উড়ছেন টিটে; আর্জেন্টিনা দেখলো দ্বিতীয় হার

ভেনিজুয়েলা আর পেরু দক্ষিণ আমেরিকার বাছাই টেবিলের শেষ ৩ দলের ২ দল। আলবিসেলেস্তেদের বিশ্বকাপ বাছাইয়ের শেষ ২ ম্যাচ ছিলো তাদের বিপক্ষে। দুটোতেই ড্র। আজ আর্জেন্টিনা নামে তুলনামূলক শক্তিশালী প্যারাগুয়ের বিপক্ষে। তবে ম্যাচটা হোম ম্যাচ হওয়াতে এবং ক্রমাগত বাছাইপর্ব কঠিন হতে থাকায় ম্যাচটা আর্জেন্টিনার জন্যে ছিলো মাস্ট উইন ম্যাচ। আর সেই ম্যাচটায় হতাশাজনক পারফরমেন্স উপহার দিয়ে এবার নিজেদের একাউন্টে বিশ্বকাপ বাছাইয়ে ২য় পরাজয় জুটলো আর্জেন্টিনার কপালে। ম্যাচের ১৮ মিনিটে প্যারাগুয়ের পক্ষে গোল করে প্যারাগুয়েকে ১-০ তে লিড দেন ডায়নামো কিয়েভে খেলা ডেলরিস গঞ্জালেস। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা পেনাল্টিতে সমতা ফেরানোর সুযোগটা হেলায় হারান ম্যানসিটিতে খেলা আর্জেন্টাইন স্ট্রাইকার এগুয়েরো। এরপরে সময় গড়ানোর সাথে সাথে ডি মারিয়া এবং বদলি নামা ডায়বালা চেষ্টা করতে থাকলেও তাতে বদল হয় নি ম্যাচের ফলাফল। ম্যাচশেষে তাই ৬৫ পার্সেন্ট বল পজেশন আর প্যারাগুয়ের ২ টি কর্নারের বিপক্ষে আর্জেন্টিনার পাওয়া ৭ টি কর্নার হয়ে থেকেছে কথা না বলা বোকা-অকার্যকর পরিসংখ্যান।

আর্জেন্টিনার ঠিক উলটো পথে হাঁটছে ব্রাজিল। আগের ৩ ম্যাচের ৩টাতেই জয়। তবে ভেনিজুয়েলার সাথে ভেনিজুয়েলাতে গত ব্রেকেই আর্জেন্টিনা পয়েন্ট হারানোতে আর দলের মূল কুশীলব নেইমার না থাকায় ম্যাচটা ব্রাজিলের জন্যে মোটেও সহজ ছিলো না। দুই উইঙে উইলিয়ান আর কৌতিনিয়ো, সামনে তরুণ গ্যাব্রিয়েল জেসুস- ভেনিজুয়েলার বিপক্ষে ব্রাজিলের ফ্রন্টলাইন ছিলো এমনই। খেলার ১০ মিনিট না পেরোতেই ভাগ্যপ্রসূত গোল পেয়ে যায় ব্রাজিল। ভেনিজুয়েলা গোলি ড্যানি হার্নান্দেজ ভুলে বল তুলে দেন তরুণ গ্যাব্রিয়েল জেসুসের কাছে। তা থেকে আলতো চিপে ১-০ বানাতে ভুল করেন নি জানুয়ারিতে ম্যানসিটির হয়ে ইংলিশ লিগ অভিষেকের অপেক্ষায় থাকা এই ১৯ বছর বয়সী স্ট্রাইকার। জেসুসের এটি জাতীয় দলের হয়ে ৪র্থ গোল।

উদিনেসেতে খেলা ভেনিজুয়েলা উইঙ্গার পেনারান্ডা বারবার সমস্যায় ফেলেছেন সেলেসাও ডিফেন্সকে। তবে বৃষ্টিভেজা মাঠের কারণে প্রথমার্ধে গতি পায় নি আর কোন আক্রমণই। দ্বিতীয়ার্ধে এই ঢিমেতালে খেলার মধ্যেই রেনাতো অগাস্টোর একটি গড়ানো ক্রসকে জালে জড়ান চেলসির পরিশ্রমী উইঙ্গার উইলিয়ান। ২-০! এরপরে বিদ্যুৎ বিভ্রাটে খেলা বন্ধ থাকে মিনিট দশেক। তারপরে খেলা শুরু হলেও বৃষ্টিভেজা মাঠে খেলার গতিপ্রকৃতি আর বদলায় নি।
এই ম্যাচের পুরো ৩ পয়েন্ট নিয়ে ব্রাজিল এখন ১০ম ম্যাচ শেষে ২১ পয়েন্ট নিয়ে বাছাই টেবিলে সবার উপরে। আর অন্যদিকে ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পাঁচে আর্জেন্টিনা।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

sixteen + five =