নিজেদের ভালোই গুছিয়ে নিচ্ছে মোনাকো

সদ্য শেষ হওয়া মৌসুমের চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে ওঠা ও এবারের ফরাসি লিগ জেতা, চমক জাগানিয়া মোনাকোর প্রতিভাবান খেলোয়াড়েরা চোখে পড়েছেন বিশ্বব্যাপী বাঘা বাঘা সব ক্লাবের। এরই মধ্যে ক্লাবের তারকা অ্যাটাকিং মিডফিল্ডার বার্নার্ডো সিলভা যোগ দিয়েছেন পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিতে, ক্লাব ছাড়ার প্রচণ্ড সম্ভাবনা আছে লেফটব্যাক বেঞ্জামিন মেন্ডি, রাইটব্যাক জিব্রিল সিদিবে, দুই সেন্ট্রাল মিডফিল্ডার ফাবিনহো-তিমুইয়ে বাকায়োকো, স্ট্রাইকার কিলিয়ান এমবাপে, উইঙ্গার নাবিল দিরার ও থমাস লেমার সহ অনেকের। বেঞ্জামিন মেন্ডি যোগ দিতে পারেন ম্যানচেস্টার সিটি কিংবা লিভারপুলে, ফাবিনহোর ব্যাপারে চূড়ান্ত আগ্রহ আছে জুভেন্টাস আর ম্যানচেস্টার ইউনাইটেডের, তিমুইয়ে বাকায়োকোকে চেলসি প্রায় কিনেই ফেলেছে, স্ট্রাইকার কিলিয়ান এমবাপের পেছনে লেগে আছে রিয়াল মাদ্রিদ ও আর্সেনাল, নাবিল দিরার যোগ দিয়েছেন তুরস্কের ক্লাব ফেনেরবাচেতে।

তবে এদের সবাই ক্লাবকে ফাঁকা করে চলে গেলেও মোনাকোর কোচ লিওনার্দো জার্ডিম কিন্তু বসে নেই। ঠিকই খুঁজে নিচ্ছেন নতুন নতুন খেলোয়াড়দের, যাদেরকে আনা হয়েছে বা হচ্ছে ক্লাব ছেড়ে যাওয়া খেলোয়াড়ডের পরিবর্ত হিসেবে। অর্থাৎ হাত গুটিয়ে নেই মোনাকো। দেখা যাক, কে কে আসলেন এই পর্যন্ত মোনাকোতে!

  • ইউরি তিয়েলেমান্স

বেলজিয়ান লিগের সেরা খেলোয়াড়কে নিজেদের দলে আনতে বিন্দুমাত্রও সময় ব্যয় করেনি মোনাকো। মাত্র ২০ বছর বয়সী অ্যান্ডারলেখটের সাবেক এই মিডফিল্ডার গত মৌসুমেই বেলজিয়ান ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৮ গোল ও ১২ অ্যাসিস্ট করেছেন। যে দুর্ধর্ষ ফর্ম তাঁকে এনে দিয়েছে বেলজিয়ান লিগের সেরা খেলোয়াড়ের সম্মান – যে সম্মানটা তাঁর আগে পেয়েছেন ভিনসেন্ট কম্পানি, ইভান পেরিসিচ ও কার্লোস বাক্কার মত খেলোয়াড়েরা।

মোনাকোর মিডফিল্ডে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফাবিনহোর বেশ ভালো এক পরিবর্ত হতে যাচ্ছেন তিয়েলেমান্স। ট্যাকলে অসাধারণভাবে পারদর্শী এই মিডফিল্ডার গত ইউরোপা লিগে যেকোন মিডফিল্ডারের চেয়ে বেশী ট্যাকল করেছেন – ২২টি। দুই পায়েই ভালো শট নিতে পারদর্শী এই মিডফিল্ডার দূর থেকে শট করে গোল করারও ক্ষমতা রাখেন।

  • জর্ডি গ্যাসপার

অলিম্পিক লিওঁ থেকে ফ্রি তে আনা এই রাইটব্যাককে মূলত আনা হয়েছে জিব্রিল সিদিবে এর ব্যাকআপ প্ল্যান হিসেবে। সিদিবে চলে গেলে মোনাকোর রাইটব্যাক পজিশানটার জন্য লড়াই হবে এই জর্ডি গ্যাসপার আর আলমামি ত্যুরের মধ্যে।

  • সুয়াহিলো মেইতে

লিল থেকে পাঁচ বছরের চুক্তিতে মোনাকোতে যোগ দেওয়া এই ডিফেন্সিভ মিডফিল্ডারকে আনা হয়েছে তিমুইয়ে বাকায়োকোর জায়গায়, যদি উনি চলে যান আরকি, সেক্ষেত্রে!  ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার গত মৌসুমে ধারে বেলজিয়ান ক্লাব জুলতে ওয়েগেরেমের হয়ে ৫২ ম্যাচ খেলেছেন, দেখতেও বাকায়োকোর মতই দশাসই আর তাগড়া। ট্যাকল ও বল কেড়ে নেওয়ায় পারদর্শী, আদর্শ ডিফেন্সিভ মিডফিল্ডারের ন্যায়।

  • দিয়েগো বেনাগ্লিও

সুইস এই গোলরক্ষক কে ফ্রি তে মোনাকো নিয়ে এসেছে জার্মান ক্লাব ভলফসবুর্গ থেকে। তিন বছরের চুক্তিতে মোনাকোতে আসা এই মিডফিল্ডারের কাজ হবে মূল গোলরক্ষক ড্যানিয়েল সুবাসিচকে ব্যাকআপ দেওয়া!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

15 + 16 =