আপনি কি একটু ফিরবেন, সাকিব?

ম্যাশ ইনজুরিতে তখন খেলতে পারতো না খেললেও খুব কম, মুশি তখন ২১ গড়ের এক সাধারণ ব্যাটসম্যান, রিয়াদ তখন বোলার নিরব ঘাতক হয়ে উঠতে পারে নাই, তামিম মোটামুটি কিছু একটা করতো, আশরাফুল প্রায় ঝরে গিয়েছিল। আমরা তখন খেলতাম প্রায় দুর্বল এক একাদশ নিয়ে।

রুবেল মাত্র আসছে, স্পিনার রাজ্জাক ভালোই করতো, শুভ ছিলেন অলরাউন্ডার। ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিকি, রকিবুল ইসলাম, নাইম ইসলাম সামলাতেন ব্যাটিং অর্ডার। এই দল নিয়াই আমরা তখন খেলতাম, খুব একটা খারাপ করতাম না সম্ভবত!

আমাদের দলে তখন একটা ম্যাচ উইনার ছিলো! যে কিনা ব্যাট কিংবা বল যেকোনো জায়গায় সমান পারদর্শী। এই পোলা কী অদ্ভুত ক্ষমতায় একাই আমাদের ম্যাচ, সিরিজ জেতাতো। বাংলাদেশ ব্যাটিংয়ে নামার পর মনে হইতো আরো ও রান করবো, বল হাতে নিলে আরে ও উইকেট নিবে ব্রেক থ্রু দিবে, ম্যাচ জেতাবে। ক্রিকেট দুনিয়ায় বহু হ্যাডম দেখানো বড় বড় অলরাউন্ডার দেখছি। ওরা ব্যাটিং ৯০ হইলে বল হাতে ৩৫ আবার বোলিং ৯০ হইলে ব্যাটিং ৩৫! কিন্তু আমাগো এই অলরাউন্ডার ব্যাট বা বল উভয়ক্ষেত্রে সমান, ৭৫ ধরি!

একটা খেলোয়াড় দিনের পর দিন দলরে একা টানছে, এক হাতে ম্যাচ জিতাইছে, সিরিজ জিতাইছে! বছরের পর বছর দুর্দান্ত পারফর্ম করছে। আজ দুই দিনের যোগীরা ভাতরে অন্ন কইয়া ওরা ছুড়ে ফেলতে চায়, ও ফুরিয়ে গেছে বলে চিল্লায়!

শচীন থেকে শুরু করে বিরাট কোহলি মোটামুটি সব ক্রিকেটারেই ক্যারিয়ারে খারাপ সময় আছে! আমাগো তামিম ইকবালের কথা মনে আছে? ওরে তো দল থেকে বাদ দেওয়ার জন্য লাফাইছে কিছু লোক, চাচার জোরে আর কত বলে চিল্লাইছে কিছু লোক। আর ওরাই এখন আবার তামিমরে নিয়া বড় বড় কথা বলে! মানলাম, আমাদের সর্বকালের সর্বসেরা ক্রিকেটারের সাময়িক খারাপ সময় যাচ্ছে, এই সময়ে ওর কড়া সমালোচনা না করে ওর পাশে একটু থাকি। ও আমাদের অনেক কিছু দিয়েছে যে। ও আচ্ছা ওর পাশে তো থাকা যায়না! ও তো বেদ্দপ, বউ পাগলা, ওর তো পান থেকে চুন খসলেই সমস্যা।

আমাদের সেরা ক্রিকেটারের বোলিং, ব্যাটিং, ফিল্ডিং, ক্যাপ্টেন্সি সবকিছুর ভক্ত আমি! কিন্তু এই ক্রিকেটার মাঝেমধ্যে অদ্ভুত কিছু আজাইরা আউট হয় যা দেখে সমালোচনা আপনাআপনি বের হয়ে যায়। গঠনমূলক সমালোচনা সবার করা যায়। সমালোচনা আর গালি এক নয়।

হে প্রিয় ক্রিকেটার, আপনি জাত চ্যাম্পিয়ন! চ্যাম্পিয়নস ট্রফিতে আজ আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। আপনি একটু ফিরবেন?

 

@রিফাত এমিল

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

6 + eight =