ইকার ক্যাসিয়াস : স্বমহিমায় ভাস্বর এখনও

রিয়াল মাদ্রিদ ও স্পেইনের হয়ে সম্ভাব্য সকল দলগত শিরোপা জেতার পরেও যখন ক্লাবের অধিনায়ক ও কিংবদন্তী গোলরক্ষক ইকার ক্যাসিয়াসকে ২০১৫ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে পর্তুগিজ ক্লাব পোর্তোতে পাড়ি জমাতে হল, বিশ্বজোড়া সকল ফুটবলানুরাগীরা মোটামুটি দুইভাগে বিভক্ত হয়ে গিয়েছিলেন। একদলের মতে ক্যাসিয়াস ফুরিয়ে গেছেন, শীর্ষ পর্যায়ে দেওয়ার মত তাঁর মধ্যে আর কিছুই অবশিষ্ট নেই, আরেকদল এই মতামতের সাথে একমত ছিল না। তাঁদের মত ছিল জিয়ানলুইজি বুফন কিংবা দিনো জফের মত তিনিও চল্লিশ বছর পর্যন্ত গোলবারের নিচে তাঁর রাজত্ব বজায় রাখতে পারবেন। পোর্তোতে গিয়ে প্রথম কিছুদিন ফর্মহীনতায় কাটলেও পরে নিজেকে গুছিয়ে নিয়ে ঠিকই নিজের কাজটা ভালোভাবে করে যাচ্ছেন, যার প্রমাণ সদ্য শেষ হওয়া ২০১৬-১৭ মৌসুম।

ইউরোপীয়ান শীর্ষ লিগগুলোর মধ্যে ইকার ক্যাসিয়াসই গত মৌসুমে সবচেয়ে বেশী ম্যাচ গোলহীন রেখেছেন নিজের দলকে (ক্লিন শিট), লিগে মোট ২০ ম্যাচে গোল খাননি কোন, যেটা কিনা একটা রেকর্ড। তালিকাটা একটু দেখে নেওয়া যাক –

  1. ইকার ক্যাসিয়াস (এফসি পোর্তো, ২০ ক্লিনশিট)
  2. ইয়োহান পেলে (মার্শেই, ১৮ ক্লিনশিট)
  3. ড্যানিয়েল সুবাসিচ (মোনাকো, ১৭ ক্লিনশিট)
  4. থিবো কোর্তয়া (চেলসি, ১৬ ক্লিনশিট)
  5. হুগো লিওরিস (টটেনহ্যাম হটস্পার, ১৫ ক্লিনশিট), কেভিন ট্র্যাপ (পিএসজি), ইয়ান ওবলাক (অ্যাটলেটিকো মাদ্রিদ)

পর্তুগিজ লিগে মাত্র ১৯ গোল খেয়ে লিগের দ্বিতীয় সেরা ডিফেন্স ছিল এবার এফসি পোর্তোর, আর তাঁর পেছনের কারিগর এই ক্যাসিয়াস। চ্যাম্পিয়নস লিগের গ্রুপপর্বেও এবার ছয় ম্যাচের মধ্যে মাত্র তিনবার গোলবারের নিচে পরাস্ত হয়েছিলেন ৩৫ বছর বয়সী আপাত “বুড়িয়ে যাওয়া” ক্যাসিয়াস। গত মৌসুমে পোর্তোর তরুণ কোচ নুনো এসপিরিতো সান্তোর তরুণ দলে এই ইকার ক্যাসিয়াসই চরম দরকারী অভিজ্ঞতার সঞ্চার করেছিলেন। দলের নিয়মিত খেলোয়াড় অ্যান্দ্রে সিলভা, দিয়েগো জোটা, অলিভার টরেস, রুই পেদ্রো – কেউই ২০ এর উর্ধ্বে নন বয়সে। গত মৌসুমের অসাধারণ পারফরম্যান্সের পুরষ্কার এর মধ্যেই পেয়ে গেছেন তিনি, পোর্তো তাঁর সাথে চুক্তি নবায়ন করেছে আরও এক বছরের জন্য। তিন মৌসুমে পোর্তোর হয়ে খেলা ৮৩ ম্যাচে ৩৭ ক্লিনশিট, পোর্তো চুক্তি নবায়ন করবে না-ই বা কেন? স্পেইন দলের বর্তমান কোচ এখন জুলিয়েন লোপেতেগুই, যে লোপেতেগুই-ই ক্যাসিয়াসকে সর্বপ্রথম রিয়াল থেকে পোর্তোতে নিয়ে এসেছিলেন ; তাই স্পেইন জাতীয় দলের দরজা যে ক্যাসিয়াসের জন্য একেবারেই বন্ধ হয়ে গেছে, বলা যাচ্ছেনা সেটা।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

nineteen − twelve =