২২ গজের মজার ঘটনা (১)

প্রথম বিশ্বকাপের প্রথম বল,১৯৭৫ সালে ক্রিকেটের মক্কা লর্ডসে প্রথম বল খেললেন পল ফ্রেডরিক্স। ক্যারিবিয়ান এই ওপেনার এক পা তুলে শিল্পিত ভঙ্গিতে পুল খেললেন। এ পর্যন্ত সব ঠিক ছিল। কিন্তু ‘বল চলে গেলো সীমানার বাইরে’ চলে গেলেন ফ্রেডও। কারন? পুল করতে গিয়ে উল্টে স্ট্যাম্পের উপর পড়ে গিয়েছিলেন তিনি। এটিই ছিল ক্রিকেটের প্রথম হিট উইকেটের ঘটনা। এরকম আরও অনেক মজার ঘটনা ঘটেছে ভদ্রলোকের খেলায়, এই ২২ গজে। এসব নিয়েই এই সিরিজ।

স্যার ভিভ রিচার্ডস। কোন দিন হেলমেট পরেননি। চুইংগাম চিবাতে চিবাতে ব্যাট করতে আসতেন, এমন ভাবে দাঁড়াতেন আর চার ছক্কা মারতেন যে মনে হতো এসব পাড়ার বোলার। তিনি ছিলেন ক্রিকেটের এক বর্ণময় চরিত্র।

আমির সোহেল একবার কিছুতেই ভারতীয় এক পেসারের বলে ব্যাট ছোঁয়াতে পারছিলেন না একবার। বোলারটি টার কাছে গিয়ে বললেন ‘ক্রিকেট বল গোল হয়, এটা চেন?’ সোহেল কোন জবাব মুখে দিলেন না, ব্যাট দিয়ে দিলেন। পরের বলেই বিশাল এক ছক্কা হাঁকিয়ে সেই বোলারের কাছে গিয়ে বললেন ‘ ওহে, তুমি তো খুব চেন বলটাকে, নিয়ে এসো তো এবার!’

ভারতীয় উইকেট রক্ষক কিরণ মোরে উচ্চতায় তেমন সুবিধা করতে পারেননি, আবেদন করতেন লাফিয়ে লাফিয়ে। ১৯৯২ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে তার লাফালাফিতে চরম বিরক্ত ‘বড়ে মিয়া’ জাভেদ মিয়াঁদাদ ব্যাটিঙের সময় হঠাৎ করে ঘুরে দাড়িয়ে মোরের মতো করে লাফাতে থাকলেন। তার এক বল আগেই মোরের একটি আবেদন আম্পায়ার নাকচ করেন। তার পরেই বড়ে মিয়াঁর এমন জবাব!

ক্রিকেট মানুষকে হাসায়!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

17 + six =