দাপুটে এক জয়ের কাব্য

বাংলাদেশ জিতেছে। তা কিছুদিন ধরে এটাই তো স্বাভাবিক!সেজন্য জয়ের আনন্দ যে কমে গেছে তাও না। তবে জয়ের থেকে এখন আমরা জয়ের ধরনের দিকে মনোযোগী হচ্ছি। সিরিজ শুরুতে সাকিব আল হাসান বলেছিলেন দাপুটে জয় চাই। রাজকন্যার বাবার ইচ্ছা পূর্ণ হয়েছে! তাতে তার অবদানও অনেক বেশি। ক্যারিয়ারে প্রথমবারের মতো একদিনের ম্যাচে ৫ উইকেট পেয়েছেন তিনি, হ্যা, বিস্ময়কর হলেও এটাই সত্যি! অসাধারণ একটা সেঞ্চুরি করেছেন মুশফিক। তার খেলায় ছিল পরিণতিবোধ আর পেশাদারিত্বের ছাপ। বলে বলে চার ছক্কার উৎসব না করেও যে ১০৫ বলে সেঞ্চুরি করা যায়, এটা তিনি দেখালেন। পদ্মাপারের ছেলে সাব্বির আমাদের ক্রিকেটের নতুন প্রজন্মের প্রতিনিধি। এরা বেড়ে ওঠার সময়ে দলকে অন্তত লড়াই করতে দেখেছেন, তাই এদের শরীরী ভাষা, আত্মবিশ্বাস সবই অন্যরকম। যখন সাব্বির ক্রিজে এলেন, বাংলাদেশের দরকার ছিল একটা বড় জুটির, দরকার ছিল মুশফিককে সঙ্গ দেওয়ার, কি দারুণভাবেই না সেটা দিলেন তিনি! ৫০ করলেন, কিন্তু কচ্ছপের গতিতে না। মাঝে তো এমন এক ছক্কা হাঁকালেন যেটা দেখে ধারাভাষ্যকাররা ক্রিকেট ছেড়ে দেবার পর গলফে তার উজ্জ্বল ভবিষ্যৎ দেখতে পেলেন।

দ্বিতীয় ওয়ানডের আগে বড় চিন্তার বিষয় হচ্ছে রাজকন্যার বাবা, মানে সাকিব আল হাসানের ফিরে যাওয়া। রাজকন্যার মুখ দেখতে তিনি আমেরিকা চলে গেছেন। তা রাজকন্যার আগমনকে একটা বাংলা ধোলাই দিয়ে স্মরণীয় করে রাখার যোগ্যতা তার চাচাদের আছে বলেই মনে করি। সাকিবের ঘাটতি যদিও অপূরণীয়, তাও রিয়াদ, সাব্বির, নাসির যদি ব্যাট বল হাতে একটু জ্বলে ওঠেন আর তামিম একটু দেখেশুনে ৪০ ওভার পর্যন্ত থাকতে পারলেই, কেল্লাফতে!

একটি বিষয় সবার মনে রাখতে হবে, এই ক্রিকেটাররাও মানুষ। এবি ডি ভিলিয়ারস কিন্তু বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে খেলেননি তার সন্তানের মুখ দেখবেন বলে ছিলেন স্ত্রীর পাশে। এ সময় পাশে থাকতে কে না চায়! তাই সাকিবকে যখন অশ্রাব্য ভাষায় গালি দিবেন, একটু চিন্তা করে দেখবেন তার জায়গায় আপনি থাকলে কি করতেন। মুখে বড় বড় কথা বলা খুব সহজ, কিন্তু সন্তান সম্ভবা স্ত্রীকে দূর পরবাসে রেখে দেশের টানে সাকিব এসেছিলেন, এখন আবার চলে যাচ্ছেন। তার স্ত্রীর পরামর্শে এখানে এসেছিলেন বলে যদি তাকে বউ পাগলা বলেন, তবে আমি বলবো এরকম বউ পাগলা হয়েই থাকুক রাজকন্যার বাবা! অবশ্য গুণী মানুষদের গালি দিয়ে, তাদের দোষ ত্রুটি বের করে আমরা স্বর্গসুখ পাই!

যাই হোক, গুড লাক বাঘের দল!

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

20 − 12 =