দুই গোলে এগিয়ে থেকেও ড্রঃ ব্রাজিলকে চিন্তায় রাখলো ডিফেন্স

FT
BRASIL 2-2 URUGUAY
(COSTA, AUGUSTO)(CAVANI, SUAREZ)

কিছু কিছু জিনিস দেখতে লাগে দুঃস্বপ্নের মত , কিন্তু আসলে সেগুলো খুব নিয়মতান্ত্রিক উপায়ে প্রকৃতির সাধারণ নিয়মানুসারে আসে । জার্মানির সাথে আমাদের ৭-১ গোলের হারকে একদিনের নিছক দুর্ঘটনা মনে হলেও আসলে একটু ভালোমতো আমাদের আজকের গেইমের প্যাটার্ন দেখলেই বুঝবেন আসলে কেন হয়েছিলো ? ডেভিড লুইজের সাথে দান্তে, খুব ভালোমতো এদের উইক জায়গাগুলো স্টাডি করা আর শেষমেষ মাঠে এসে খাটি জার্মান প্রফেশনালিজমে করে দেখানো । একবার না ! বারবার ! সেই একই কাজ হয়ে গেছে আজকেও । দলের দুই মেইন স্টার সুয়ারেজ আর কাভানি অসাধারণ কিছু না করে গোল পাওয়া মানে হচ্ছে আপনার ডিফেন্স এই ম্যাচের জন্যে আলাদা কোন প্ল্যান করে আসেন নাই আর মেইনম্যানদের মার্কই করেন নাই । সেন্টারব্যাক ডুয়োর ভয়াবহ ম্যানমার্কিং এর সাথে যোগ করে নিন অভিজ্ঞ আলভেজের একদম নিভে নিভে থাকার ব্যাপারটা । ম্যাচের এক্সট্রা টাইমে নেইমার একটা ভালো সাপ্লাই পেলো । কিন্তু তারপরে ? তিনজন মিলে নেইমারকে শ্বাসরুদ্ধ করে রাখলো । ঠিক এটাই হলো আপনার প্রতিপক্ষের মেইনম্যানকে আটকানোর কায়দা । আর আমরা সুয়ারেজকে বারবার গোলকিপারের সামনে একা ছেড়ে দিয়েছি ।

কামব্যাককে গোল দিয়ে রাঙিয়ে দিয়েছেন সুয়ারেজ
কামব্যাককে গোল দিয়ে রাঙিয়ে দিয়েছেন সুয়ারেজ

সবমিলিয়ে এই ডিফেন্সিভ পারফরম্যান্সকে মানুষের কাছে বলার জন্যে ইংরেজিতে HORRIBLE আর বাংলাতে গা-ছাড়া শব্দদুটোই ব্যবহার করতে পারেন । তবে ২য় গোলটায় গোলি আরেকটু ভালো এফোর্ট দিতেই পারত । কিন্তু ম্যাচের ৮৬ মিনিটে তার ঐ অতিমানবিক সেইভের কথা ভুলে গেলেও কিন্তু পাপ হয়ে যাবে ।

উরুগুয়ের ডিফেন্স ডানা মেলতে দেয় নি নেইমারকে
উরুগুয়ের ডিফেন্স ডানা মেলতে দেয় নি নেইমারকে

হোমে পয়েন্ট না হারানো আর এওয়েতে যেয়ে ভালো দলের সাথে হেরে না আসা- বিশ্বকাপ বাছাইয়ের ল্যাটিন আমেরিকার স্বর্ণসূত্র এই কথাটুকুই । দুটো পয়েন্ট খুঁইয়ে আমাদের হাতে থেকে গেলো ৮ পয়েন্ট । প্লে অফ জোনে থাকা দলটারও পয়েন্ট ৮ পয়েন্ট । আর হোমে যেই দলটার সাথে এভাবে দম বন্ধ করে ড্র করলাম এওয়ে ম্যাচে যেয়ে তার সাথে ড্র-টাকে সবচেয়ে ভালো ফলাফল ধরে রাখুন । এর বেশি না । ইকুয়েডর, প্যারাগুয়ে , কলম্বিয়ার মত দলগুলোর সাথে এওয়ে ক্ল্যাশের কথা ভেবে আমাদের ভয় পাওয়া দরকার । বেশি ভয় পাওয়া দরকার ।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হবার পরে লুইজের মার্কিং দেখার পরে ভাষ্যকার ইংলিশে একটা লাইন আওড়ান, “Uruguayan fans can be optimistic seeing this kind of defence…” (উরুগুয়ের ভক্তেরা এই রকম ডিফেন্স দেখে আশাবাদী হতেই পারেন ) । মাঝে মাঝে ভাষ্যকারেরা মনের অনেক ভিতরের ডীপ কথা বলে ফেলেন । এখন বলতেই হচ্ছে , এই মিরান্দা-লুইজ ডুয়ো পুরোটা খেললে বাকি ৯ দলের ভক্তদেরই আশাবাদী হবার অনেক জায়গা আছে ।

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

eighteen − 1 =