Fantasy Serie A: কিছু কথা

http://www.fantasyseriea.com/ ফ্যান্টাসি সেরি আ: ইউসিএল ফ্যান্টাসি অথবা ফ্যান্টাসি প্রিমিয়ার লিগের মত জনপ্রিয় হয়তো নয়।তবে এক কালের বিশ্বসেরা লিগ সেরি আর এক্সপেরিয়েন্স নিতে ফ্যান্টাসিপ্রেমিরা নিশ্চয় আগ্রহী। যাই হোক, প্রথমেই বলে রাখি আমি কোনো এক্সপার্ট নই, মাত্র এক বছর হল ফ্যান্টাসি খেলছি । এই অল্প সময়ে যা জেনেছি তার আলোকে কিছু বলছি।

ফ্যান্টাসি সাইটে স্টার প্লেয়ার খুজে পেতে আপনার সমস্যা হবেনা, তাই আমি এখানে তুলনামূলক কম পরিচিত কিন্তু ইফেক্টিভ প্লেয়ারদের উপড় বেশি ফোকাস দেবো।

১। ফ্যান্টাসি খেলার বেসিক ট্রিকসগুলো মোটামোটি সবার জানা আছে, এব্যাপারে বেশিকিছু বলবনা। টিম সিলেকশনের সময় আপকামিং ফিক্সচার, প্লেয়ার দের ইঞ্জুরি সাস্পেনশন স্ট্যাটাস, ইউসিএল ফিক্সচার ইত্যাদি খেয়াল রাখবেন।সিএল উইকে পগবার মত কিছু প্লেয়ার রেস্টএ থাকতে পারে।

২। স্ট্রাইকার হিসেবে ইকারদি সবচেয়ে ভালো অপশন। বয়সে তরুন, গতবারের টপস্কোরার এবার আরো ভালো করবে বলে আশা করা যায়।কমদামি প্লেয়ার দের মধ্যে আছে ডমেনিকো বেরারদি এবং টনি। ওয়ান ইয়ার ওল্ডার লুকা টনি গতবারের ফর্ম ধরে রাখতে পারবে কিনা তা দেখার বিষয়, তবে বেরারদি কে নিলে অনেক কম দামে একটা ভাল প্লেয়ার পাবেন এটা আপনার ব্যালেন্স ঠিক রাখতে সাহায্য করবে। বিশেষ করে ইকারদি হিগুয়েইনের মত দামি প্লেয়ার দলে রাখতে চাইলে আপনার টাকা পয়সার টানাটানি পরবে। ইউভেন্তুস থেকে একজন ফরোয়ার্ড নেওয়া বুদ্ধিমানের কাজ হবে, তবে মাঞ্জুকিচ দিবালার মদ্ধে কে ভাল হবে তা বুঝতে কিছু দিন সময় লাগবে।এসি মিলান স্ট্রাইকার কার্লোস বাকা সম্পর্কে এখনই কিছু বলা যাচ্ছেনা, জেকোর ব্যপারেও একই কথা বলা যায়।লুইয আদ্রিয়ানো এবার ভাল করবে বলেই আশা রাখি।
5
ডমেনিকো বেরারদি

৩। মিড নিয়ে কিছু বলার নেই, বাজারে প্রচুর মিড আছে নিজের পছন্দমত কয়েকজন স্কোরিং মিডফিল্ডার নেবেন। একজনের কথাই বলব, আমার কাছে এন্তনিও ক্যান্দ্রেভা অটমেটিক চয়েস, ক্যান্দ্রেভা ৯০% ম্যাচেই স্টার্ট করবে এবং সিজনজুড়ে প্রচুর পয়েন্ট দেবে। কম দামের মধ্যে আছে লাতসিওর মারকো পারোলো এবং ফিলিপে এন্ডারসন, মিলানের বোনাভেন্তুরা, আন্দ্রেয়া বেরতোলাচি এবং রিকারডো মন্তোলিভো, রোমার নেইনগোলান, পালেরমো মিড ফ্রাঙ্কো ভাজকুয়েয ইত্যাদি। এদের মধ্যে পারোলো এবং বোনাভেন্তুরা আপাতত ভাল মনে হচ্ছে। মন্তোলিভো খুব বেশি গোল এসিস্ট করবেনা, বেরতোলাচি রেগুলার চান্স পায় কিনা লক্ষ রাখতে হবে। এন্ডারসন, ফ্রাঙ্কো ভাজকুয়েয আর বেরতোলাচি সম্পর্কে এখনই কিছু প্রেডিক্ট করা ভুল হবে, এদের পারফরমেন্স আমি গভীর ভাবে পর্যবেক্ষণ করব। একদম মিনিমাম খরচ করে পাবেন রবারতো সোরিয়ানো কে, সাব হিসেবে সোরিয়ানো এর চাইতে বেটার অপশন মনে পড়ছে না।রোমার পিয়ানিচ আর সালাহ এর মধ্যে সালাহ তুলনামুলক ডিরেক্ট খেলে এবং পয়েন্ট বেশি দেবে আশা করা যায় তবে আমার পছন্দ পিয়ানিচ।
5
বোনাভেন্তুরা

