কিছু প্রশ্নের জট খুললেন না দুঙ্গা

কম কথা , দরকারি কথা ।
১) ল্যাটিন আমেরিকার ফুটবল কতোটা এগিয়ে গিয়েছে সেটা কোপা আমেরিকা দেখে কারো না জানার কথা না । একটা সময় ছিলো যখন সবাই মনে করত ব্রাজিল আর আর্জেন্টিনা মানে এখান থেকে বিশ্বকাপে অটো কোয়ালিফিকেশন । কিন্তু দিন কিন্তু ভাই অনেক বদলে গেছে । চিলিকে দেখেছেন এবং দেখলেন । প্যারাগুয়ে কি করতে পারে আমাদের চাইতে ভালো আর কে জানে ? সাথে উরুগুয়ে । ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে আর উরুগুয়ে – ৫টা তো বড়ই এসে গেলো । কোয়ালিফিকেশন স্লটও কিন্তু ৪টা কিংবা প্লে অফ মিলিয়ে মনে হয় ৫টা (একদম নিশ্চিত না) । সেই হিসেবে কোয়ালিফাই করা আমাদের জন্যে আপাতত ভগ্ন আত্মবিশ্বাসের একটা দল নিয়ে বিশাল চ্যালেঞ্জ ।
২) উপরের ফ্যাক্টগুলো আপনাকে বলে বিশ্বকাপ বাছাইয়ে আপনি আপনার প্লেয়ার নিয়ে খুব বেশি এক্সপেরিমেন্ট করতে পারেন না । প্রতি খেলাই আপনার জন্য মাস্ট উইন গেইম । বেশী এক্সপেরিমেন্ট করার ফসল ২০১০ এর কোয়ালিফায়ারে আর্জেন্টিনা পেয়েছিলো । প্লে অফ খেলার মত পর্যায়ে চলে গিয়েছিলো প্রায় দিয়াগো ম্যারাডোনার পাগলামির কারণে ।
সেই দিক থেকে আমি চাইব দুঙ্গা এই লেভেলের পাগলামি কোয়ালিফায়ারে না করুক । একটা দল খুঁজে পাক যেটা আসলে খেলতে পারবে । তাতে একটু আধটু বদলে বদলে ক্লাব সিজনে ভালো করা খেলোয়াড়েরা সুযোগ পাক । ওখানটায় দেখলে এই ফ্রেন্ডলি গুলোতে এক্সপেরিমেন্ট না করলে আর কবে ?
৩) লুকাসকে দলে ফিরতে দেখাটা আসলেই স্বস্তির । তবে কৌতিনিয়ো আসলে একটা ভালো সময়ের মধ্য দিয়ে যাচ্ছিলো তার ক্যারিয়ারে আর এই সময়টায় দলের বাইরে রাখাটা একটু তো দৃষ্টিকটু মনে হয়ই । আর এলিয়াসকে দলে দেখাটাই বা কম কীসে?? এক্সপেরিমেন্টের জায়গা তো মিডফিল্ডেও ছিলো এলিয়াসকে বাদ দিয়েই কেন নয় ?? থিয়াগো সিলভার কোপার ভুলটার জন্যে কি ও পাকাপাকিভাবে মাশুল দেবে ?? প্রশ্ন কিন্তু থেকেই যায় । এইসব ব্যাপারগুলো কোচেরা খুব ডিপ্লোম্যাটিকালি ডিল করে । এখন জিজ্ঞাসা করলে হয়তো সেই মুখস্ত উত্তর দেবে , “আমার দরজা সবার জন্যে খোলা …”
কিন্তু আসলে তার ভিতরে কি চলছে তা আপনি এর পরে ওর দল ঘোষণা না দেখলে বুঝতে পারবেন না …
৪) গুস্তাভোকে আবার খেলতে দেখবো , কাকাকেও হয়তো ১৫-২০ মিনিটের জন্যে । আর সব কিছুর উপরে লুকাস মৌরাকে । প্রীতি ম্যাচ হলেও আগ্রহের কমতি নেই আপাতত ।

ব্রাজিল দল
GOALKEEPERS – জেফারসন , মার্সেলো গ্রোহে, এলিসন
DEFENDERS – লুইজ,মার্কুইনহোস, মিরান্ডা, গ্যাব্রিয়েল পলিস্তা, আলভেজ, ফেলিপে লুইস, দ্যানিলো, দগলাস সান্তোস ।
MIDFIELD – গুস্তাভো, ফার্নান্দিনহো, এলিয়াস, র‍্যামিরেস, অস্কার, ফারমিনো, উইলিয়ান, লুকাস লিমা ।
ATTACK – নেইমার, কাকা, লুকাস মউরা,হাল্ক , ডগলাস কস্তা ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

five × 5 =