নেই অস্কারঃ কোপার আগে সাম্বার আক্রমণের অন্য সমীকরণ

কোপায় অস্কারের বিকল্প দুই ওয়েতে হতে পারে ::

১) ফিরমিনোকে অস্কারের প্লেমেকিং পজিশনে সোয়াপ করে তারদেল্লিকে ইউজ করা হবে ফলস নাইন হিসেবে তার সাবস্টিটিউট হিসেবে থাকবে ০৭ কোপার নায়ক রবিনহো। তাহলে ফরমেশনটা হতে পারে ৪-২-৩-১ এ। উপরে একমাত্র তারদেল্লিই থাকবে। স্টার্টার হতে বাদ পড়বে কৌতি।

২)কৌতিকে অস্কারের জায়গায় এনে ফিরমিনো এবং নেইমারকে উপরে উঠে প্লে করার চান্স ক্রিয়েট করে দেওয়া। তাহলে ফরমেশনটা হবে ৪-২-২-২ এর মত। গুস্তাবো / এলিয়াসের সামনে এবং মিডের লেফট এ নেইমারকে হেল্প করতে ইউজ করা হবে কৌতিকে আর রাইট এ থাকবে উইলিয়ান এ দুজনের উপরে থাকবে ফিরমিনো, নেইমার। আর ঠিক মাঝখানটা সেন্ট্রাল মিডি রোলে গুস্তাবো/ এলিয়াস কন্ট্রোল করবে।

সুযোগ পেয়েই কাজে লাগিয়েছেন ফিরমিনো
সুযোগ পেয়েই কাজে লাগিয়েছেন ফিরমিনো

এ দুইয়ের ভিতর পসিবিলিটি দ্বীতিয়টার বেশীই হলেও মোস্ট প্রবাবলি প্রথম ফরমেশনটাই চুজ করতে পারে দুংগা। একেতো ফিরমিনোর ব্যাপারে পজিটিভ একটা ভিউ এজ লাইক দুংগার মত সবারই হয়েছে তেমনি এই সিজনে হফেনহামের হয়ে প্লেমেকারের রোলটাও চিবিয়ে চাবিয়ে ফার্স্ট ফুড রোল খাওয়ার মত স্বাচ্ছন্দ্যে খেলেছে! বলা চলে দুর্দান্ত কাটিয়েছে! আবার হফেনহামের হয়ে তো বটেই ব্রাজিলের হয়েও যে কয়েকটি ম্যাচ ফলস নাইন হিসেবে খেলেছে হি শোউড হিজ ডিফেন্সিভ ওয়ার্করেট সুপার্ভলি। ব্রাজিলের হয়ে পারফর্মটা যদি দুংগা ফোর্স্ড করে তাহলে কৌতির স্টার্টার হিসেবে খেলার সম্ভাবনাই নেই, এ দিক থেকে এগিয়ে থাকবে ফিরমিনো এবং তারদেল্লি।

জমে যেতে পারে নেইমার আর কৌতিনহোর রসায়ন
জমে যেতে পারে নেইমার আর কৌতিনহোর রসায়ন

ফিরমিনো এবং তারদেল্লি যতটুকু সময় এ টিমের সাথে খেলেছে ততটুকু সময় কিন্ত কৌতির সুযোগ হয়নি! দলের কম্বিনেশন নিয়ে যে কোন ন্যাশনাল টিমের কোচ বেশীই জোর দিয়ে থাকেন। আর মাশাআল্লাহ ফিরমিনো এবং তারদেল্লি ২ জনেরি ব্রাজিলের হয়ে পারফর্মটা মাচ বেটার ছিলো।

বাদ দিয়ে দেবেন না তারদেল্লিকেও
বাদ দিয়ে দেবেন না তারদেল্লিকেও

কোপার আগে দুংগার এখনো বিকল্প টিম না ক্রিয়েট করাটাই আমাদের ভোগাবে! অস্কারকে নিয়েই পড়ে থাকাটা ছিলো তার বোকামি কৌতিকে আরো চান্স দিলে হয়তো আজকের এই দ্বিধাবোধটা থাকতোনা। হি হ্যডনট এনাফ টাইম টু প্রোভ হিমসেল্ফ। এখন সামনের ২টা ফ্রেন্ডলি ম্যাচই আমাদের ভরসা। কৌতিকে আরেকটু সুযোগ করে দিয়ে দলের সাথে মানিয়ে দেওয়া যেতে পারে অথবা ফিরমিনোকে প্লেমেকিং পজিশনে আর তারদেল্লি কে ফলস নাইন হিসেবে খেলিয়ে এ দিকটাও একটু জ্বালিয়ে নেওয়া যেতে পারে।

তবে সত্যি কথা কি তারদেল্লি / রবিনহোর ফর্ম, বয়স বিবেচনায় কৌতিকে অস্কারের রোলে প্লে করে ফিরমিনোকে ফলস নাইন হিসেবে ইউজ করাটাই বেটার অপশন। অভিজ্ঞতা না ফর্মটাই যে বড় কথা smile emoticon শুধু শুধু রবিনহো আর তারদেল্লি কে লর্ড উপাধি দেওয়ারই বা কি দরকার।

সামনের ২টি প্রীতি ম্যাচই বলে দিবে আমাদের কোপার স্টার্টিং একাদশটা কি রকম হতে যাচ্ছে।

আপাতত সেই অপেক্ষায় রইলাম smile emoticon

কমেন্টস

কমেন্টস

মন্তব্য করুন

two + nineteen =