৪। রোমা আর ইউভেন্তুস এর ডিফেন্ডার রা ভালো করবে। সেক্ষেত্রে বনুচ্চি, এভ্রা, মানোলাস ভালো অপশন। ইন্টার এর মিরান্ডা আর মিলানের লুকা আন্তোনেল্লি ভালো তবে এরা খুব বেশি ক্লিন সিট দেবেনা, হুয়ান/দোদো যদি রেগুলার সুজোগ পায় তবে মিরান্ডার পরিবর্তে নেওয়া যেতে পারে (দাম কম), তবে দুই মিলান এবং নাপোলি থেকে কোনো ডিফেন্ডার না নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে। নতুন কোচের অধীন স্যাম্প এর ডিফেন্সিভ পারফরমেন্স গতবারের মত ভালো হবেনা, তবে সাব হিসেবে কম দামি মাতিয়াস সিল্ভেস্ত্রে খারাপ নয়।লাতসিওর সেনাদ লুলিচ ডিফেন্ডার হলেও মাঝে মাঝে গোল এসিস্ট দেবে।
গোলকিপার রোমা অথবা ইউভেন্তুস থেকে নেওয়া ভালো হবে।

৫।ডিস্পসিশনঃ ফ্যান্টাসি সেরিআ তে তিন টি অপশন আছে।এটাকিং, ডিফেন্সিভ আর ব্যালেন্সড। এটাকিং এ ক্লিনসিট পয়েন্ট কম, গোল এসিস্ট এ পয়েন্ট বেশি, ইয়েলো কার্ডে পয়েন্ট কাটা যায় । ডিফেন্সিভ এ উল্টা এবং ইয়েলো কার্ডে পয়েন্ট মাইনাস হয় না।ব্যালেন্সড এ ক্লিনসিট গোল এসিস্ট এ মাঝারি মানের পয়েন্ট এবং ইয়েলো কার্ডে পয়েন্ট কাটা যায়। স্বাভাবিক ভাবেই এটাকিং ডিস্পসিশনে ক্যাপ্টেন হিসেবে একজন ফরোয়ার্ড প্রেফারেবল।অন্যদিকে ডিফেন্সিভ ডিস্পসিশনে একজন গোলকিপার আপনাকে প্রচুর পয়েন্ট দেবে।

5

ডিফেন্সিভ এর চাইতে এটাকিং খেলা বেটার। কারন এটাকিং ডিস্পসিশনে সাধারণত ক্যাপ্টেন থাকে একজন ফরোয়ার্ড থাকে, এরা মাঝে মাঝেই ক্রেজি পয়েন্ট দিয়ে থাকে। আপনার এটাকিং ক্যাপ্টেনের একটি হ্যাটট্রিক আপনাকে অন্যদের তুলনায় অনেক উপরে নিয়ে যাবে। এটাকিং একটু রিস্কি, তিনজন স্ট্রাইকার হয় আপনাকে পয়েন্টের বন্যায় ভাসিয়ে দেবে অথবা তেমন কিছুই দেবেনা। স্ট্রাইকার রা মাঝে মাঝেই সাব হিসেবে খেলতে নামে, তখন দেখতে পাবেন আপনার সুপারহিট ক্যাপ্টেন বোনাস সহ মাত্র ২ দুই পয়েন্ট দিয়েছে।
ডিফেন্সিভ খেলার সুবিধা হচ্ছে ডিফেন্ডার দের প্রাইস অনেক কম, তাই নিজের ইচ্ছেমত ভালভাবে দল সাজানো যায়, আর ফিক্সচার অনুযায়ি প্রয়োজন হলে খুব সহজেই ডিফেন্সিভ থেকে এটাকিং এ সুইচ করা যায়(আমি গত বছর অনেকবার সুইচ করেছি)। ৫ ডিফেন্ডার ১ কিপার আর ৪ মিড আপনাকে প্রচুর ক্লিন্সিট পয়েন্ট দেবে।
ডিফেন্সিভ ডেস্পসিশনে কিপারে ক্লিনসিট পয়েন্ট অনেক বেশি, তাই বুফনের মত কাউকে ক্যাপ্টেন্সি দিলে আপনি প্রতি গেমউইক রেগুলারলি পয়েন্ট পেতে থাকবেন। আর সবচেয়ে বড় সুবিধা হল ইয়েলো কার্ডে কোনো পয়েন্ট কাটা যাবেনা, এজন্যে প্রতি গেমউইকে আপনি চার পাঁচ পয়েন্ট এক্সট্রা পাবেন। ডিফেন্সিভ খেলার অসুবিধা হচ্ছে মাঝে মাঝেই ডিফেন্ডার দের একটি রেড কার্ড আপনার বিশাল ক্ষতি করে দিতে পারে।

তবে সব মিলে ডিফেন্সিভ এর চাইতে এটাকিং বেটার(অবশ্য আমি নিজে ডিফেন্সিভ খেলি অধিকাংশ সময়)। আর ব্যালেন্সড আমার মতে সবচেয়ে বাজে, এখানে আপনি এটাকিং ডিফেন্সিভ কারো সুবিধাই পাচ্ছেন না। ইয়েলো কার্ডে পয়েন্ট কাটা যাবে, এটাকিং পয়েন্টসও তুলনামুলক কম। ক্যাপ্টেন্সি দেওয়ার জন্যেও প্রেফারেবল কোনো পজিশন নেই।

তবে ফ্যান্টাসি ভাগ্যের খেলা, আল্টিমেটলি সবকিছুই আসলে ডিপেন্ড করে ভাগ্যের উপড়।থ্যাংকস ফর রিডিং।

 

 

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

three × two =