কবে শিখব ফুটবল মার্কেটিং?

ফুটবল আমাদের দেশে বরাবরই জনপ্রিয় খেলা। বরং ক্রিকেট আমাদের দেশে জনপ্রিয় হয়েছে অল্প কিছুদিন হল। কিন্তু ফুটলের ইতিহাস অনেক পুরনো।

ফুটবলের আজকের করুণ দশার অনেক গুলা কারণ রয়েছে। মাঠের অভাব। নিয়মিত খেলা হয় না। একাডেমির অভাব। ব্লা ব্লা ব্লা। বলে শেষ করা যাবে না।

ফুটবলে উন্নতির জন্য সবচেয়ে জরুরী যে জিনিসটা সেটা হচ্ছে নিয়মিত খেলা। পর্যাপ্ত মাঠ এবং মার্কেটিং। ইউরোপের প্রতিটা ক্লাবের নিজেদের মাঠ আছে। কিন্তু আমাদের দেশের কটা ক্লাবের আলাদা মাঠ আছে? কটা ক্লাবের আলাদা একাডেমি আছে?

যাক, মাঠ-একাডেমি ইত্যাদি অনেক ইনভেস্টমেন্টের ব্যাপার। কিন্তু মার্কেটিং এর ব্যাপারে তো কোটি কোটি টাকার প্রয়োজন হয় না। আমাদের ক্লাবগুলো লোগো গুলার ভালো কোন জেপ্যাগ ইমেজ নাই। একজন ভালো ডিজাইনারকে দিয়ে কাজটা করাতে ১০ হাজারের বেশি খরচ হওয়ার কথা না। আমাদের ক্লাবগুলার কোন অফিসিয়াল পেইজ নাই। অথচ ফ্যান পেইজের মাধ্যমে কোন টাকা পয়সা ছাড়াই অনেক ইফ্যাক্টিভ মার্কেটিং করা যায়। কোন প্লেয়ার কোন দলে খেলে এগুলা মানুষ জানতে পারে। কার খেলা কবে কাদের সাথে এগুলা জানতে পারে। বার্সেলোনা রিয়াল মাদ্রিদ এর মত ক্লাবের বিশ্বজোড়া সমর্থক এমনি এমনি ক্রিয়েট হয় নি। ওদের ফুটবল, মানি পাওয়ার এর চাইতে ওদের বিচক্ষণ মার্কেটিং এর গুরুত্ব এখানে বেশি ছিল। আমাদের এই ব্যাপারগুলা নিয়ে কাজ করা উচিত।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

twelve − 8 =