ডার কিংবা উইংব্যাক হিসেবেও। আক্ষরিক অর্থেই একজন ডিফেন্সিভ অলরাউন্ডার বলা যেতে পারে তাঁকে। শালকের হয়ে ২৪০ এর অধিক ম্যাচ খেলা হুভেডেস গোল করেছেন ১২টি। সাধারণত ডিফেন্সের ক্ষেত্রে কোন ধরণের ছাড় দিতে পছন্দ না করা হুভেডেস সেট পিসে ভয়ংকর, কারণ হেড করতে পারেন খুব ভালো, তাঁর উচ্চতা ও লাফ দেওয়ার ক্ষমতার কারণে হেডিংয়ে দুর্ধর্ষ তিনি। ওয়ান-অন-ওয়ান পরিস্থিতিতে প্রতিপক্ষ তাঁর সাথে সেরকম কল্কে পায় না। শক্তিশালী ডিফেন্ডার হবার কারণে স্ট্যান্ডিং ট্যাকল বা স্লাইডিং ট্যাকলেও পিছপা হন না তিনি।

জুভেন্টাসের তিন মূল ডিফেন্ডার বোনুচ্চি-বারজাগলি আর কিয়েল্লিনির নামের প্রথম অক্ষরগুলোকে নিয়ে সমর্থকেরা আদর করে তাদের ডাকতেন বিবিসি। বোনুচ্চি চলে গেলেও ‘বেনেডিক্ট’ হুভেডেস আসার কারণে মনে হচ্ছেনা এই নামটা পরিবর্তন করার দরকার আছে সেরকম!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

5 + seventeen =